গিজার অন করেই স্নানের অভ্যাস! ব্যবহারের এই নিয়মগুলি না জানলেই পড়তে পারেন মৃত্যুমুখে

অনেকেই গিজারের বোতাম অন রেখে স্নান শুরু করেন। কিন্তু আপনার এই ভুল কতটা মারাত্মক হতে পারে জানেম? এতে আপনার কতটা ক্ষতি হতে পারে তা আপনি কল্পনাও করতে পারবেন না। আপনিও যদি গিজার ব্যবহার করেন তাহলে এই ভুল এড়িয়ে চলুন।

 

deblina dey | Published : Jan 13, 2024 6:26 AM IST

আজকাল বেশিরভাগ বাড়িতেই ইলেকট্রিক গিজার ব্যবহার করা হয়। এই গিজারগুলির সুবিধা যেমন আছে তেমন অসুবিধাও রয়েছে। আপনার ছোট ভুল আপনার জীবন কেড়ে নিতে পারে। প্রায়ই অনেকেই গিজারের বোতাম অন রেখে স্নান শুরু করেন। কিন্তু আপনার এই ভুল কতটা মারাত্মক হতে পারে জানেম? এতে আপনার কতটা ক্ষতি হতে পারে তা আপনি কল্পনাও করতে পারবেন না। আপনিও যদি গিজার ব্যবহার করেন তাহলে এই ভুল এড়িয়ে চলুন।
 

গিজার অন রাখতে অনেক খরচ হবে-

গিজার অন রেখে দিলে গিজার গরম হয়ে যায় যার কারণে ফেটে যেতে পারে। স্নানের সময় গিজার চালু রাখলে তার চাপ বয়লারের ওপর পড়ে। এতে গিজারে ফুটোতে সমস্যা হতে পারে। গিজারে চাপ বাড়ার কারণে এটি বিস্ফোরিতও হতে পারে। বয়লার ফুটো হওয়ার কারণে, তারের মধ্য দিয়ে কারেন্ট প্রবাহিত হয় যা আপনার মৃত্যুর কারণ হতে পারে। একই সময়ে, আপনার গিজারের তার তামার তৈরি না হলেও এটি বিস্ফোরণের কারণ হতে পারে।
 

এটিও গিজার বিস্ফোরণের কারণ

আজকাল প্রায় সব গিজারেই স্বয়ংক্রিয় হিট সেন্সর থাকে। এমন পরিস্থিতিতে এই স্বয়ংক্রিয় সেন্সরগুলো কাজ করা বন্ধ করে দিলে গিজার ফেটে যাওয়ার সম্ভাবনা বেড়ে যেতে পারে।

আপনার গিজারে লাগানো কয়েল যদি খুব বেশি গরম হয়ে যায় তাহলে শর্ট সার্কিটের সম্ভাবনা বেড়ে যায়।

গিজারে বৈদ্যুতিক তার ব্যবহার করা হয়। গিজারের ফিটিং ঠিক না থাকলে বা গিজার নষ্ট হয়ে গেলে স্নান করার সময় বৈদ্যুতিক শক লাগতে পারে।
 

গিজার বিস্ফোরণ এড়াতে এই সতর্কতা অবলম্বন করুন-

একজন অভিজ্ঞ ইলেক্ট্রিশিয়ান দ্বারা শুধুমাত্র গিজার ইনস্টল এবং মেরামত করুন।

সময়ে সময়ে গিজার চেক এবং রক্ষণাবেক্ষণ রাখুন।

গিজার সব সময় ভালোভাবে বাতাস চলাচল করে এমন জায়গায় রাখুন।

স্নান করার সময় গিজার অন করে রাখবেন না।

গিজারে জলের স্তর সর্বদা কমপক্ষে ১/৩ হওয়া উচিত।

গিজারে জল বেশি গরম করবেন না।


স্নানের সময় সতর্ক থাকুন-

ভেজা হাতে কখনোই কোনও তার স্পর্শ করা উচিত নয়, তাই ভেজা হাতে গিজার স্পর্শ করা এড়িয়ে চলুন। এতে বৈদ্যুতিক শক হওয়ার আশঙ্কা রয়েছে।

বারবার গিজার অন ও অফ করবেন না। স্নান করার আগে নিশ্চিত হয়ে নিন যে গিজার বোতামটি অফ রয়েছে।

সাধারনত মানুষের যে কোনও জিনিস ঘরে যে কোনও মেশিনে রাখার অভ্যাস আছে। তবে গিজারের ওপরে কোনও ভারী বস্তু রাখবেন না। এতে ক্ষতি হতে পারে।

গিজারের কাছে আগুন জ্বালবেন না, গিজারে খুব দ্রুত আগুন ধরে যায়, এতে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।


গিজারের তাপমাত্রা-

প্রতিবেদন এবং সংস্থাগুলির মতে, শীতকালে গিজারের তাপমাত্রা সর্বদা ৬০ থেকে ৬৫ ডিগ্রিতে রাখা উচিত। কোনও অবস্থাতেই এই সেটিং ৫০ ডিগ্রির নিচে কমাবেন না। গ্রীষ্মের সময় প্রয়োজন হলে, আপনি ৫০ থেকে ৫৫ ডিগ্রিতে গিজার চালাতে পারেন।

Share this article
click me!