বিশ্বের এই ১০ দেশে আরামে কাজ করেন কর্মীরা! সারাদিন অফিস করেও নিশ্চিন্তে বাড়িতে সময় দিতে পারেন

বিশ্বের এই ১০ দেশে আরামে কাজ করেন কর্মীরা! সারাদিন অফিস করেও নিশ্চিন্তে বাড়িতে সময় দিতে পারেনন কত তা জেনে নেওয়া যাক। 
 

Anulekha Kar | Published : Oct 8, 2024 6:26 PM IST

112

ভারতে কিছুদিন ধরেই কাজের চাপে মৃত্যুর খবর শোনা যাচ্ছে। অর্থাৎ আমাদের দেশে কর্ম-জীবন ভারসাম্য সঠিক নয়। আইনত বাৎসরিক ছুটি, বেতনসহ প্রসূতি ছুটি এবং প্রতি কর্মীর জন্য কাজের গড় সময় ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলির উপর ভিত্তি করে নিম্নলিখিত ১০ টি দেশ আমাদের বৈশ্বিক সমীক্ষায় সেরা কর্ম-জীবন ভারসাম্য (Work life balance) সম্পন্ন দেশ হিসেবে স্থান পেয়েছে। এই তালিকায় ভারত কোন স্থানে রয়েছে তা দেখে নেওয়া যাক।

212

নিউজিল্যান্ড 
অসাধারণ কর্ম-জীবন ভারসাম্যপূর্ণ দেশগুলির মধ্যে নিউজিল্যান্ড প্রথম স্থানে রয়েছে। ৫২,৬৯,৯৩৯ জনসংখ্যার এই দেশে ৮০.৭৬% কর্ম-জীবন ভারসাম্য রয়েছে। এখানে ৩২ দিনের বাৎসরিক ছুটি রয়েছে। ৮০% অসুস্থতাজনিত ছুটিতে বেতন প্রদান করা হয়। শুধু তাই নয়, ২৬ সপ্তাহের প্রসূতি ছুটি রয়েছে, যেখানে সপ্তাহে ১৭৭ ডলার প্রদান করা হয়। 

312

আয়ারল্যান্ড 
ইউরোপের এই দেশটিতে ৫০,৮৯,৪৭৮ জনসংখ্যা রয়েছে। এখানেও মানুষের কর্ম-জীবন ভারসাম্য বেশ ভালো।  এখানে ৭৭.৮৯%  কর্ম-জীবন ভারসাম্য রয়েছে। ৩০ দিনের বাৎসরিক ছুটি, ৭০% বেতনসহ অসুস্থতাজনিত ছুটি (paid sick leave), এবং বেতনসহ ২৬ সপ্তাহের প্রসূতি ছুটি রয়েছে। 

412

বেলজিয়াম
বেলজিয়ামে ১,১৭,১৫,৭৪৪ জনসংখ্যার এই দেশে  ৭৩.৪৫%  কর্ম-জীবন ভারসাম্য রয়েছে। ৩০ দিনের বাৎসরিক ছুটি, ১০০% বেতনসহ অসুস্থতাজনিত ছুটি, এবং বেতনসহ ১৫ সপ্তাহের প্রসূতি ছুটি (maternity leave) রয়েছে। 

512

ডেনমার্ক 
ডেনমার্কের কর্ম-জীবন ভারসাম্যও বেশ ভালো। ৫৯,৩৯,৬৯৫ জনসংখ্যার এই দেশে ৭৩.৪৫%  কর্ম-জীবন ভারসাম্য রয়েছে। ৩৫ দিনের বাৎসরিক ছুটি, ১০০% বেতনসহ অসুস্থতাজনিত ছুটি, এবং বেতনসহ ১৫ সপ্তাহের প্রসূতি ছুটি রয়েছে। 

612

কানাডা 
প্রায় ৩,৯১,০৭,০৪৬ জনসংখ্যার কানাডায় ৭২.৭৫%  কর্ম-জীবন ভারসাম্য রয়েছে। ১৭ দিনের বাৎসরিক ছুটি, ১০০% বেতনসহ অসুস্থতাজনিত ছুটি, এবং বেতনসহ ১৭ সপ্তাহের প্রসূতি ছুটি রয়েছে। 

712

জার্মানি
৮,৪৫,৫২,২৪২  জনসংখ্যার জার্মানিতে ৭১.৮৪%  কর্ম-জীবন ভারসাম্য রয়েছে। ৩০ দিনের বাৎসরিক ছুটি, ৭০% বেতনসহ অসুস্থতাজনিত ছুটি, এবং বেতনসহ ১৪ সপ্তাহের প্রসূতি ছুটি রয়েছে। 

812

ফিনল্যান্ড 
ইউরোপের শহর ফিনল্যান্ডের জনসংখ্যা ৫,৬১৮,৬৯৪।  এখানে ৭১.৫৫%  কর্ম-জীবন ভারসাম্য রয়েছে। ৩৬ দিনের বাৎসরিক ছুটি, ১০০% বেতনসহ অসুস্থতাজনিত ছুটি, এবং বেতনসহ ১৭.৫ সপ্তাহের প্রসূতি ছুটি পাওয়া যায়। 

912

অস্ট্রেলিয়া
প্রায় ২,৭১,২২,৪১১ জনসংখ্যার অস্ট্রেলিয়ার কর্ম-জীবন ভারসাম্য ৭১.৩৫%।  এই দেশের মানুষ ৩০ দিনের বাৎসরিক ছুটি, ১০০% বেতনসহ অসুস্থতাজনিত ছুটি, এবং বেতনসহ ১২ সপ্তাহের প্রসূতি ছুটি পান। 

1012

নরওয়ে
নরওয়েতে প্রায় ৫,৫৭৬,৬৬০ জন মানুষ বাস করে। নরওয়ের কর্ম-জীবন ভারসাম্য ৭০.85%।  এই দেশের মানুষ ৩৫ দিনের বাৎসরিক ছুটি, ১০০% বেতনসহ অসুস্থতাজনিত ছুটি, এবং বেতনসহ ১৮ সপ্তাহের প্রসূতি ছুটি পান। 

1112

স্পেন
স্পেনের জনসংখ্যা প্রায় ৪,৮৭,৯৭,৮৭৫। শীর্ষ ১০ তালিকার এই দেশটির কর্ম-জীবন ভারসাম্য ৭০.০৬%।  এই দেশের মানুষ ৩৬ দিনের বাৎসরিক ছুটি, ৬০% বেতনসহ অসুস্থতাজনিত ছুটি, এবং বেতনসহ ১৬ সপ্তাহের প্রসূতি ছুটি পান। 

1212

তাহলে আমাদের দেশ (India) এই তালিকায় কত নম্বরে আছে ভাবছেন তো? ১,৪৫,০৯,৩৫,৭৯১ জনসংখ্যার ভারতের কর্ম-জীবন ভারসাম্য ৩৮.83%, যা এই তালিকায় ৪৮ তম স্থানে রয়েছে।  এই দেশের মানুষ ৩৫ দিনের বাৎসরিক ছুটি, ৫০% বেতনসহ অসুস্থতাজনিত ছুটি, এবং বেতনসহ ১২ সপ্তাহের প্রসূতি ছুটি পান। 
 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos