World Theater Day: জেনে নিন কেন পালিত হচ্ছে বিশ্ব থিয়েটার দিবস, রইল নেপথ্যের কাহিনি

ব্যক্তিতে শিক্ষা প্রদান করতে ও অনুপ্রেরণা জোগাতে বিশেষ ভূমিকা পালন করে থিয়েটার। থিয়েটারের ভূমিকা জনসমক্ষে তুলে ধরতেই পালিত হচ্ছে বিশ্ব থিয়েটার দিবস।

Web Desk - ANB | Published : Mar 27, 2023 5:36 AM IST / Updated: Mar 27 2023, 11:11 AM IST

পালিত হচ্ছে বিশ্ব থিয়েটার দিবস। প্রতি বছর ২৭ মার্চ বিশ্ব থিয়েটার পালিত হয়। থিয়েটার শুধুমাত্র বিনোদনই প্রদান করে না। এটি একটি শিল্প। ব্যক্তিতে শিক্ষা প্রদান করতে ও অনুপ্রেরণা জোগাতে বিশেষ ভূমিকা পালন করে থিয়েটার। থিয়েটারের ভূমিকা জনসমক্ষে তুলে ধরতেই পালিত হচ্ছে বিশ্ব থিয়েটার দিবস।

প্রতি বছর থিয়েটার দিবস পালিত হয় বিশেষ উদ্দেশ্য নিয়ে। এই দিনটি পালনে থাকে নির্দিষ্ট থিম। এবছরের থিম ‘থিয়েটার এবং শান্তির সংস্কৃতি’ আন্তর্জাতিক থিয়েটার ইনস্টিটিউট দ্বারা নির্ধারিত হয়।

বিশ্ব থিয়েটার দিবস একটি অপরিহার্য উদযাপন। কারণ এটি আমাদের জীবনে থিয়েটারের তাৎপর্য তুলে ধরে। থিয়েটার হল এটি শিল্প রূপ। যা শুধু মাত্র বিনোদনই নয়। ব্যক্তিদের শিক্ষিত ও অনুপ্রাণিত করে। এটি শিল্পীদের সৃজনশীলভাবে নিজেদের প্রকাশ করার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে এবং তাদের জীবনের বিভিন্ন দিক অন্বেষণ করতে সক্ষম করে।

নাটকের মাধ্যমে, থিয়েটার সামাজিক সমস্যা সম্পর্কে সচেতনতা আনে, সাংস্কৃতিক বৈচিত্র্যকে উন্নীত করে এবং সহানুভূতি ও বোঝাপড়াকে উৎসাহিত করে। এটি ব্যক্তিদের তাদের দৃষ্টিভঙ্গি চ্যালেঞ্জ করে এবং কথোপকথন এবং আলোচনার জন্য একটি স্থান প্রদান করে সমালোচনামূলক চিন্তার দক্ষতা বিকাশে সহায়তা করে।

১৯৬১ সালে প্রথম পালিত হয় আন্তর্জাতিক থিয়েটার ইনস্টিটিউট। আইটিআই একটি বিশ্বব্যাপী সংস্থা যা থিয়েটার শিল্পে আন্তর্জাতিক বিনিময় প্রচার করে এবং ইউনেস্কোর মূল্যবোধকে প্রচার করে। ফিনল্যান্ডের হেলসিংকিতে সংস্থার নবম সম্মেলনে এই দিনটি গ্রহণ করা হয়। সেই থেকে পালিত হয়ে আসছে আন্তর্জাতিক থিয়েটার দিবস।

এমনই প্রায়শই পালিত হয় বিশেষ বিশেষ দিন। মার্চ জুড়ে পালিত হচ্ছে একের পর এক দিন। ২৪ মার্চ পালিত হয় বিশ্ব যক্ষ্মা দিবস। এত বিশেষ থিমের মাধ্যমে জনসাধারণের মধ্যে সতর্কতা তুলে ধরাই এই দিনটির লক্ষ্য। তেমনই ২২ মার্চ দিনটি নির্দিষ্ট করা হয় বিশ্ব জল দিবস হিসেবে। বিশুদ্ধ জলের গুরুত্ব সকলের সামনে তুলে ধরতে পালিত হয় দিনটি। ১৯৯৩ সালে প্রথম এই রীতি চালু হয়েছিল। তেমনই প্রতি বছর মার্চ মাসে পালিত হয় ঘুম দিবস হিসেবে। ২০০৮ সালে দ্য ওয়ার্ল্ড স্লিপ ডে কমিটি, গ্লোবাল স্লিপ সোসাইটির একটি শাখার উদ্বোধন করেন। তাদের উদ্দেশ্য ছিল সুনিদ্রার প্রয়োজনীয়তা তুলে ধরা। ২০০৮ সাল থেকে ওয়ার্ল্ড স্লিপ সোসাইটি দ্বারা এই বিশ্ব নিদ্রা দিবস পালন শুরু করে।

 

আরও পড়ুন

Samsung Galaxy A54 5G এবং Galaxy A34 5G এর সেল লাইভ, এই স্মার্টফোনগুলি মিলছে দুর্দান্ত সব অফার

দুধ চা বা লিকার চায়ে নিশ্চয়ই অনেক চুমুক দিয়েছেন, কখনও চালের চায়ের স্বাদ নিয়েছেন, এর উপকারিতা আপনাকে অবাক করবে

আর্থারাইটিস বা হাঁটুর সমস্যায় কাবু? রান্নাঘরের এই মশলা নিমেষে দূর করবে এই ধরণের ব্যথা

Share this article
click me!