৩০ বছর পর বিরল কাকতালীয় যোগ মহা শিবরাত্রিতে, এদিন ভুলেও করবেন না এই কাজগুলি, রুষ্ট হবেন মহাদেব

০ বছর পর কুম্ভ রাশিতে এসেছেন শনিদেব। মনে করা হচ্ছে, ৩০ বছর পর মহাশিবরাত্রির দিন কাকতালীয় ঘটনা ঘটছে। এদিন নিষ্ঠা ভরে বাবা ভোলেনাথের পুজো করলেন মনোবাঞ্ছা পূরণ হবে। পাশাপাশি এইদিন ভুল করে এই কাজগুলি করবেন না, এতে ভগবান শিব রুষ্ট হতে পারেন।

 

Web Desk - ANB | Published : Feb 18, 2023 3:41 AM IST

সারা দেশে হিন্দু উৎসবের মধ্যে অন্যতম উৎসব হল শিবরাত্রি। আর আজ হল সেই বিশেষ দিন মহাশিবরাত্রি। । আজকের দিনে এই শিবরাত্রি পালনের জন্য সারাবছর ধরে সকলে মুখিয়ে থাকে। মহাশিবরাত্রির দিনে মহাদেব ও মা পার্বতীর পুজো করা হয়। পৌরাণিক বিশ্বাস অনুসারে আজকের দিন মা পার্বতীর সঙ্গে শিবের বিয়ে হয়েছিল। চলতি বছরের শিবরাত্রিতে একটি বিরল সংযোগ ঘটএছে। ৩০ বছর পর কুম্ভ রাশিতে এসেছেন শনিদেব। মনে করা হচ্ছে, ৩০ বছর পর মহাশিবরাত্রির দিন কাকতালীয় ঘটনা ঘটছে। এদিন নিষ্ঠা ভরে বাবা ভোলেনাথের পুজো করলেন মনোবাঞ্ছা পূরণ হবে।

মহাশিবরাত্রির দিনে ভক্তরা মন্দিরে দিয়ে শিবলিঙ্গকে দুধ, গঙ্গাজল দিয়ে ভাল করে স্নান করিয়ে ফুল , ফল দিয়ে অর্ঘ্য জান করে থাকেন। মোক্ষলাভের আশায় শিবের মাথায় জল ঢাললেই হল না। উপোস করে সারা রাত জেগে প্রহরে প্রহরে জল ঢালা, নানা আচার অনুষ্ঠানের মাধ্যমে এই মহা শিবরাত্রি ধুমধাম করে পালন করা হয়। কিন্তু পুজো করতে হয় বলে পুজো করে ফেললাম তাহলে কিন্তু হবে না। কারণ নিয়ম না মেনে পুজো করলে মনোবাঞ্ছা তো পূরণ হবেই না পরিবর্তে দুর্ভাগ্যই সম্বল হবে । তাই শিবরাত্রি পালনের আগে জেনে নিন কিছু নিয়মবিধি। পাশাপাশি এইদিন ভুল করে এই কাজগুলি করবেন না, এতে ভগবান শিব রুষ্ট হতে পারেন।

 

 

শিবরাত্রির পুজো রাতের বেলা হলেও পুজোর দিন সকালে উঠে ভাল করে স্নান সেরে নিন। গঙ্গাস্নান করতে পারলে আরও ভাল। উপবাসের দিন নির্জলা ব্রত করবেন। উপোস না ভাঙা পর্যন্ত জল না খাওয়াই ভাল। যারা নির্জলা উপোস করতে পারেন না তারা যে কোনও সরবত খেতে পারেন ব্রাহ্মণের অনুমতি নিয়ে। কিন্তু ভুল করেও পেটভরা খাবার খাবেন না। মহা শিবরাত্রির দিন পুজোর নিয়ম মেনে পুজো করা ভীষণ দরকার তা না হলে পুণার্জন হবে না । শিবলিঙ্গে ভুল করেও নারকেলের জল ঢালবেন না। এতে দেবাদিদেব মহাদেব আপনার প্রতি রুষ্ট হবেন। শুধুমাত্র দুধ ও গঙ্গাজলই শিবলিঙ্গে ঢালুন। অশুভ শক্তির হাত থেকে বাঁচতে পুজোর সময় আধভাঙ্গা চালা ব্যবহার করবেন না। পুজোর সময় শিবলিঙ্গে ভুল করে সিঁদুর দিয়ে তিলক কাটবেন না। এর পরিবর্তে চন্দন ব্যবহার করুন। গোটা হলুদকে শুভ হিসেবে ধরা হলেও ভুল করেও শিবপুজোতে গোটা হলুদ ব্যবহার করবেন না। ভোলানাথকে কুল নিবেদন করতে ভুলবেন না। আজকের দিনে অতি অবশ্যই শিবলিঙ্গে বেলপাতা নিবেদন করুন, তবে ভাঙা বেলপাতা নিবেদন করবেন না। পুজোর শেষে ফলাহার করুন। রাতে নিরামিষ হালকা খাবার খান।

Share this article
click me!