যতই দাগ থাক এই টোটকাতেই একবারে মুক্তের মতো ঝকঝক করবে দাঁত! নিমেষের মধ্যে দূর হবে হলেদেটে ভাব

যতই দাগ থাক এই টোটকাতেই একবারে মুক্তের মতো ঝকঝক করবে দাঁত! নিমেষের মধ্যে দূর হবে হলেদেটে ভাব

Anulekha Kar | Published : Jul 12, 2024 3:58 PM IST

দাঁতে হলুদ ভাব থাকলে তা শুধু দেখতেই খারাপ লাগে না, এটি শরীরের আরও অনেক ক্ষতির কারণ হতে পারে। হলুদ দাঁতে জমে থাকা ব্যাকটেরিয়া খাবারের সঙ্গে পাকস্থলীতে চলে যায়, যা পেটের সমস্যাও বাড়িয়ে দিতে পারে।

সেই সঙ্গে দাঁত হলুদ হয়ে গেলে মুখের দুর্গন্ধ হয়, দাঁত দুর্বল হয়ে পড়ে, দাঁতের ক্ষয় হয়, দাঁত ধীরে ধীরে ফাঁপা হতে শুরু করে, যার ফলে দাঁত ভেঙে যায়। এই পরিস্থিতিতে দাঁতের সঠিক যত্ন নেওয়া এবং দাঁতের হলদেটে ভাব দূর করতে ভালভাবে পরিষ্কার করা খুবই জরুরি।

Latest Videos

আসুন জেনে নেওয়া যাক হলুদ দাঁত পরিষ্কার করার কিছু ঘরোয়া উপায় । ঘরের কিছু জিনিস দাঁতের ময়লা পুরোপুরি পরিষ্কার করে দিতে পারে এবং দাঁত আবার একবার মুক্তোর মতো চকচক করতে শুরু করে।

নুন ও সরিষার তেল- দাঁতের হলুদ ভাব দূর করতে লবণ ও সরিষার তেল একসঙ্গে মিশিয়ে দাঁতে ঘষতে পারেন। এই মিশ্রণ দাঁতে জমে থাকা হলুদ ভাব দূর করে এবং দাঁত পরিষ্কার হতে শুরু করে। সকাল-সন্ধ্যায় কয়েকদিন এভাবে দাঁত পরিষ্কার করলে হলদেটে ভাব দূর হতে শুরু করবে।

বেকিং সোডা- হলুদ দাঁত পরিষ্কারেও বেকিং সোডা কাজে লাগে। বেকিং সোডায় জল মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। এবার এই পেস্ট ব্রাশের মাখিয়ে দাঁতে ঘষতে হবে। এতে দাঁত থেকে হলুদ আস্তরণ উঠতে শুরু করে এবং দাঁত সাদা হতে শুরু করে।

কলার খোসা- এমন অনেক ফল রয়েছে যার খোসা দাঁতের হলুদ ভাব দূর করতে সাহায্য করে এবং এইসব ফলের মধ্যে সবচেয়ে উপকারী ফল হল কলা। কলার খোসার ভেতরের অংশ দাঁতে ঘষলে দাঁতের ময়লা ও হলদেটে ভাব দূর হয়।

স্ট্রবেরি, বেকিং সোডা ও লবণ- ভিটামিন সি সমৃদ্ধ স্ট্রবেরি দাঁতের কালচেভাব দূর করতে কার্যকর। স্ট্রবেরি পিষে তাতে আধ চা চামচ বেকিং সোডা ও সামান্য নুন মেশান। এবার এই পেস্টটি দাঁতে মেখে ৫ মিনিট রাখতে হবে এবং তারপর মুখ ধুয়ে পরিষ্কার করে নিন। কয়েক দিন ব্যবহারেই দেখবেন দাঁত সাদা দেখাতে শুরু করবে এবং হলদেটে ভাব দূর হয়ে যাবে।

Share this article
click me!

Latest Videos

ভয়ঙ্কর অবস্থা! নদী বাঁধে বিশাল ধস, মাথায় হাত! গোসাবায় চরম আতঙ্ক ঘরে ঘরে | Gosaba News Today
দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today