সিল্কের শাড়ি ওয়াশিং মেশিনে ধোয়ার সময় এই ভুল মোটেই নয়! কীভাবে পরিষ্কার করবেন জেনে নিন সহজ উপায়

সিল্কের শাড়ি মেশিনে ধোয়া যেতে পারে, তবে তার আগে যত্ন লেবেলটি ভালো করে পড়ে নিন। সিল্কের কাপড় ধোয়ার জন্য ডেলিকেট সাইকেল ব্যবহার করুন এবং ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। শুকানোর জন্য কখনোই ড্রায়ার ব্যবহার করবেন না।

deblina dey | Published : Oct 9, 2024 5:25 PM IST / Updated: Oct 10 2024, 08:40 AM IST

15

সিল্কের শাড়ি মানেই মেয়েদের আলাদা এক ভালোবাসা। কত শাড়িই তো থাকে, তারপরও সিল্কের শাড়ির প্রতি আকর্ষণ একটু বেশিই। অনেক মেয়ে তাদের মা, দিদিমার সিল্কের শাড়িও যত্নে সংরক্ষণ করে রাখেন। তাই সিল্কের শাড়ি পরিষ্কারের ব্যাপারেও মেয়েরা যথেষ্ট সতর্ক থাকেন। বেশিরভাগ মানুষই তাদের সিল্কের শাড়ি ড্রাই ক্লিন করাতে পছন্দ করেন। কিন্তু সিল্কের কাপড় কি ওয়াশিং মেশিনে ধোয়া যায়? তার সঠিক পদ্ধতি কী? এটি কি পুরোপুরি নিরাপদ? বিস্তারিত জেনে নেওয়া যাক।

25

সিল্কের কাপড় কি মেশিনে ধোয়া যাবে?

সিল্কের কাপড় মেশিনে ধোয়া যেতে পারে, তবে তার আগে মেশিন ওয়াশ সত্যিই সুপারিশ করা হচ্ছে কিনা তা জানতে, যত্ন লেবেলটি সর্বদা পড়ুন। যদি শুধুমাত্র ড্রাই ক্লিন করার কথা উল্লেখ থাকে, তাহলে তা ওয়াশিং মেশিনে ধোয়া উচিত নয়। সিল্কের কাপড় ধোয়ার জন্য বিশেষ যত্নের প্রয়োজন। সাধারণ সুতির কাপড়ের মতো এগুলো ধোয়া যাবে না। 

35

কীভাবে মেশিনে সিল্কের কাপড় ধোবেন?

ভিজিয়ে রাখুন: রেশমী কাপড় ঠান্ডা জলে ভিজিয়ে রাখুন। দুর্গন্ধ এবং ঘামের দাগ দূর করতে, আপনি জলে ১/৪ কাপ ভিনেগার মেশাতে পারেন।

মেশিন ওয়াশ: সিল্কের কাপড়গুলো উল্টে একটি লন্ড্রি ব্যাগে রাখুন। এই ব্যাগ অতিরিক্ত সুরক্ষা প্রদান করে। অথবা বালিশের কভারও ব্যবহার করতে পারেন। মেশিন সেটিংস খুবই গুরুত্বপূর্ণ। আপনার ওয়াশিং মেশিনে ডেলিকেট সাইকেল নির্বাচন করতে হবে। স্পিন কম হওয়া উচিত এবং জলের তাপমাত্রা ৩০ ডিগ্রির বেশি হওয়া উচিত নয়। সাইকেল শেষ হওয়ার সাথে সাথেই কাপড় বের করে নিতে হবে, নাহলে কাপড়ে কুঁচকানো ভাব দেখা দিতে পারে। 

45

শুকানো: কাপড়গুলোকে তাদের আসল আকারে শুকাতে দিন। সিল্কের শাড়ি কখনোই ড্রায়ারে দেওয়া উচিত নয়। অতিরিক্ত জল ঝরিয়ে নিতে, আপনি কাপড়গুলো শুকনো তোয়ালের উপর রেখে হালকা চেপে জল ঝরিয়ে নিতে পারেন। এবং আপনার সিল্কের কাপড় সরাসরি রোদে শুকাতে দেবেন না। এতে রঙ ফ্যাকাশে হয়ে যেতে পারে। পরে কুঁচকানো ভাব দূর করতে স্টিম করতে পারেন।

55

সুতির কাপড়ের তুলনায় সিল্কের কাপড় ধোয়ার সময় অনেক বেশি যত্নের প্রয়োজন। ওয়াশিং মেশিনে ধোয়ার ব্যাপারে যদি আপনার সন্দেহ থাকে, তাহলে ড্রাই ক্লিন করার জন্য দিয়ে দিন। সিল্কের শাড়ি একটি লন্ড্রি ব্যাগে রেখে, ডেলিকেট সাইকেল নির্বাচন করে এবং ঠান্ডা জলে ধুয়ে নিন। ধোয়ার পর, আপনার সিল্কের পোশাক হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। এভাবে সিল্কের শাড়ি যত্নে রাখা সম্ভব।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos