রান্নাঘর সাজাতে পারেন এই কয়েকটা গাছ দিয়ে, জেনে নিন তাদের উপকারিতা

প্রশ্ন জাগে রান্নাঘরে কি যেকোনও গাছ লাগানো যায়, তাহলে উত্তর হবে না। রান্নাঘরে শুধুমাত্র কিছু বিশেষ গাছ লাগানো উচিত, এগুলো শুধু সবুজের সাথে আপনার রান্নাঘরের সৌন্দর্যই বাড়াবে না কিন্তু তাদের সুগন্ধ আপনাকে রান্নাঘরকে সুবাসিত করে তুলবে।

Parna Sengupta | Published : Jan 16, 2024 3:37 PM IST

রান্নাঘরে গাছপালা রাখা একটি সুন্দর এবং স্বাস্থ্যকর পরিবেশ বজায় রাখার একটি ভাল উপায় এবং অনেক সুবিধা থাকতে পারে। আপনি যদি চান আপনার রান্নাঘরের পরিবেশ মনোরম ও সুগন্ধি থাকুক, তাহলে আপনার রান্নাঘরে কিছু গাছ লাগাতে হবে। 

কিন্তু এখন প্রশ্ন জাগে রান্নাঘরে কি যেকোনও গাছ লাগানো যায়, তাহলে উত্তর হবে না। রান্নাঘরে শুধুমাত্র কিছু বিশেষ গাছ লাগানো উচিত, এগুলো শুধু সবুজের সাথে আপনার রান্নাঘরের সৌন্দর্যই বাড়াবে না কিন্তু তাদের সুগন্ধ আপনাকে রান্নাঘরকে সুবাসিত করে তুলবে। রান্নার সময় এই গাছগুলো ব্যবহার করে আপনি এটিকে আরও সুস্বাদু করে তুলতে পারেন। তাহলে চলুন জেনে নিই রান্নাঘরে কী কী গাছ লাগাতে হবে এবং কী কী উপকার পাওয়া যায়।

তুলসী

রান্নাঘরে তুলসী রাখলে ভাইরাস ও ব্যাকটেরিয়া দূরে থাকে। এর পাতা চা তৈরিতেও ব্যবহার করা যেতে পারে, যা স্নায়ুকে ঠান্ডা করে এবং ঠান্ডার মতো রোগ প্রতিরোধ করে।

পুদিনা:

পুদিনা রান্নাঘরে গন্ধ ছড়ানো আটকাতে এবং খাবারের স্বাদ বাড়াতে পারে। এর সুবিধার মধ্যে দুর্গন্ধ দূর করা, হজমশক্তির উন্নতি এবং সতেজতা প্রদান অন্তর্ভুক্ত থাকতে পারে।

অ্যালোভেরা

অ্যালোভেরা গাছের রস কান পরিষ্কার, মুখের সৌন্দর্য এবং চকচকে চুলের জন্য ব্যবহার করা যেতে পারে। এতে আপনার ত্বকের জন্য অনেক পুষ্টি উপাদান রয়েছে।

ক্যালেন্ডুলা (গাঁদা):

ক্যালেন্ডুলা গাছের ফুলকে তেলে ভিজিয়ে তৈরি একটি পেস্ট কাটা এবং ক্ষত দ্রুত নিরাময়ের জন্য কার্যকর হতে পারে।

লেমন গ্রাস

লেবু ঘাসের পাতা খাবারের সুস্বাদু এবং স্বাস্থ্যকরতায় অবদান রাখতে পারে। এর গন্ধ মশা তাড়াতেও সাহায্য করতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!