চায়ের সঙ্গে ধূমপান করেন? মৃত্যু কিন্তু ঘনিয়ে আসছে, আগে থেকে সাবধান না হলেই বিপদ

চায়ের সঙ্গে ধূমপান করেন? মৃত্যু কিন্তু ঘনিয়ে আসছে, আগে থেকে সাবধান না হলেই বিপদ

Anulekha Kar | Published : Oct 2, 2024 5:33 PM IST

15
চায়ের সঙ্গে ধূমপান করেন?

অনেকেরই চা খেতে খেতে সিগারেট খাওয়ার অভ্যাস আছে। এই সংমিশ্রণটি আপনার মানসিক চাপ এবং ক্লান্তি কমাতে পারলেও, এটি আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। চা এবং সিগারেট একসাথে পান করলে হার্ট অ্যাটাক সহ বিভিন্ন রোগ হওয়ার সম্ভাবনা থাকে।

সিগারেট এবং চা

একটি সিগারেটে ৬ থেকে ১২ মিলিগ্রাম নিকোটিন থাকে। চিকিৎসকরা বলছেন, ধূমপায়ীদের ধূমপান না করাদের তুলনায় হার্ট অ্যাটাকের ঝুঁকি ২-৩ গুণ বেশি। সিগারেটে থাকা নিকোটিন হৃদপিণ্ডে রক্ত ​​সরবরাহকারী ধমনীগুলিকে সংকুচিত করে। এর ফলে হৃদপিণ্ডে পর্যাপ্ত পরিমাণে রক্ত ​​প্রবাহিত হয় না। হার্ট অ্যাটাকের ঝুঁকিও বেড়ে যায়।

25
চায়ের সঙ্গে ধূমপান করেন?

চায়ে পলিফেনল নামক প্রাকৃতিক যৌগ থাকে। এটি হৃদয়ের জন্য ভালো বলে মনে করা হয়। কিন্তু চায়ে দুধ মেশালে এর উপকারীতা কমে যেতে শুরু করে। অর্থাৎ, দুধে থাকা প্রোটিন চায়ে থাকা পলিফেনলের কার্যকারিতা হ্রাস করে। ফলে বেশি চা খেলে হৃদস্পন্দন বেড়ে যায়। রক্তচাপও বেড়ে যায়। এই দুটিই হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

চা খেতে খেতে সিগারেট খেলে কী কী সমস্যা হতে পারে?

একটি গবেষণায় দেখা গেছে, চা খেতে খেতে সিগারেট খেলে ক্যান্সারের ঝুঁকি ৩০ শতাংশ বেড়ে যায়। চায়ে থাকা ক্ষতিকারক উপাদানগুলি সিগারেটের ধোঁয়ার সাথে মিশে ক্যান্সারের মতো মারাত্মক রোগের সৃষ্টি করে। তাই যেকোনো পরিস্থিতিতেই চা খেতে খেতে সিগারেট খাওয়া উচিত নয়।

35
চায়ের সঙ্গে ধূমপান করেন?

ক্যান্সার: সিগারেট খেলে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। বিশেষ করে মুখের ক্যান্সার, ফুসফুস ক্যান্সার, গলার ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। চিকিৎসকরা বলছেন, চা সহ সিগারেট খেলে ক্যান্সারের ঝুঁকি আরও বেড়ে যায়। চা আপনার শরীরে কোষগুলিকে উদ্দীপিত করে। সিগারেটে থাকা ক্ষতিকারক উপাদানগুলি আরও বেশি ক্ষতি করে।

45
চায়ের সঙ্গে ধূমপান করেন?

চা, সিগারেটের সংমিশ্রণ আপনার পাচনতন্ত্রের ক্ষতি করতে পারে। বিশেষ করে এটি আপনার খাদ্যনালী এবং পেটের উপর মারাত্মক প্রভাব ফেলে। এর ফলে পেট ব্যথা, অ্যাসিডিটি, গ্যাসের সমস্যার মতো হজমের সমস্যা দেখা দিতে পারে।

মানসিক চাপ: ধূমপায়ীরা যখন ধূমপান করেন তখন তাদের মনে হয় তারা স্বস্তি পাচ্ছেন। কিন্তু এর পরে মানসিক চাপ এবং উত্তেজনা আরও বেড়ে যায়। চায়ে থাকা ক্যাফেইন ক্যাফেইন উত্তেজনা সৃষ্টি করে। এর ফলে মানসিক স্বাস্থ্য আরও খারাপ হয়।

দাঁত এবং মুখের স্বাস্থ্যের ক্ষতি: চা, সিগারেটের ধোঁয়ায় থাকা ট্যানিন দাঁতের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বিশেষ করে এটি আপনার সাদা দাঁতকে বাদামী, হলুদ করে দেয়। দাঁতের শক্তি কমিয়ে দেয়। ধূমপানের ফলে মুখ থেকে দুর্গন্ধ বের হয়। এটি মুখের ক্যান্সারের ঝুঁকিও বাড়ায়।

55
চায়ের সঙ্গে ধূমপান করেন?

চা খেয়ে সিগারেট খাওয়ার অভ্যাস কীভাবে ত্যাগ করবেন?

আপনার যদি চা খেয়ে সিগারেট খাওয়ার অভ্যাস থাকে তবে তা ধীরে ধীরে কমিয়ে দিন এবং তারপর সম্পূর্ণরূপে ত্যাগ করুন। চা খাওয়ার পরিবর্তে গরম পানি বা ভেষজ চা পান করতে পারেন। ধূমপানের অভ্যাস ত্যাগ করতে না পারলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos