৭ দিন ধরে একেবারে টাটকা থাকবে ধনে পাতা, এই ৫টি ভুল কখনও করবেন না

প্রায়শই এমন হয় যে বাজার থেকে কেনা তাজা ধনে কিছু সময় বাড়িতে রাখলে নষ্ট হয়ে যায়। ধনে পাতা হয় শুকিয়ে যায় বা পচে যায়, যার কারণে আমাদের সমস্যায় পড়তে হয়। আজ আমরা এমনই ৫টি ভুলের কথা বলব যা ধনেপাতা নষ্ট করে।

Parna Sengupta | Published : Mar 14, 2024 12:42 PM IST

16

অনেকেই আছেন যারা সবুজ ধনেপাতা ধুতে পছন্দ করেন। কিন্তু তারা ভুলে যান যে ধনেপাতা এমন একটি ভেষজ যা সঙ্গে সঙ্গে ধুয়ে ব্যবহার করা যায়। ধোয়ার পর কোনোভাবে সংরক্ষণ করলে তা নষ্ট হয়ে যাবে।

26

ধোয়ার পর ফ্যানের তলায় রেখে বা রোদে শুকানোর চেষ্টা করলেও, ধনে পাতা একদিনের মধ্যে শুকিয়ে যাবে বা আর্দ্রতার কারণে পচতে শুরু করবে এবং তারা দুর্গন্ধ ছড়াবে। ধনেপাতা সবসময় শুকনো রাখা ভালো।

36

সবসময় ধনেপাতার ডালপালা কেটে রাখুন, কারণ অনেক সময় ধনে পাতা আর্দ্র হয়ে যায় এবং এর ফলে সেটি পচে যেতে পারে। ধনে পাতা দীর্ঘ সময় তাজা রাখা যায় শুধুমাত্র এর শিকড় ও ডালপালা কেটে সংরক্ষণ করে।

46

ভুল করেও ধনেপাতা ফ্রিজে খোলা রাখা উচিত নয়। কারণ ধনেপাতা ফ্রিজে রাখলে কয়েক ঘণ্টার মধ্যে এর পাতা শুকিয়ে যায় এবং ধনেপাতা নষ্ট হয়ে যায়। শুধু তাই নয়, ফ্রিজে ধনেপাতা খুলে রাখলে এর গন্ধ সব কিছুতে ছড়িয়ে পড়বে।

56

আপনি যদি এক সপ্তাহ ধরে তাজা ধনেপাতা চান, তবে আপনার উচিত একটি এয়ার টাইট কন্টেইনার ব্যবহার করা। কাগজে ধনে পাতা মুড়ে একটি এয়ার টাইট পাত্রে রাখুন। এ কারণে ধনে পাতা অনেকদিন ভালো থাকে।

66

ধনে পাতা সংরক্ষণ করার সময় আর্দ্রতার কথা মাথায় রাখা হয় না। যদি পাত্রটি পরিষ্কার না রাখা হয় তবে এতে থাকা সামান্য আর্দ্রতাও ধনে নষ্ট করে দিতে পারে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos