Health Care: কতটা উপকারী বেদানা? এর উপকারী গুণ জানলে রীতিমতো চমকে যাবেন

Health Care: কতটা উপকারী বেদানা? এর উপকারী গুণ জানলে রীতিমতো চমকে যাবেন

Anulekha Kar | Published : Oct 2, 2024 5:36 PM IST

15
কতটা উপকারী বেদানা?

সকলের প্রিয় ফলগুলির মধ্যে আনার অন্যতম। অনেকেই আনার খেতে পছন্দ করেন। কিন্তু প্রতিদিন একটি ছোট কাপ আনার খেলে কী হয় জানেন? এক মাস ধরে নিয়মিত আনার খেলে আমাদের শরীরে কী পরিবর্তন হয়, আমরা কী কী উপকার পাই তা এই পোস্টে দেখে নেওয়া যাক।

আনারে থাকা পুষ্টিগুণ 

১.ক্যালোরি ৭২
২.চর্বি ১ গ্রাম
৩.সম্পৃক্ত চর্বি ০.১ গ্রাম
৪.কার্বোহাইড্রেট ১৬ গ্রাম
৫.সোডিয়াম ২.৬ মিলিগ্রাম
৬.চিনি ১১.৯ গ্রাম
৭.ফাইবার ৩.৪৮ গ্রাম
৮.প্রোটিন ৪৫ গ্রাম
৯.পটাশিয়াম ২০৫ মিলিগ্রাম

25
কতটা উপকারী বেদানা?

রক্তচাপ কমায়

প্রতিদিন আনার খেলে রক্তচাপের সমস্যা হয় না। আপনার যদি রক্তচাপ, উচ্চ রক্তচাপের সমস্যা থাকে তাহলে প্রতিদিন এই আনারের বীজ খেলেই হবে। আনারের রস খেলেও উচ্চ রক্তচাপ কমে।

আনারের দ্বারা সংক্রমণ কমে

আনার খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। এর ফলে রোগ সংক্রমণের ঝুঁকি কমে।  তাই প্রতিদিন আনার খেলে রোগ হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়।

35
কতটা উপকারী বেদানা?

স্মৃতিশক্তি বৃদ্ধি করে।

প্রতিদিন একটি ছোট কাপ আনার খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। ধারাবাহিকভাবে চার সপ্তাহ ধরে এই বীজগুলি খেলে অথবা রস পান করলে বুদ্ধি கூர்மை বৃদ্ধি পায়। মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

হৃদস্পন্দনকে শক্তিশালী করে আনার

আনার খেলে খারাপ কোলেস্টেরল কমে, ভালো কোলেস্টেরল বৃদ্ধি পায় এবং আনারের রস রক্তচাপ কমাতে সাহায্য করে বলে কিছু গবেষণায় দেখা গেছে। সাধারণত খারাপ কোলেস্টেরল ধমনীতে জমা হয়। এটি হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।

45
কতটা উপকারী বেদানা?

অন্যদিকে ভালো কোলেস্টেরল রক্তে থাকা অতিরিক্ত চর্বি কলিজায় নিয়ে যায় এবং শরীর থেকে বের করে দিতে সাহায্য করে। খারাপ কোলেস্টেরল কমাতে এবং ভালো কোলেস্টেরল বাড়াতে সাহায্য করার মাধ্যমে আনার হৃদরোগ বা হৃদরোগ থেকে রক্ষা করতে সাহায্য করে।

ক্যান্সারের লক্ষণ কমায় আনার..

কোন খাবারই ক্যান্সারকে সম্পূর্ণরূপে প্রতিরোধ করতে বা নিরাময় করতে পারে না, তবে আনারের রস, ফল প্রস্টেট ক্যান্সার কোষ, সেইসাথে স্তন ক্যান্সার, ফুসফুস ক্যান্সার, কোলন ক্যান্সারের উপর প্রভাব ফেলে বলে ভালো গবেষণা চলছে। বিশেষ করে আনারের খোসা ত্বকের ক্যান্সার প্রতিরোধ করে বলে জানা যায়।

55
কতটা উপকারী বেদানা?

মূত্রনালীর স্বাস্থ্যের জন্য উপকারী আনার

অক্সিডেটিভ স্ট্রেস কিডনিতে পাথরের জন্য ঝুঁকির কারণ। আনারের রস, এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য, প্রদাহ বিরোধী প্রভাব সহ, কিডনিতে পাথর তৈরি রোধ করতে সাহায্য করে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos