Ram Navami: উপবাস করে শ্রী রামের আরাধনা করার পরিকল্পনা করছেন? সুস্থ থাকতে মেনে চলুন চার টোটকা

রইল বিশেষ টিপস। উপবাস করে রাম নবমীর দিনে শ্রী রামের আরাধনা করেন মিলবে ভগবানের কৃপা। তবে, উপবাস করতে গিয়ে যেন শরীরিক জটিলতা তৈরি না হয় সেদিকে খেয়াল রাখুন।

Web Desk - ANB | Published : Mar 29, 2023 6:11 AM IST

রাত পোহালেই রাম নবমী। প্রতি বছর চৈত্র মাসের শুক্লপক্ষের নবমীতে পালিত হয় রাম নমবী। হিন্দু শাস্ত্র অনুসারে, এই দিনটি ভগবান রামের জন্ম দিন। তাই এই দিনটি রাম নবমী উৎসব পালিত হয়। ভগবান শ্রী রাম পুনর্বাসু নক্ষত্র ও কর্কট রাশিতে চৈত্র শুক্লপক্ষের নবমী তিথিতে জন্মগ্রহণ করেন। তিথি অনুসারে, এবছর ৩০ মার্চ পালিত হচ্ছে রাম নবমী। এই দিন ভক্তিভরে শ্রী রামের পুজো করলে মুক্তি মিলবে জীবনের নানান জটিলতা থেকে। আজ রইল বিশেষ টিপস। উপবাস করে রাম নবমীর দিনে শ্রী রামের আরাধনা করেন মিলবে ভগবানের কৃপা। তবে, উপবাস করতে গিয়ে যেন শরীরিক জটিলতা তৈরি না হয় সেদিকে খেয়াল রাখুন।

হাইড্রেশন

এই সময় অনেকেরই শরীরে জলের অভাব হয়। উপবাসের দিন বারে বারে জল পান করুন। অন্তত ৭ থেকে ৮ গ্লাস জল পান করা প্রয়োজন। তা না হলে ডিহাইড্রেশনের সমস্যায় ভুগতে পারেন। তেমনই সারাদিন লেমনগ্রাস, পেপারমিন্ট, গ্রিন টি-র মতো পানীয় পান করুন।

জুস

সারা দিন ফলের রস খেতে পারেন। বিভিন্ন ফল দিয়ে জুস তৈরি করে করে নিন। তবে, বাজার চলতি প্যাকেটজাত ফলের জুস না খেয়ে বানাতে পারেন জুস। এতে শরীর থাকবে সুস্থ। জুস খেলে সারাদিনের ক্লান্তিভাব দূর হবে। মেনে চলুন এই বিশেষ টিপস। এতে শরীর থাকবে সুস্থ।

উপবাস ভঙ্গ

উপবাস ভঙ্গের পর সঠিক খাবার খান। আলু সেদ্ধ, বেকড পনির, সাবুদানা খিচুড়ি খেতে পারেন। উপবাসের কারণে শরীরে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। তাই তারপর সঠিক খাবার না খেলে সমস্যা বাড়তে থাকবে। মেনে চলুন এই বিশেষ টিপস। অবশ্যই উপবাস ভঙ্গের পর সঠিক খাবার খাবেন। এতে শরীর থাকবে সুস্থ।

মিষ্টি প্রসাদ

পুজোর সময় সকলেই মিষ্টি নিবেদন করে থাকেন। তারপর প্রসাদ হিসেব সেই মিষ্টি খাই সকলে। কিন্তু, এই সময় স্বাস্থ্যের দিকে খেয়াল রাখুন। উপবাসের পর অধিক মিষ্টি খেলে দেখা দিতে পারে শারীরিক জটিলতা। তেমনই বাড়তে পারে ডায়াবেটিস। তাই ভুলেও অধিক মিষ্টি খাবেন না। তাই পুজোর সময় নিজের স্বাস্থ্যের দিকে খেয়াল রাখুন। রাত পোহালেই শুরু হবে শ্রী রামের আরাধনা। তাই পুজোর সময় থাকুন সতর্ক। সঠিক নিয়ম মেনে পুজো তো করবেনই সঙ্গে খেয়াল রাখুন স্বাস্থ্যের দিকে। মেনে চলুন এই সকল টিপস

 

আরও পড়ুন

কলা শক্তির পাওয়ার হাউস, গরমে প্রতিদিন কলা খান আর দূর করুন এই ৫ শারীরিক সমস্যা

এইভাবে দুধ পান বিষের চেয়েও বেশি ক্ষতিকর! আপনার সন্তান দুধের সঙ্গে এই খাবারগুলো খাচ্ছে না তো

সকালের জলখাবারে রাখুন বাসি ভাত, গরমে কোষ্ঠকাঠিন্য থেকে একাধিক রোগের দাওয়াই দেবে এই খাবার

Read more Articles on
Share this article
click me!