Asianet News BanglaAsianet News Bangla

Haircare- স্মুদনিং এর পর মারাত্মকভাবে চুল ঝড়ে যাচ্ছে, কাজে লাগান এই ৪ হেয়ার মাস্ক

চুলের স্ট্রেইটনিং বা স্মুদনিং করার পরে প্রচুর চুল ঝড়ে পড়ার মত সমস্যা দেখা দেয়। তাই চুল পড়া কমাতে অনেক ধরনের প্রাকৃতিক হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। এটি চুল পড়া রোধ করতে সাহায্য করবে। পাশাপাশি চুলের পুষ্টি জোগাবে।
 

4 effective hair mask to prevent severe hair fall BDD
Author
Kolkata, First Published Nov 22, 2021, 1:53 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চুল পড়া একটি সাধারণ সমস্যা। তবে অতিরিক্ত পরিমানে চুল পড়াও অসুস্থতার লক্ষণ। তবে অনেক ক্ষেত্রেই শোনা যায় যে, চুলের স্ট্রেইটনিং বা স্মুদনিং করার পরে প্রচুর চুল ঝড়ে পড়ার মত সমস্যা দেখা দেয়। তাই চুল পড়া কমাতে অনেক ধরনের প্রাকৃতিক হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। এটি চুল পড়া রোধ করতে সাহায্য করবে। পাশাপাশি চুলের পুষ্টি জোগাবে। এছাড়াও এটি আপনার চুলকে সুস্থ ও মজবুত করতে সাহায্য করবে। জেনে নেওয়া যাক কোন ৪টি ঘরে তৈরি মাস্ক আপনি চুলের জন্য ব্যবহার করতে পারেন।

ভৃঙ্গরাজ তেল এবং কারি পাতার হেয়ার মাস্ক

এক মুঠো তাজা কারি পাতা এবং সামান্য জল নিয়ে একটি ব্লেন্ডারে একটি মসৃণ পেস্ট তৈরি করে নিন। তারপর এই কারি পাতার পেস্টের সঙ্গে ২-৩ চামচ ভৃঙ্গরাজ তেল মেশান। চুল পড়া বন্ধ করতে হেয়ার মাস্ক পুরো মাথার ত্বকে ভালো করে লাগান এবং ৩০-৪০ মিনিটের জন্য রেখে দিন। আপনার আঙ্গুল দিয়ে আলতোভাবে ম্যাসাজ করুন। এরপর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এই হেয়ার মাস্ক লাগাতে পারেন।

নারকেল তেল এবং হিবিস্কাস হেয়ার মাস্ক

এক মুঠো হিবিস্কাস ফুল নিন এবং তাদের পাপড়ি আলাদা করুন। পাপড়ি পিষে আগে ভালো করে ধুয়ে নিন। পাপড়িতে সামান্য নারকেল তেল নিয়ে একসাথে মেশান। এভাবেই তৈরি হবে আপনার হেয়ার মাস্ক। মাথার ত্বকে এবং চুলে ভালো করে ম্যাসাজ করে দুই ঘণ্টা রেখে দিন। ধোয়ার জন্য হালকা শ্যাম্পু ব্যবহার করুন। আপনি সপ্তাহে দুবার হিবিস্কাস হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন।

পেঁয়াজের রস এবং অলিভ অয়েল হেয়ার মাস্ক

একটি মাঝারি আকারের পেঁয়াজ নিন, এটি গ্রেট করুন এবং পেঁয়াজ থেকে রস বের করুন। এটি একটি পাত্রে সংগ্রহ করুন। এতে দুই টেবিল চামচ অলিভ অয়েল যোগ করুন এবং উপাদানগুলো ভালো করে মিশিয়ে নিন। এটি চুলে এবং মাথার ত্বকে লাগিয়ে কয়েক মিনিট হালকা হাতে ভালো করে ম্যাসাজ করুন। এটি চুলে ৩০-৪০ মিনিটের জন্য রেখে দিন এবং তারপরে একটি হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। চুল পড়া বন্ধ করতে সপ্তাহে দুবার এই হেয়ার মাস্ক লাগাতে পারেন।

ডিম এবং ক্যাস্টর অয়েল হেয়ার মাস্ক

একটি ডিম ভেঙে একটি পাত্রে রাখুন। ডিম ভালো করে ফেটিয়ে নিন এবং এর পর এতে ২-৩ টেবিল চামচ ক্যাস্টর অয়েল দিন। চুলের মাস্ক তৈরি করতে একসঙ্গে মেশান। পুরো মাথার ত্বকে এবং চুলে ম্যাসাজ করুন। একটি হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলার আগে এটি কমপক্ষে ৩০-৪০ মিনিটের জন্য রেখে দিন। চুল পড়া বন্ধ করতে সপ্তাহে এক বা দুবার এই হেয়ার মাস্ক ব্যবহার করুন।

আরও পড়ুন-  Samsung-শীঘ্রই হাতের মুঠোয় আসছে Samsung Galaxy A13,লঞ্চের আগেই ফাঁস হল তথ্য

আরও পড়ুন-  Flipkart- দেশে চালু হল Health + program, জেনে নিন কি এই নতুন স্বাস্থ্য পরিষেবা

আরও পড়ুন- ২৫ নভেম্বর লঞ্চ হবে বিশ্বের প্রথম 18GB RAM স্মার্টফোন, জেনে নিন বিশেষত্ব

"

Follow Us:
Download App:
  • android
  • ios