Detangling Spray: প্রায়ই চুলে জট পড়ে যাচ্ছে, বাড়িতেই তৈরি করেন নিন এর অব্যর্থ ৩ টোটকা

এই সমস্যা যদি আপনারও থেকে থাকে তবে জট পাকানো চুলকে মসৃণ করতে বাড়িতেই তৈরি করে নিন Detangling Spray। জেনে নিন কিভাবে

deblina dey | Published : Nov 23, 2021 9:42 AM IST

লম্বা ও ঘন চুল প্রতিটি নারীকে আরও সুন্দর করে তোলে। বলা হয়ে থাকে নারীর সৌন্দর্যের নিদর্শন তার চুল। তবে চুল সুন্দর রাখতে অনেক পরিশ্রম ও যত্ন নিতে হয়। চুলের সঠিক যত্ন নেওয়া মোটেও সহজ কথা নয়। চুল লম্বা হোক বা ছোট, প্রায়ই জট পড়ে যায়। এই জট পড়া চুলের সমাধান করাও বেশ বিরক্তিকর কাজ মনে হয়। যার কারনে অনেক সময় আমরা বাজারে পাওয়া হেয়ার কেয়ার প্রোডাক্ট ব্যবহার করে থাকি। আর আশা করি এই প্রোডাক্টে নিশ্চয়ই সঠিক কাজ হবে। তবে ফল মোটেও মন মত হয় না। এই সমস্যা যদি আপনারও থেকে থাকে তবে জট পাকানো চুলকে মসৃণ করতে বাড়িতেই তৈরি করে নিন Detangling Spray। জেনে নিন কিভাবে-
বাজারে পাওয়া পণ্যগুলিতে অনেক ধরনের রাসায়নিক এবং প্রিজারভেটিভ ব্যবহার করা হয়। যার কারণে এই পণ্যগুলি আপনার চুলে কতটা প্রভাব ফেলবে সে সম্পর্কে কিছুই বলা যায় না। এমন পরিস্থিতিতে, আপনি যদি আপনার চুলকে সহজে ডিট্যাঙ্গলিং করতে চান, তাহলে সহজলভ্য কিছু উপাদানের সাহায্যে বাড়িতেই তৈরি করুন হেয়ার Detangling  স্প্রে। জেনে নিই কিভাবে ঘরে তৈরি করবেন এই হেয়ার স্প্রে।
১) জোজোবা অয়েল Detangling  স্প্রে
জোজোবা তেলের সাহায্যে আপনি একটি দুর্দান্ত ডেট্যাংলিং স্প্রে তৈরি করতে পারেন। এটা তৈরি করাও খুব সহজ। এটি বানাতে দরকার-
১ কাপ আপেল সিডার ভিনেগার
১ কাপ জল
১ চা চামচ জোজোবা তেল
কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল
স্প্রে বোতল
Detangling  স্প্রে তৈরি করতে, প্রথমে আপনাকে আপেল সিডার ভিনেগারে এসেনশিয়াল অয়েল মেশাতে হবে, তারপর এই মিশ্রণটি কিছুক্ষণ রেখে দিন। তারপর কিছুক্ষণ পর এই মিশ্রণে জোজোবা তেল যোগ করুন এবং তারপর জোরে জোরে নাড়ুন। তারপর কিছু জল  ভাল করে মেশান। এবার এটি একটি স্প্রে বোতলে ঢেলে দিন।
২) হেয়ার কন্ডিশনার Detangling  স্প্রে

এই স্প্রে তৈরি করতে প্রয়োজন
দুই থেকে তিন টেবিল চামচ হেয়ার কন্ডিশনার
১ কাপ গরম জল
কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল
একটি স্প্রে বোতল
কিভাবে Detangling Spray তৈরি করবেন
এটি করতে, আপনি প্রথমে একটি স্প্রে বোতল নিন এবং তারপরে এটিতে চুলের কন্ডিশনার যুক্ত করুন। তারপর এতে গরম জল যোগ করুন এবং মেশান, তারপর আপনি এতে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েলও যোগ করতে পারেন। এভাবে একটি মিশ্রণ তৈরি হবে। আপনি এটি একটি লিভ-ইন-কন্ডিশনার হিসাবে স্যাঁতসেঁতে চুলে লাগাতে পারেন। এটি ব্যবহারে চুল শুকানোর পরেও এটি জটের কোনও সমস্যা হবে না।
৩) অ্যালো ভেরা জেল Detangling  স্প্রে

এর জন্য আপনার যা দরকার
১ চা চামচ অ্যালোভেরা জেল 
১ চা চামচ আরগান বা জোজোবা তেল
কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল
ডিস্টিল ওয়াটার
কিভাবে Detangling Spray তৈরি করবেন
এটি তৈরি করতে প্রথমে অ্যালোভেরা জেলে কয়েক ফোঁটা ক্যারিয়ার অয়েল এবং এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি তৈরি হয়ে গেলে একটি বোতলে ঢেলে তার মধ্যে ডিস্টিল ওয়াটার ভরে নিন। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী জলের পরিমাণ রাখতে পারেন। এর পরে, ভালভাবে মেশান এবং স্প্রে কন্টেনারে ঢেলে নিন। আপনার চুল আঁচড়ানো বা ব্রাশ করার আগে এই Detangling  স্প্রে ব্যবহার করুন।

আরও পড়ুন- স্মুদনিং এর পর মারাত্মকভাবে চুল ঝড়ে যাচ্ছে, কাজে লাগান এই ৪ হেয়ার মাস্ক

আরও পড়ুন-  Flipkart- দেশে চালু হল Health + program, জেনে নিন কি এই নতুন স্বাস্থ্য পরিষেবা

আরও পড়ুন- ২৫ নভেম্বর লঞ্চ হবে বিশ্বের প্রথম 18GB RAM স্মার্টফোন, জেনে নিন বিশেষত্ব

"

Share this article
click me!