International Labour Day: জেনে নিন কেন পালন করা হয় শ্রম দিবস, রইল নেপথ্যের অজানা কাহিনি

ভারতে এই দিনটি পালিত হচ্ছে ১৯২৩ সাল থেকে। এর সঙ্গে জড়িয়ে আছে এক ঐতিহাসিক কাহিনি।

Web Desk - ANB | Published : May 1, 2023 4:25 AM IST

প্রতি বছর ১ মে দিনটি পালিত হয় আন্তর্জাতিক শ্রম দিবস হিসেবে। এই দিনটি পালনের পিছনে রয়েছে ইতিহাস। ১৮৮৬ সাল থেকে আমেরিকায় আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন হয়ে আসছে। ভারতে এই দিনটি পালিত হচ্ছে ১৯২৩ সাল থেকে। এর সঙ্গে জড়িয়ে আছে এক ঐতিহাসিক কাহিনি।

জানা যায়, ১৮৮৬ সালে আমেরিরার শিকাগো-তে নিহত হন একাধিক মানুষ। শিকাগোর হে মার্কেটে নিহত শহিদদের আত্মত্যাগকে স্মরণ রাখতে পালিত হয় শ্রম দিবস। সেই থেকে সারা বিশ্ব জুড়ে পালিত হয়ে আসছে দিনটি।

৮ ঘন্টা কাজের দাবিতে এই দিন একত্রিত হয়েছিল শ্রমিকরা। তখনকার দিনে শিল্পপতি ও ধনী ব্যক্তিরা শ্রমিকদের ১৫ ঘন্টার বেশি কাজ করাতেন। এই অন্যায় বন্ধ করার দাবি তোলেন তারা। এই দাবিতে শিকাগোর হে মার্কেটে একত্রিত হয়েছিলেন শ্রমিকরা। তখন শ্রমিকদের মধ্যে থেকে কেউ একজন পুলিশকে উদ্দেশ্য করে বোমা ছোঁড়ে। এরপরই শুরু হয় অশান্তি। পুলিশ শ্রমিকদের ওপর গুলি চালাতে শুরু করে।

ঘটনায় প্রায় যায় ১০ থেকে ১২ জন। এই তালিকায় যেমন ছিলেন শ্রমিকরা তেমনই ছিলেন পুলিশও। ১৮৮৯ সালে ফরাসি বিপ্লবের শতবার্ষিকীতে প্যারিসে দ্বিতীয় আন্তর্জাতিকের শিকাগো প্রতিবাদের বার্ষিকী আন্তর্জাতিকভাবে দিনটি পালনের প্রস্তাব দেওয়া হয়। এর পর এটি আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবে প্রতিষ্ঠিত হয়। একাধিক দেশে পালিত হয় দিনটি।

এদিকে, ১৯০৮ সালে আমস্টারডাম শহরে অনুষ্ঠিত সমাজতন্ত্রীদের আন্তর্জাতিক সম্মেলনে এই উপলক্ষ্যে একটি প্রস্তাব গৃহীত হয়। সেখানে দৈনিক ৮ ঘন্টা কাজের দাবিতে মিছিল ও শোভাযাত্রার আয়োজন করা হয়। সেই থেকে ১ মে দিনটি এমন কর্মসূচীর জন্য নির্দিষ্ট করা হয়। সেই সম্মেলনে সকল শ্রমিক সংগঠন অংশ নিয়েছিল। বাধ্যতামূলক ভাবে কাজ না করার সিদ্ধান্ত গ্রহণ করতে এই দিনটি নির্দিষ্ট করা হয়।

প্রতি বছর পালিত হচ্ছে মে দিবস। ৮ ঘন্টা কাজের দাবিতে পালিত হয় দিনটি। এই দিন বিভিন্ন স্থানে শোভাযাত্রার আয়োজন করা হয় তো কোথাও গুরুত্বপূর্ণ কর্মসূচী গ্রহণ করা হয়। শ্রমিকদের সকল সমস্যা তুলে ধরতে পালিত হয় দিনটি। একাধিক দেশ এই দিনটি পালন করে থাকে। এই দিনটি গুরুত্ব রয়েছে বিস্তর। কিছু মানুষের আত্মত্যাগ স্মরণ করায় এই দিনটিকে। তেমনই ৮ ঘন্টা কাজের দাবিতে পালিত হয় আন্তর্জাতিক মে দিবস দিনটি।

 

আরও পড়ুন

Constipation: বিশেষ পানীয়ের গুণে দূর হবে কোষ্ঠকাঠিন্যের সমস্যা, রইল গরমে সুস্থ থাকার উপায়

Summer Foods: গরমের খাদ্যতালিকায় যোগ করুন এমন কয়টি খাবার, বাড়বে মেটাবলিজম

স্কুলে যাওয়ার আগে সন্তানকে এই কয়েকটি শিক্ষা দিন, কোনও সমস্যায় কখনও তাকে পড়তে হবে না

Share this article
click me!