World Press Freedom Day: জেনে নিন কেন পালিত হয় বিশ্ব সংবাদমাধ্যম স্বাধীনতা দিবস, রইল দিনটির গুরুত্ব

সংবাদমাধ্যমের স্বাধীনতা থাকা গুরুত্বপূর্ণ। এই বিশেষ বার্তা দিতেই পালিত হচ্ছে সংবাদমাধ্যম স্বাধীনতা দিবস। সংবাদমাধ্যম স্বাধীনতা দিবস পালনের প্রতি বছর একটি নির্দিষ্ট থিম থাকে।

Web Desk - ANB | Published : May 3, 2023 6:28 AM IST

প্রতি বছর সংবাদমাধ্যমের স্বাধীনতার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে পালিত হয় বিশ্ব সংবাদমাধ্যম স্বাধীনতা দিবস। ১৯৯৩ সালে প্রথম পালিত হয়েছিল দিনটি। ইতিহাস ঘাটলে জানা যায়, ১৯৯১ সালে এই দিনটি আফ্রিকায় নামিবিয়ার সাংবাদিকদের তরফে গণমাধ্যমের স্বাধীনতার একটি নীতি তৈর করা হয়েছিল। সেই নীতি স্মরণ করতেই পালিত হচ্ছে বিশ্ব সংবাদমাধ্যম স্বাধীনতা দিবস।

ইউনেস্কো দ্বারা স্থির করা হয় বিশ্ব সংবাদমাধ্যম স্বাধীনতা দিবস দিনটি ৩ মে Windhoek Declaration-র স্মরণে বেছে নেওয়া হয়। সংবাদমাধ্যমের ইতিহাসে এটি একটি গুরুত্বপূর্ণ দিন। সঠিক সংবাদ পরিবেশনের জন্য সংবাদিকদের স্বাধীনতা, সুরক্ষা থাকা প্রয়োজন। সংবাদ পরিবেশনে বাধা থাকলে বা তাদের প্রতি নিয়ত ভয় দেখালে সঠিক সংবাদ পরিবেশন করা কঠিন হয়ে দাঁড়াবে। এই সকল বাধা দূর করতে সংবাদমাধ্যমের স্বাধীনতা থাকা গুরুত্বপূর্ণ। এই বিশেষ বার্তা দিতেই পালিত হচ্ছে সংবাদমাধ্যম স্বাধীনতা দিবস।

সংবাদমাধ্যম স্বাধীনতা দিবস পালনের প্রতি বছর একটি নির্দিষ্ট থিম থাকে। এবছরের থিম হল, Shaping a future of rights: Freedom of Expression as a Drive for all other human rights. এবছর সংবাদমাধ্যম স্বাধীনতা দিবস-র ৩০ তম বার্ষিকী পালিত হচ্ছে। প্রতি বছর এই দিনটি পালন করা হয় বিশেষ ভাবে। এবারও তার অন্যথা নয়। সংবাদমাধ্যমের গুরুত্ব সম্পর্কে সকলকে অবগত করতেই পালিত হচ্ছে সংবাদমাধ্যম স্বাধীনতা দিবস।

এমন প্রায়শই কোনও না কোনও বিশেষ দিন পালিত হয়। গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জনগনকে অবগত করতেই পালিত হয় দিনগুলো। গতকাল পালিত হল বিশ্ব অ্যাস্থমা দিবস বা বিশ্ব হাঁপানি দিবস। প্রতি বছর মে মাসের প্রথম মঙ্গলবার পালিত হয় দিনটি। অ্যাস্থমা বা হাঁপানির রোগ থেকে বিশ্ববাসীকে রক্ষা করা ও এই রোগ সম্পর্ক সচেতনতা বৃদ্ধি করাই হল এই দিনটি পালনের উদ্দেশ্য। তেমনই ১ মে দিনটি পালিত হয় আন্তর্জাতিক শ্রম দিবস হিসেবে। এই দিনটি পালনের পিছনে রয়েছে ইতিহাস। ১৮৮৬ সাল থেকে আমেরিকায় আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন হয়ে আসছে। ভারতে এই দিনটি পালিত হচ্ছে ১৯২৩ সাল থেকে। ২৫ মার্চ ছিল বিশ্ব ম্যালেরিয়া দিবস। এই রোগ সম্পর্কে সচেতন করতে পালিত হয়েছিল দিন। তেমনই একে একে পালিত হয়েছে আর্থ ডে, অটিজম ডে সহ একাধিক গুরুত্বপূর্ণ দিন। প্রতিটি দিন পালনের পিছলেন রয়েছে বিশেষ কোনও উদ্দেশ্য।

 

 

আরও পড়ুন

এই কয়টি লক্ষণ উপেক্ষা করবেন না, অধিক পরিমাণে গর্ভ নিরোধক ওষুধ খেলে হতে পারে এমনটা

নিয়মিত কতটা পরিমাণ আম খাওয়া ডায়াবেটিসের রোগীদের জন্য নিরাপদ, রইল বিশেষ তথ্য

কোভিড আক্রান্তদের অধিকাংশই মানসিক রোগের শিকার হতে পারেন, আশঙ্কা বাড়াচ্ছে নতুন রিপোর্ট

Share this article
click me!