Health Care: ডাল-ভাতের সঙ্গে কাঁচা পেঁয়াজ? জেনে নিন, কেন খাওয়া উচিত নয়

ডাল-ভাতের সঙ্গে কাঁচা পেঁয়াজ? জেনে নিন, কেন খাওয়া উচিত নয়বার একসাথে খেলে? 
 

Anulekha Kar | Published : Sep 25, 2024 5:01 PM IST

15
ডাল-ভাতের সঙ্গে কাঁচা পেঁয়াজ?

আয়ুর্বেদ শাস্ত্র মতে, সুস্থ থাকার জন্য খাবারের বেশ কিছু নিয়মকানুন মেনে চলা উচিত। এই নিয়মগুলি না মানলে নানান রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। আর এই তালিকায় রয়েছে দই এবং পেঁয়াজ। 

25
ডাল-ভাতের সঙ্গে কাঁচা পেঁয়াজ?

অনেকেই ভাতের সঙ্গে দই এবং কাঁচা পেঁয়াজ খেতে পছন্দ করেন। কিন্তু আয়ুর্বেদ অনুসারে, পেঁয়াজ এবং দই একসাথে খাওয়া একেবারেই উচিত নয়। কারণ, এতে আপনার শরীরে নানান রকম সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে, হজমের সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা থাকে। 

আয়ুর্বেদের মতে, পেঁয়াজ এবং দই, দুটিরই ভিন্ন ভিন্ন প্রকৃতি। পেঁয়াজের প্রকৃতি গরম, অন্যদিকে দইয়ের প্রকৃতি ঠান্ডা। এছাড়াও, পেঁয়াজে থাকে সালফার। যা দইয়ের ক্যালসিয়াম শোষণে বাধা সৃষ্টি করে।  এবার জেনে নেওয়া যাক, দই এবং পেঁয়াজ একসাথে খেলে কী কী সমস্যা হতে পারে। 

35
ডাল-ভাতের সঙ্গে কাঁচা পেঁয়াজ?

গ্যাস্ট্রিকের সমস্যা

পেঁয়াজে থাকা কিছু উপাদান গ্যাস এবং অ্যাসিডিটির সমস্যা তৈরি করে। আবার দইয়ের কিছু উপাদানও একই ধরণের প্রভাব ফেলে। এই অবস্থায় দই এবং পেঁয়াজ একসাথে খেলে পেট ফাঁপা, গ্যাস, বদহজমের মতো সমস্যা দেখা দিতে পারে। 

শরীরের তাপমাত্রা বৃদ্ধি

দইয়ের প্রকৃতি ঠান্ডা। অন্যদিকে পেঁয়াজে থাকা সালফারের কারণে এর প্রকৃতি গরম। দই এবং পেঁয়াজ একসাথে খেলে শরীরের তাপমাত্রা বেড়ে যেতে পারে। যার ফলে শরীরে টক্সিনের মাত্রা বেড়ে যায়। এর ফলে ত্বকে র‍্যাশ, অ্যাকজিমা এবং সোরিয়াসিসের মতো সমস্যা দেখা দিতে পারে। 
 

45
ডাল-ভাতের সঙ্গে কাঁচা পেঁয়াজ?

হজমের সমস্যা

আয়ুর্বেদ অনুসারে, দই এবং পেঁয়াজ একসাথে খেলে হজমের সমস্যা দেখা দিতে পারে। কারণ, দইয়ে থাকে প্রোবায়োটিক এবং পেঁয়াজে থাকে সালফার। এই দুই ধরণের খাবার একসাথে খেলে হজমের সমস্যা দেখা দেয়।

ত্বকের অ্যালার্জি

দই এবং পেঁয়াজ একসাথে খেলে হরমোনের ভারসাম্য নষ্ট হতে পারে এবং শরীরের তাপমাত্রা বেড়ে যেতে পারে। বিশেষজ্ঞদের মতে, এর ফলে শরীরে টক্সিনের মাত্রা বেড়ে যায়। যার ফলে ত্বকে অ্যাকজিমা, র‍্যাশ এবং এমনকি সোরিয়াসিসের মতো সমস্যা দেখা দিতে পারে।  এর ফলে ফুড পয়জনিংও হতে পারে। 
 

55
ডাল-ভাতের সঙ্গে কাঁচা পেঁয়াজ?


কীভাবে খাবেন দই এবং পেঁয়াজ?

পেঁয়াজ ভেজে খেলে তার কার্যকারিতা কমে যায়। তাই আপনি চাইলে পেঁয়াজ ভেজে দইয়ের সঙ্গে মিশিয়ে খেতে পারেন। এতে কোনও সমস্যা হবে না। এছাড়াও, দই এবং পেঁয়াজ খাওয়ার ইচ্ছাও পূরণ হবে। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos