Shaheed Diwas 2024: শহিদ হওয়ার আগে শেষের কয়েক ঘন্টায় ভগত সিং-এর সঙ্গে কি হয়েছিল জানেন!

ভগত সিং, সুখদেব এবং রাজগুরু। এই নামগুলি ভারতীয় ইতিহাসের সর্বশ্রেষ্ঠ যোদ্ধা এবং শহীদদের মধ্যে অন্তর্ভুক্ত। কেন যোদ্ধা? ভারতের হয়ে লড়াই করা প্রত্যেক সাহসীকে যোদ্ধা বলা হয়। ভগৎ সিং তার মধ্যে অন্যতম একজন।

deblina dey | Published : Mar 23, 2024 8:05 AM IST

17

ভগত সিং, তার জীবনে দারিদ্র্য এবং দুঃখ দেখেছিলেন। ২৭ সেপ্টেম্বর ১৯০৭ সালে জন্মগ্রহণ করেন, ভগৎ সিং-এর জন্মের কয়েক দিনের মধ্যে, তার বাবা এবং কাকা জেল থেকে মুক্তি পান। তার বাবা কিষাণ সিং এবং কাকা উভয়েই ব্রিটিশদের বিরুদ্ধে আন্দোলন করছিলেন।

27

ভগৎ সিং, সুখদেব এবং রাজগুরুর ফাঁসি আগে ২৪ মার্চ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এবং পরে ফাঁসির তারিখ পরিবর্তন করে ২৩ মার্চ করা হয়েছিল। মৃত্যুর আগে সকল বন্দীকে তাদের ব্যারাকে পাঠানো হয়। ফাঁসির সময় নির্ধারণ করা হয়েছিল সন্ধ্যা ৭টা। ভগত সিং জেলের মুসলিম ঝাড়ুদারকে ফাঁসির আগে বাড়ি থেকে তাঁর জন্য খাবার আনতে বলেছিলেন, কিন্তু সে জেলে পৌঁছাতে পারেননি এবং তার আগেই ভগৎ সিংকে ফাঁসি দেওয়া হয়।

37

পাঞ্জাব সাফাই মজদুর ফেডারেশন ২০১৬ সালে একটি ছবি প্রকাশ করেছিল। এই ছবিতে ভগৎ সিং এবং পরিচ্ছন্নতা কর্মী বেবে ছিলেন যাকে ভগৎ সিং খাবার আনতে বলেছিলেন। ছবিতে, ভগৎ সিংকে ফাঁসির আগে ব্যারাক সাফাইকর্মী মহিলার হাত থেকে রুটি খাওয়ার ইচ্ছা প্রকাশ করতে দেখা গেছে।

47

ভগৎ সিং তার আইনজীবী প্রাণ নাথ মেহতার দেওয়া একটি বই পড়ছিলেন, কিন্তু শেষ করতে পারেননি। মেহতা জি ভগৎ সিং-এর জন্য বিপ্লবী লেনিন নিয়ে এসেছিলেন। ভগৎ সিং এই বইটির কতটুকু পড়েছিলেন তা বলা যাবে না, তবে তিনি অবশ্যই এই বইটি শেষ করতে চেয়েছিলেন।

57

ভগৎ সিং লেনিনের দ্বারা অত্যন্ত অনুপ্রাণিত ছিলেন। তিনি বিশ্বাস করতেন যে তাঁর লক্ষ্য শুধু ভারতকে স্বাধীনতা দেওয়া নয়, মানবজাতিকে ধর্ম, বেকারত্ব, ক্ষুধা ইত্যাদি সব ধরনের অভিশাপ থেকে মুক্ত করা। মার্কসবাদের আইকন লেনিন শ্রমিক শ্রেণী ও অন্যান্য নিপীড়িত জাতিদের মুক্তির নেতৃত্ব দিয়েছিলেন। যদি দেখা যায়, ভগৎ সিং নিজেই ভারতের লেনিন ছিলেন।

67

আর. এর। কৌশিক (আইএএস) এর লেখা নিবন্ধে (ফাঁসির পরে, পুরস্কার) আরেকটি তথ্য দেওয়া হয়েছে। তার মৃত্যুর আগে, ভগৎ সিং চারটি নিবন্ধ লিখেছিলেন যা গোপনে তার আইনজীবী প্রাণ নাথ মেহতা কারাগার থেকে বের করে এনেছিলেন। এই নিবন্ধগুলি পরে ভগৎ সিংয়ের বন্ধু বিজয় কুমারকে দেওয়া হয়েছিল। বিজয় কুমার দেশে না থাকায় জলন্ধরে তাঁর এক বন্ধুকে এই লেখাটি দিয়েছিলেন। ১৯৪২ সালের ভারত ছাড়ো আন্দোলনের সময় সেই বন্ধুর বাড়িতে অভিযান চালানোর সম্ভাবনা ছিল এবং এই তাড়াহুড়োতে সেই নিবন্ধগুলি পুড়িয়ে দেওয়া হয়েছিল।

77

ভগৎ সিং, সুখদেব এবং রাজগুরুকে ১৯৩১ সালের ২৩ মার্চ সন্ধ্যা ৭ টা ৩০ মিনিটে ফাঁসি দেওয়া হয়। ভগৎ সিং তার 'আমি নাস্তিক কেন' বইতে লিখেছেন, 'জীবন নিজের শক্তিতে বেঁচে থাকে, অন্ত্যেষ্টিক্রিয়া শুধুমাত্র অন্যের কাঁধে বহন করা হয়।' প্রকৃতপক্ষে, ভগত সিং তার নিজের জীবনযাপন করেছিলেন এবং ইতিহাসের পাতায় লিপিবদ্ধ হয়েছিলেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos