রসুন খেলেই মৃত্যু ঝুঁকি বাড়তে পারে এইসব রোগীদের! ভুলেও নিজেকে বিপদে ফেলবেন না

রসুন খেলেই মৃত্যু ঝুঁকি বাড়তে পারে এইসব রোগীদের! ভুলেও নিজেকে বিপদে ফেলবেন না

Anulekha Kar | Published : Oct 1, 2024 4:56 PM IST / Updated: Oct 01 2024, 10:27 PM IST

15
রসুন খেলেই মৃত্যু ঝুঁকি বাড়তে পারে এইসব রোগীদের!

ভারতীয় খাবারের রান্নায় রসুন একটি অপরিহার্য মশলা। এর ঝাল স্বাদ কেবল খাবারের স্বাদই বাড়ায় না.. আমাদের স্বাস্থ্যের জন্যও এটি খুবই উপকারী। বিশেষ করে শীতকালে রসুন খেলে আমাদের শরীর সুস্থ থাকে। 

রসুন আমাদের স্বাস্থ্যের জন্য বিভিন্ন উপায়ে উপকারী। এটি রক্তচাপ কমাতে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। এটি খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য বিভিন্ন উপায়ে উপকারী।

যাইহোক, কোনও জিনিসের কেবল সুবিধা নেই.. অসুবিধাও আছে। অর্থাৎ রসুন খেলে শরীরের সুস্থতার পাশাপাশি.. অনেক স্বাস্থ্য সমস্যারও সম্মুখীন হতে হতে পারে। অনেকে মনে করেন যে এগুলো বেশি খেলেই সমস্যা হয়। কিন্তু কেউ কেউ এগুলো একটু খেলেও সমস্যার সম্মুখীন হন। 

25
রসুন খেলেই মৃত্যু ঝুঁকি বাড়তে পারে এইসব রোগীদের!

রসুন খাওয়ার উপকারিতা

সাধারণত, রসুন উচ্চ রক্তচাপে আক্রান্ত এবং যাদের রক্তে কোলেস্টেরল বা অন্যান্য চর্বি বেশি থাকে তাদের জন্য খুবই উপকারী। রসুন ব্যবহার করে সর্দি, বাতের মতো অনেক সমস্যা কমানো যেতে পারে। 

রসুন ডায়াবেটিস রোগীদের জন্যও খুবই ভালো। রসুন গুঁড়ো মুখে খেলে ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এর জন্য খাওয়ার আগে এটি খেতে হবে। এটি আপনি ৩ মাস ধরে খেলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে। 

35
রসুন খেলেই মৃত্যু ঝুঁকি বাড়তে পারে এইসব রোগীদের!

অতিরিক্ত রসুন খাওয়ার অসুবিধা

পেটের সমস্যা: রসুন স্বাস্থ্যের জন্য ভালো হলেও.. এতে থাকা যৌগগুলো পাকস্থলীর আস্তরণকে জ্বালাতন করে। বিশেষ করে যখন এগুলো খালি পেটে খাওয়া হয়, তখন বদহজম, বুক জ্বালাপোড়া, বমি বমি ভাব ইত্যাদি হজমের সমস্যা দেখা দেয়। 

অ্যাসিডিটির সমস্যা: আপনি কি জানেন? রসুন আমাদের পেটে প্রচুর পরিমাণে অ্যাসিড তৈরি করে। এটি যাদের গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (GERD) আছে তাদের সমস্যা আরও বাড়িয়ে তোলে। তাই যাদের এই ধরনের সমস্যা আছে তাদের বেশি রসুন খাওয়া উচিত নয়। 

ডায়রিয়া: রসুন অতিরিক্ত পরিমাণে খেলে ডায়রিয়ার সম্ভাবনাও থাকে। সাধারণত রসুনে থাকা সালফার যৌগের একটি রেচক প্রভাব রয়েছে। অর্থাৎ এটি বেশি খেলে ডায়রিয়ার সমস্যা দেখা দেয়। বিশেষ করে যাদের সংবেদনশীলতা বেশি তাদের এই সমস্যা হওয়ার ঝুঁকি বেশি। 

45
রসুন খেলেই মৃত্যু ঝুঁকি বাড়তে পারে এইসব রোগীদের!

খালি পেটে কারা রসুন খাবেন না?

অনেকেই জানেন যে খালি পেটে রসুন খেলে অনেক উপকার পাওয়া যায়। এভাবে খাওয়া মানুষের সংখ্যাও অনেক। কিন্তু আপনি যদি খালি পেটে রসুন খাওয়ার পরে হজমের অস্বস্তি অনুভব করেন, তাহলে খালি পেটে এটি খাওয়া সম্পূর্ণরূপে বন্ধ করে দিন। একইভাবে, যাদের বুক জ্বালাপোড়া, অ্যাসিড রিফ্লাক্সের মতো GERD সমস্যা আছে তাদেরও খালি পেটে এটি খাওয়া উচিত নয়। কারণ এটি সমস্যা আরও বাড়িয়ে তুলবে। 

রক্ত পাতলা করার জন্য রসুন ওষুধ হিসেবে কাজ করে। তাই আপনি যদি রক্ত পাতলা করার ওষুধ খেয়ে থাকেন, তাহলে ডাক্তারের সাথে পরামর্শ করার পরেই এটি খান। একইভাবে, যাদের সহজেই হজমের সমস্যা হয় তাদেরও খালি পেটে রসুন খাওয়া উচিত নয়। 

55
রসুন খেলেই মৃত্যু ঝুঁকি বাড়তে পারে এইসব রোগীদের!

কাঁচা রসুন খেলে অপ্রয়োজনীয় সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে এতে মাথাব্যথাও হতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। অর্থাৎ কাঁচা রসুন খাওয়ার সাথে সাথেই আপনার মাথাব্যথা হবে না। তবে কিছুক্ষণ পরে মাথাব্যথা হওয়ার সম্ভাবনা থাকে। অনেক গবেষণায় দেখা গেছে.. কাঁচা রসুন খেলে মস্তিষ্কে মাথাব্যথা সৃষ্টিকারী নিউরোপেপটাইড নিঃসৃত হয়। 

কাঁচা রসুন খেলে যোনি সংক্রমণের ঝুঁকিও থাকে। মহিলাদের তাদের যোনি স্বাস্থ্যের ব্যাপারে অত্যন্ত সতর্ক থাকা উচিত। আপনার যদি ইতিমধ্যেই যোনি সংক্রমণের সমস্যা থাকে, তাহলে রসুন খাওয়া এড়িয়ে চলুন।

কারণ এটি যোনির কোমল টিস্যুগুলোকে জ্বালাতন করে। এছাড়াও এটি ইস্ট সংক্রমণ বাড়িয়ে তুলবে। অনেক গবেষণায় দেখা গেছে.. কাঁচা রসুনের কোয়া বেশি খেলে বুক জ্বালাপোড়া, বমি বমি ভাব হয়। তাই রসুনের কোয়া কখনোই অতিরিক্ত পরিমাণে খাওয়া উচিত নয়। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos