World Sleep Day 2023: সারাদিনের ক্লান্তি ঝেড়ে ফেলতে রাতে ঘুমানোর সময় এই কাজ করছেন, অজান্তেই অপেক্ষা করছে বিপদ

কাজের প্রয়োজনে হোক কিংবা টাইমপাস। সারাক্ষণই মোবাইলে কিংবা কম্পিউটারে ব্যস্ত ছোট থেকে বড়রা। একটানা মোবাইল ঘাটলে মোবাইলের নীল আলো সরাসরি চোখের উপর পড়ে। আর দীর্ঘদিন ধরে এটা হতে থাকলে একসময়ে দৃষ্টিশক্তি কমে গিয়ে অন্ধত্বও চলে আসতে পারে।

Web Desk - ANB | Published : Mar 17, 2023 11:02 AM IST

110

কাজের প্রয়োজনে হোক কিংবা টাইমপাস। সারাক্ষণই মোবাইলে কিংবা কম্পিউটারে ব্যস্ত ছোট থেকে বড়রা। ডিজিট্যাল মাধ্যমে আপডেট থাকাই যেন নতুন প্রজন্মের কাছে হাল ফ্যাশনে পরিণত হয়েছে। 

210

এছাড়া ক্লাস থেকে শুরু করে অফিস সবটাই অনলাইনে চলছে বর্তমানে। বলতে গেলে দিনের অর্ধেকটা সময়ই কেটে যাচ্ছে  ল্যাপটপ কিংবা কম্পিউটারে। যত দিন যাচ্ছে,  তত মানুষ যেন মেশিনে পরিণত হয়ে যাচ্ছে। সারাদিনের ২৪ ঘন্টা যেন কম হয়ে যাচ্ছে প্রতিটা মানুষের জন্য। 

310

সারাদিনতো আছেই, এর পাশাপাশি রাতের ঘুমোনোর সময়েও বাড়েছে মোবাইল ঘাটার প্রবণতা। যতক্ষণ ঘুম আসছে না ততক্ষণই চলতে থাকে ফেসবুক,হোয়াটসঅ্যাপও এছাড়া আরও নানা সাইটে চোখ বোলানো।  যা চরম ক্ষতি করছে শরীরের পাশাপাশি মস্তিষ্ক ও চোখের। বিশেষজ্ঞদের মতে, ঘুমানোর আগে অতিরিক্ত মোবাইল ব্যবহার করলে এই ভয়ঙ্কর রোগে আক্রান্ত হতে পারেন আপনি।

410

ঠিকমতো ঘুম না হলে ধীরে ধীরে মস্তিষ্কের কাজ করার ক্ষমতা কমতে শুরু করে। ফলে ধীর ধীরে স্মৃতিশক্তি কমতে থাকে। শুধু তাই নয়, ব্রেনের মধ্যে নানা সমস্যা শুরু হতে থাকে। ফলে মস্তিষ্কে নানা জটিল রোগ বাসা বাঁধে।

510

অন্ধকারের মধ্যে মোবাইল ব্যবহার করলে মোবাইলের থেকে যে নীল আলো বের হয় তা চোখের মারাত্মক ক্ষতি করে। সেই সঙ্গে শরীরের মেলাটোনিন হরমোনের ক্ষরণও কমিয়ে দেয়। ফলে ঘুম আসতে চায় না। আর ঠিকমতো ঘুম না হলে শরীরে বাসা বাঁধে একের পর এক জটিল রোগ। এছাড়াও সেখান থেকে দেখা যায় শরীরের নানান সমস্যা। আপনারও যদি এই অভ্যেস থেকে থাকে তাহলে আজ থেকেই বন্ধ করুন এটি করা। 

610

 একটানা মোবাইল ঘাটলে মোবাইলের নীল আলো সরাসরি চোখের উপর পড়ে। তারপর শুরু হয় চোখের ব্যথা। আর দীর্ঘদিন ধরে এটা হতে থাকলে একসময়ে দৃষ্টিশক্তি কমে গিয়ে অন্ধত্বও চলে আসতে পারে।

710

 একটানা মোবাইল ঘাটলে মোবাইলের নীল আলো সরাসরি চোখের উপর পড়ে। তারপর শুরু হয় চোখের ব্যথা। আর দীর্ঘদিন ধরে এটা হতে থাকলে একসময়ে দৃষ্টিশক্তি কমে গিয়ে অন্ধত্বও চলে আসতে পারে।

810

মোবাইলের নীল আলোর কারণে মেলাটোনিন হরমোন নয়, তার পাশাপাশি সব হরমোন ক্ষরণেই বাঁধা আসতে থাকে। যার ফলে শরীরে অ্যান্টি অক্সিডেন্ট সহ একাধিক গুরুত্বপূর্ণ উপাদানের ঘাটতি দেখা যায়, যা ক্যান্সার রোগে বিশেষত প্রস্টেট ক্যান্সার, ব্রেস্ট ক্যান্সারের আশঙ্কা বাড়িয়ে দেয়। 
 

910

দীর্ঘদিনের অভ্যেস পাল্টানো অত সহজে সম্ভব নয়। তবে ধীরে ধীরে এই অভ্যেস পাল্টে ফেলুন। দিনে বারবার চোখে ঠান্ডা জলের ঝাপটা দিন। কম্পিউটারে একটানা কাজ করতে করতে ফাঁকে ফাঁকে জলের ঝাপসা দিন।

1010

বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোন নাইট মোড থাকে। এতে স্ক্রিন থেকে বের হওয়া ক্ষতিকর নীল রশ্মির পরিমাণ কম থাকে। কম্পিউটারের ক্ষেত্রে ওয়ার্ম গ্লাস প্রোটেক্টর ব্যবহার করুন। বেশি মোবাইল ঘাটলে চোখের দৃষ্টিশক্তিও ঝাপসা হয়ে যেতে পারে। এছাড়া মাথাব্যথা ও মস্তিষ্কেও জটিল রোগের সৃষ্টি হতে পারে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos