রতন টাটার শেষকৃত্য! জানুন কেমন হয় পারসি সম্প্রদায়ের অন্ত্যেষ্টিক্রিয়া

রতন টাটার শেষকৃত্য পারসি ঐতিহ্য অনুযায়ী সম্পন্ন হবে, যার মধ্যে রয়েছে ‘দখমা’র মতো অনন্য রীতি যেখানে মৃতদেহগুলিকে প্রকৃতি এবং শিকারী পাখিদের উন্মুক্ত করা হয়। তবে, সৌর ঘনক এবং বৈদ্যুতিক শ্মশানের মতো আধুনিক পদ্ধতিও ক্রমশ সাধারণ হয়ে উঠছে।

deblina dey | Published : Oct 10, 2024 9:29 AM IST / Updated: Oct 10 2024, 03:00 PM IST

16

৮৬ বছর বয়সী শিল্পপতি এবং টাটা গ্রুপের চেয়ারম্যান ইমেরিটাস রতন টাটা বুধবার মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে মারা গেছেন। মহারাষ্ট্র সরকার তাকে রাষ্ট্রীয় সম্মাননা প্রদান করবে এবং একজন পারসি হিসেবে, তার শেষকৃত্য সম্প্রদায়ের রীতি অনুযায়ী সম্পন্ন হবে।

মুসলিম এবং হিন্দুদের মতো নয়, পারসিরা তাদের প্রিয়জনদের কবর বা শ্মশান করে না; পরিবর্তে, তারা মানুষের মৃতদেহকে প্রকৃতির উপহার হিসেবে দেখে যা ফিরিয়ে দেওয়া উচিত। জরথুস্ট্রীয় বিশ্বাস অনুসারে, শ্মশান বা কবর দেওয়া অগ্নি, বায়ু এবং জলকে দূষিত করবে।

26

সকালের প্রথম দিকে মৃতদেহ অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য প্রস্তুত করা হয়। নাসেসালাররা, যারা মৃতদেহের যত্ন নেওয়ার দায়িত্বে থাকা বিশেষ প্যালবিয়ারার, তারা মৃতদেহটি স্নান করায় এবং ঐতিহ্যবাহী পারসি পোশাকে সজ্জিত করে। একটি 'সুদরেহ' (সুতির बनियान) এবং 'কুস্তি' (কটির চারপাশে পরা পবিত্র দড়ি) দিয়ে মৃতদেহটি সাদা কাফনে ঢেকে দেওয়া হয়।

36

মৃতদেহ তার শেষ বিশ্রামস্থলে নিয়ে যাওয়ার আগে পারসি পুরোহিতরা প্রার্থনা এবং আশীর্বাদ করেন। এই আচারের উদ্দেশ্য হল মৃত ব্যক্তির আত্মার পরলোকে শান্তিপূর্ণভাবে প্রবেশের সুবিধা করা। শ্রদ্ধা জানাতে এবং এই প্রার্থনায় অংশ নিতে, পরিবার এবং ঘনিষ্ঠ আত্মীয়স্বজনরা একত্রিত হন।

মৃতদেহটি প্রায়শই "দখমা" নামে পরিচিত নীরবতার টাওয়ারে নিয়ে যাওয়া হত, যা পারসি অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য বিশেষভাবে তৈরি একটি ভবন। মৃতদেহটি 'দখমা'র উপরে স্থাপন করা হয়, যেখানে এটি আবহাওয়া এবং শকুন এবং অন্যান্য শিকারী পাখিদের কাছে উন্মুক্ত করা হয়।

46

'দোখমেনাশিনি' পদ্ধতিটি নিশ্চিত করে যে মৃতদেহটি অগ্নি, পৃথিবী এবং জলকে দূষিত না করে প্রকৃতিতে ফিরিয়ে দেওয়া হয়, যা পবিত্র উপাদান হিসেবে বিবেচিত হয়। শকুনগুলি মাংস খাওয়ার পর, হাড়গুলি অবশেষে টাওয়ারের ভিতরে একটি কেন্দ্রীয় কূপে পড়ে, যেখানে তারা আরও পচে যায়।

56

তবে, বর্তমান ব্যবহারিক এবং পরিবেশগত সমস্যাগুলির পাশাপাশি শকুনের সংখ্যা হ্রাসের আলোকে অন্ত্যেষ্টিক্রিয়ার ব্যবস্থায় সমসাময়িক পরিবর্তনগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে। পচন প্রক্রিয়া ত্বরান্বিত করতে কিছু মহানগর এলাকায় সৌর ঘনক ব্যবহার করা হয়।

একটি বিকল্প হিসাবে, কিছু পারসি পরিবার এখন বৈদ্যুতিক শ্মশান বেছে নেয় কারণ এটি আরও পরিবেশ বান্ধব এবং ব্যবহারিক হিসাবে দেখা হয়।

রতন টাটা পারসি সম্প্রদায়ের সদস্য ছিলেন, যারা শ্মশান এবং কবর উভয়েরই বিরোধিতা করেন। তবে, রিপোর্ট অনুযায়ী, শিল্পপতির শেষকৃত্য পারসি রীতি অনুযায়ী সম্পন্ন হবে না। পরিবর্তে, তার মরদেহ ওয়ার্লিতে একটি বৈদ্যুতিক শ্মশানে নিয়ে যাওয়া হবে, যেখানে ৪৫ মিনিটের প্রার্থনার পর শেষকৃত্য সম্পন্ন করা হবে।

66

মহারাষ্ট্র সরকার ঘোষণা করেছে যে রতন টাটাকে রাষ্ট্রীয় সম্মাননা প্রদান করা হবে, যা জাতির প্রতি তার উল্লেখযোগ্য অবদানকে প্রতিফলিত করে।

শেষকৃত্য সম্পন্ন করার আগে জনগণের শ্রদ্ধা জানানোর জন্য তার মরদেহ দক্ষিণ মুম্বাইয়ের নারিমান পয়েন্টে জাতীয় পারফর্মিং আর্টস সেন্টারে (এনসিপিএ) রাখা হয়েছে। বিকেল ৩.৩০ টায় রতন টাটার মরদেহ শেষকৃত্যের জন্য ওয়ার্লি শ্মশানে নিয়ে যাওয়া হবে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos