International Day of Happiness 2023: আন্তর্জাতিক সুখ দিবসে জেনে নিন সুখী হওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কী

জাতিসংঘের লক্ষ্যে সুখ আছে, সুখের একটি সূচকও আছে এবং জাতিসংঘের সুখ দিবসও রয়েছে যা প্রতি বছর ২০ মার্চ পালিত হয়। এই বছর মননশীল, কৃতজ্ঞ এবং আনন্দের উদার হওয়ার উপর জোর দেওয়া হচ্ছে।

 

Web Desk - ANB | Published : Mar 20, 2023 7:53 AM IST

19

সুন্দর ও আদর্শ জীবনের মাপকাঠির সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক কী হওয়া উচিত। সব সুযোগ-সুবিধা, সুস্থ জীবন বা সুখী জীবন। একটি সুখের সামনে জীবনের সব লক্ষ্য ফিকে বা দুর্বল তাতে কোনও সন্দেহ নেই। অর্থাৎ লক্ষ্য অর্জনের পর সুখ না থাকলে তার তাৎপর্য আপনা থেকেই শেষ হয়ে যায়। 
 

29

এই কারণেই জাতিসংঘের লক্ষ্যে সুখ আছে, সুখের একটি সূচকও আছে এবং জাতিসংঘের সুখ দিবসও রয়েছে যা প্রতি বছর ২০ মার্চ পালিত হয়। এই বছর মননশীল, কৃতজ্ঞ এবং আনন্দের উদার হওয়ার উপর জোর দেওয়া হচ্ছে।
 

39

একজন সমাজকর্মীর প্রচেষ্টার ফল-
বিশ্বের মানুষের মধ্যে সুখের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে জাতিসংঘ এই দিবসটি পালন করে। জাতিসংঘের সাধারণ পরিষদ ১২ জুলাই ২০১২ তারিখে এটি উদযাপনের সিদ্ধান্ত নিয়েছিল। এই দিনটি উদযাপনের পিছনে, বিখ্যাত সমাজকর্মী জেমি ইলিয়ানের প্রচেষ্টা ছিল, যা জাতিসংঘের মহাসচিব, জেনারেল বান কি-মুনকে অনুপ্রাণিত করেছিল এবং এই প্রচেষ্টার ফলস্বরূপ, ২০ মার্চ, ২০১৩ ঘোষণা করা হয়েছিল। আন্তর্জাতিক সুখ দিবস।
 

49

সুখ কতটা গুরুত্বপূর্ণ
সুখ অর্জনের অনেক উপায় আছে, কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ যে জিনিসটি আমাদের মনে রাখা উচিত তা হল আমরা যে উদ্দেশ্য এবং লক্ষ্যগুলির জন্য বাস করছি তাতে সুখের স্থানটি কী তা আমাদের নির্ধারণ করতে হবে। আমাদের মূল্যবোধের ব্যবস্থায় সুখের স্থানটিও বিবেচনা করা প্রয়োজন। সর্বোপরি, আমরা কতটা সুখ পেতে চাই এবং এর জন্য আমরা কতটা কী হারাতে প্রস্তুত।
 

59

সমাধান
এতে কোনও সন্দেহ নেই যে, সুখ ও শান্তি মানুষের চূড়ান্ত লক্ষ্যের অন্তর্ভুক্ত। কিন্তু এটি অর্জনের জন্য, ডাক্তার, মনোরোগ বিশেষজ্ঞ, আধ্যাত্মিক এবং ধর্মীয় শিক্ষকরা আমাদের কী করা উচিত, বরং আমরা কী করতে পারি সে সম্পর্কে অনেক উপায়ের পরামর্শ দেন। এই নিয়ে অনেক ধরনের বৈজ্ঞানিক গবেষণাও হয়েছে।
 

69

এই বছরের তিনটি বড় মন্ত্র
এই বছর জাতিসংঘ তার থিম বেছে নিয়েছে, "মননশীল হও, কৃতজ্ঞ হও, সদয় হও"। কৃতজ্ঞ হও, উদার হও"। সচেতন হওয়ার মাধ্যমে আমরা সঠিকভাবে এবং সম্পূর্ণরূপে সুখ উপভোগ করতে পারব। একই সঙ্গে কৃতজ্ঞতাবোধ আমাদের সুখের কাছাকাছি নিয়ে আসে এবং এর থেকে দূরে যাওয়া থেকে বাঁচাতে কাজ করে। যদিও উদারতা আমাদের সুখকে সঠিক, সত্য এবং অর্থপূর্ণ আকার দিতে কাজ করবে।
 

79

অনেক সমস্যার সমাধান
আশ্চর্যজনকভাবে, এটা প্রায়ই উপেক্ষা করা হয় যে সুখ একই সঙ্গে আমাদের অনেক সমস্যার সমাধান তৈরি করতে কাজ করে। যেমন একজন সুখী মানুষ বেশি সুস্থ থাকে। তার জীবনে শুধু স্ট্রেসই কমে না, স্ট্রেস সহ্য করার ক্ষমতাও বেড়ে যায়।
 

89

শুধু গুরুত্ব মনে রাখা যথেষ্ট
আরও মজার বিষয় হল যে একে অপরকে শুধুমাত্র সুখের গুরুত্বের কথা মনে করিয়ে দেওয়ার মাধ্যমে আমরা অনেক জটিলতায় আটকা পড়া থেকে নিজেদেরকে বাঁচাতে পারি। সুখকে কেন্দ্রে রেখে, আমরা মানুষকে তাদের মঙ্গলকে অগ্রাধিকার দিতে উত্সাহিত করতে পারি একই সঙ্গে তাদের ইতিবাচক মানসিক স্বাস্থ্য বাড়াতে সাহায্য করতে পারি।
 

99

সুখের সঙ্গে সম্পর্কিত আরেকটি অনন্য বিষয় হল সুখের জন্য বিশাল প্রচেষ্টা করার প্রয়োজন নেই, আমরা ছোট ছোট কাজ করেও সুখ অর্জন করতে পারি এবং হাসির চেয়ে সহজ আর কী হতে পারে। প্রিয়জন এবং শিশুদের মুখে হাসি স্বয়ংক্রিয়ভাবে আমাদের মুখে শান্তি, হাসি এবং সুখের অনুভূতি নিয়ে আসে।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos