Ex in Dreams: স্বপ্নে বারবার নিজের প্রাক্তনকে দেখছেন, বিশেষ অর্থ রয়েছে এর

স্বপ্নে যদি বারবার চলে আসে প্রাক্তন! তাহলে? এমনটা কেন হয়? কারণ জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

Parna Sengupta | / Updated: Jan 27 2022, 02:07 PM IST

প্রত্যেকটি স্বপ্নের কোন না কোন অর্থ থাকে যা আমরা জানিনা। এই স্বপ্নগুলি একজন ব্যক্তির ব্যক্তিগত চিন্তাভাবনার দিকগুলি তুলে ধরে। স্বপ্ন সম্পর্কে নানা মজাদার তথ্য বিজ্ঞানীরা তুলে ধরেছেন। আমরা প্রায় প্রতিদিন স্বপ্ন দেখলেও, সে সম্পর্কে এই তথ্যগুলো প্রায় অজানাই ছিল। অথচ তথ্যগুলো ভীষণ বাস্তব ও মজাদার। সেগুলি জানলে মনে হবে, সত্যিই তো, এসব তো স্বপ্নে ঘটে।  

স্বপ্ন আমাদের জীবনের সবচেয়ে রহস্যময় ও মজার অভিজ্ঞতাগুলোর একটি। রোমান সাম্রাজ্যের আমলে স্বপ্নকে অনেক বেশি গুরুত্ব দেওয়া হত। সম্রাট যা স্বপ্নে দেখতেন, তা বিশ্লেষণ করতেন রোমের সেরা পণ্ডিতরা। তখন স্বপ্নের ওপর ভিত্তি করে অনেক গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় সিদ্ধান্ত নেওয়া হত। অনেক সময় মনে করা হতো স্বপ্ন হচ্ছে ঈশ্বরের পাঠানো বার্তা। আবার বলা হয়, অনেক শিল্পীই তাদের সৃজনশীল আইডিয়া স্বপ্নের মাধ্যমে পান।

কিন্তু স্বপ্নে যদি বারবার চলে আসে প্রাক্তন! তাহলে? এমনটা কেন হয়? কারণ জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

১) কিছু ভুলের কারণেই সম্পর্কের অবনতি ঘটে।আর তার জেরেই আসে বিচ্ছেদ। হয়তো আগের সম্পর্কের সেই ভুলগুলি আর নতুন সম্পর্কের ক্ষেত্রে করতে চাইছেন না আপনি। নতুন ভালবাসাকে নিজের মতো সুন্দর করে সাজিয়ে নিতে চাইছেন। আর তাই বারংবার অতীতের সঙ্গে বর্তমানের সম্পর্ককে তুলনা করে ফেলছেন।

২) প্রাক্তনের প্রতি ভালবাসা রয়ে গিয়েছে? তবে সব ক্ষেত্রে এমনটা কিন্তু নাও হতে পারে। বিশেষজ্ঞদের মতে, হয়তো ব্রেকআপের সময় নিজের বিরক্ত, ক্ষোভ বা অভিমানের কথাগুলি ঠিক করে প্রাক্তনকে বলা হয়ে ওঠেনি। আর সেই আফশোসই মনের মধ্যে গুমড়ে গুমড়ে মরে। তার জেরেই প্রাক্তনকে বারবার স্বপ্নে দেখতে পাচ্ছেন।

৩) ব্রেকআপের পরও অনেকের অতীত নিয়ে আক্ষেপ থেকে যায়। একা থাকলে ফেলে আসা জীবনের কথা, একসাথে কাটানো সুন্দর অসুন্দর মুহুর্তের কথা বেশি করে মনে পড়ে। এই একাকীত্বের কারণেই স্বপ্নে প্রাক্তনকে দেখতে পারেন।

আরও পড়ুন: Skin Care: ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন বেসনের প্যাক, রইল বেসনের প্যাকের হদিশ

আরও পড়ুন: Heath Tips: করোনা মুক্ত হলে সবার আগে টুথ ব্রাশ বদল করুন, এই ব্রাশ থেকে ছড়াতে পারে জীবাণু

৪) পুরোনো সম্পর্কে আঘাত পাওয়ার পর অনেক সময় নতুন সম্পর্কের ক্ষেত্রে একটা ভয় কাজ করে। আবার মন ভাঙবে না তো? এই প্রশ্নই বার বার মনের ভিতরে উঠতে থাকে। আর তাই স্বপ্নে আপনি প্রাক্তনকে বা অতীতের কোনও ঘটনাকে দেখতে পান।

৫) এমনও হতে পারে আপনি প্রাক্তনের সঙ্গে অনেক বেশি জড়িয়ে পড়েছিলেন। আর তা আপনার মনকে এতটাই প্রভাবিত করে ফেলেছে যে জীবনের কোনও গুরুত্বপূর্ণ মুহুর্তে তার কথা মনে পড়ে। আর কথায় বলে, মানুষের অবচেতন মনে প্রতিপালিত হয় স্বপ্ন।

Share this article
click me!