Skin Care Tips: ডেড সেল দূর করে ত্বকে গ্লো আনতে বানিয়ে নিন এই ফেস স্ক্রাবটি

আপনি ঘরে তৈরি এক্সফোলিয়েটিং ফেস স্ক্রাবও ব্যবহার করতে পারেন। এর জন্য অ্যালোভেরা, স্ট্রবেরি এবং কফি থেকে স্ক্রাব তৈরি করতে পারেন। এই ঘরে তৈরি এক্সফোলিয়েটর ত্বককে নরম করতে সাহায্য করে। চলুন জেনে নিই কিভাবে ঘরে তৈরি করবেন এই স্ক্রাবগুলো।
 

Web Desk - ANB | Published : Jan 27, 2022 10:19 AM IST

ত্বকের যত্নের রুটিন এক্সফোলিয়েশন ছাড়া অসম্পূর্ণ। এই প্রক্রিয়াটি ত্বকের ডেড সেল দূর করতে কাজ করে। অনেক সময় সূর্যের রশ্মিতে থাকলে এবং অন্যান্য পরিবেশগত কারণে ত্বকে ময়লা জমা হয়। নিয়মিত ত্বক এক্সফোলিয়েট করলে ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস এবং পিম্পল হওয়ার সম্ভাবনা কমে যায়। আপনি ঘরে তৈরি এক্সফোলিয়েটিং ফেস স্ক্রাবও ব্যবহার করতে পারেন। এর জন্য অ্যালোভেরা, স্ট্রবেরি এবং কফি থেকে স্ক্রাব তৈরি করতে পারেন। এই ঘরে তৈরি এক্সফোলিয়েটর ত্বককে নরম করতে সাহায্য করে। চলুন জেনে নিই কিভাবে ঘরে তৈরি করবেন এই স্ক্রাবগুলো।
১) অ্যালোভেরা
আপনি ত্বককে হাইড্রেট এবং পরিষ্কার করতে অ্যালোভেরা এবং চিনি ব্যবহার করে ফেস স্ক্রাব তৈরি করতে পারেন। অ্যালোভেরার হাইড্রেটিং বৈশিষ্ট্য রয়েছে, অন্যদিকে চিনির এক্সফোলিয়েটিং সুবিধা রয়েছে। এর জন্য ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল এবং ১ চা চামচ গুঁড়ো চিনি ভালো করে মিশিয়ে নিন। মুখে লাগান এবং আলতো করে ম্যাসাজ করুন। এর পর পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন।
২) স্ট্রবেরি
তৈলাক্ত ত্বকের জন্য স্ট্রবেরি ফেসপ্যাক খুবই উপকারী। স্ট্রবেরিতে রয়েছে স্যালিসিলিক অ্যাসিড যা ব্রণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এটি  ত্বককে এক্সফোলিয়েট করতে সাহায্য করে। এই ফেস স্ক্রাব তৈরি করতে ২-৩ টেবিল চামচ পিউরিড স্ট্রবেরি, ১/২ চামচ গুঁড়ো চিনি, ১ চামচ নারকেল তেল এবং ১ চামচ বাদাম তেল প্রয়োজন হবে। একটি পাত্রে সব উপকরণ মিশিয়ে নিন।  মুখ ভিজিয়ে নিন এবং এটি দিয়ে ত্বকে আলতো করে ম্যাসাজ করুন।
৩) কফি
কফি ত্বকের জন্য একটি দুর্দান্ত এক্সফোলিয়েটর। এটি ডেড সেল দূর করতে এবং ত্বকে রক্তের প্রবাহ বাড়াতে সাহায্য করবে। এর জন্য লাগবে ১ চা চামচ গ্রাউন্ড কফি, ১ চা চামচ চকোলেট পাউডার এবং ২ ফোঁটা এসেনশিয়াল অয়েল। একটি পাত্রে সমস্ত উপাদান রাখুন। এই মিশ্রণ দিয়ে  ত্বকে আলতো করে স্ক্রাব করা শুরু করুন। ত্বকে এভাবে ১০ মিনিট রেখে দিন। এর পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।
৪) ব্রাউন সুগার
প্রচুর প্রাকৃতিক উপাদান এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে। ত্বক পরিষ্কার করতে ব্রাউন সুগারও ব্যবহার করতে পারেন। এর জন্য প্রয়োজন হবে ১ চা চামচ গ্রাইন্ড করা সুগার, ১ চা চামচ নারকেল তেল, ১ টেবিল চামচ মধু এবং ৩ ফোঁটা এসেনশিয়াল অয়েল। একটি পাত্রে সমস্ত উপাদান ভালো করে মিশিয়ে নিন। মুখ ভিজিয়ে তারপর এই মিশ্রণ দিয়ে ত্বকে ম্যাসাজ করুন। এর পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: Skin Care: ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন বেসনের প্যাক, রইল বেসনের প্যাকের হদিশ

আরও পড়ুন: Heath Tips: করোনা মুক্ত হলে সবার আগে টুথ ব্রাশ বদল করুন, এই ব্রাশ থেকে ছড়াতে পারে জীবাণু

Share this article
click me!