Jamai Sasthi 2023: জামাই ষষ্ঠীতে ভুরি ভোজের পর সুস্থ থাকতে মেনে চলুন এই টিপস, জেনে নিন কী করবেন

জামাই ষষ্ঠী মানে পেটে ভরে খাওয়া দাওয়া। এই দিন জামাইয়ের পাতে পড়ে একাধিক সুস্বাদু পদ। এই বিশেষ দিনে শুধু জমিয়ে খাওয়া দাওয়া করলেই হল না শরীর রাখতে হবে সুস্থ।

Sayanita Chakraborty | Published : May 25, 2023 6:59 AM IST / Updated: May 25 2023, 12:35 PM IST

110

ভাত, পাঁচ রকম ভাজা, দু থেকে তিন রকম মাছ, পাঁঠার মাংস, চাটনি, মিষ্টি, দই। এর সঙ্গে ফল তো আছেই। জামাই ষষ্ঠী মানে পেটে ভরে খাওয়া দাওয়া। এমনই রীতি প্রচলিত সর্বত্র। এই দিন সকাল সকাল পঞ্জাবি পরে মিষ্টি আর দই সঙ্গে নিয়ে শ্বশুরবাড়ি উপস্থিত হন জামাইরা। আজ পালিত হচ্ছে জামাই ষষ্ঠী। এই দিনটি মানে জমিয়ে ভুঁড়ি ভোজ।

210

প্রতি বছর এই দিনটির জন্য অপেক্ষা করে থাকেন শাশুড়ি, জামাই ও পরিবারের সকলে। এই দিন জামাইয়ের মঙ্গলকামনায় মা ষষ্ঠীর পুজো করে থাকেন। তেমনই জামাইকে পাত পেড়ে খাওয়াতে চলে প্রস্তুতি। তবে, এই উৎসবের দিনে জমিয়ে খাওয়া দাওয়া করে আবার অসুস্থ হয়ে পড়বেন না যেন। এই বিশেষ দিনে শুধু জমিয়ে খাওয়া দাওয়া করলেই হল না শরীর রাখতে হবে সুস্থ।

310

এই দিন জলখাবার থেকে রাতের খাবারের নিমন্ত্রণ থাকে শ্বশুর বাড়ি। এই ভোজ শুরু হয় লুকি আলুরদম ও মিষ্টি দিয়ে। তবে, এই সময় পেট পুড়ে লুচি আর আলুর দম খাবেন না। আর সকালে একটির বেশি মিষ্টি না খাওয়াই ভালো।

410

উৎসবের দিন বলে দুপুরের খাবার খেলে অনেকের দেরি হয়। এই দিন দুপুর ৩টে বেজে যায় খেতে। এই ভুল একেবারে নয়। সময় মতো খাবার খান। তা না হলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে।

510

জল খান পর্যাপ্ত। আজ গরমের তাপমাত্রা বেড়েছে অতিরিক্ত। এই সময় ডিহাইড্রেশনের সমস্যা থাকে। তাই সারা দিন পর্যাপ্ত পরিমাণে জল পান করুন। তা না হলে বাড়তে পারে শারীরিক জটিলতা।

610

ভাত, পাঁচ রকম ভাজা, দু থেকে তিন রকম মাছ, পাঁঠার মাংস, চাটনি, মিষ্টি, দই থাকে পাতে। অনেকের মাংসের সঙ্গে দই খেলে শারীরিক সমস্যা হতে পারে। আপনার এমন সমস্যা থাকলে মাংস ও দই এক সঙ্গে খাবেন না।

710

আজ দু থেকে তিন রকম মাছ, মাংস অবশ্যই থাকে পাতে। তাই যতটা পারবেন ততটা খান। পেট পুড়ে খেতে গিয়ে অসুস্থ হয়ে না পড়াই ভালো। বেশি করে খেতে গিয়ে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। তাই সতর্ক থাকুন।

810

এই দিন মিষ্টি থাকা মাস্ট। কিন্তু, আজকাল অনেকেই নানান শারীরির জটিলতায় ভুগছেন। তাই বেশি মিষ্টি খাবেন না। পরিমাণ মতো খাবার খান। অতিরিক্ত খেতে গিয়ে দেখা দেয় সমস্যা। তাই থাকুন সতর্ক।

910

জামাই ষষ্ঠীতে জামাইয়ের খাতির হয় জমিয়ে। আদর যত্নের কোনও রকম ত্রুটি থাকে না এই দিন। আর আদর বলতে জমিয়ে খাওয়া। তাই থাকুন সতর্ক। এই সময় গ্যাস বা অম্বলের সমস্যা হতে পারে। এক্ষেত্রে জোয়ান খেতে পারেন। কিংবা খেতে পারেন মৌরি।

1010

এই দিন ভুলেও বারে বারে চা খাবেন না। এই ভুল অনেকে করে থাকেন। বারে বারে চা পান করতে গিয়ে বাড়ে সমস্যা। তেমনই অধিক কোল্ড ড্রিংক্সও খাবেন। সারাদিন স্বাস্থ্যের কথা মাথায় রেখে খাবার খান। মিলবে উপকার।

Share this Photo Gallery
click me!
Recommended Photos