উজ্জ্বল ও দাগহীন ত্বক পেতে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, জেনে নিন কী কী খাবেন

ত্বকের যত্ন নিতে চলে দামি দামি প্রোডাক্টের (Products) ব্যবহার। এছাড়া ঘরোয়া উপকরণ দিয়ে তৈরি প্যাক ব্যবহার তো আছেই। এত সব কিছু ছাড়াও অনেক সময় ত্বক উজ্জ্বল হয় না। সেক্ষেত্রে মেনে চলুন এই টোটকা (Tips)। এবার ত্বক উজ্জ্বল (Glowing) করুন ভিতর থেকে। খাদ্যতালিকায় রাখুন কয়টি খাবার (Food)। নিয়মিত এই খাবার খেলে ত্বক উজ্জ্বল হবে। জেনে নিন কী কী খাবেন।

Sayanita Chakraborty | Published : Jan 26, 2022 2:36 PM IST

দাগহীন উজ্জ্বল ত্বক সকলেরই কাম্য। ত্বক উজ্জ্বল করতে চলে জোড় কসরত। নিয়মিত ক্লিনজিং (Cleansing), টোনিং (Toning), ময়েশ্চরাইজিং (Moisturizing) করে থাকেন সকলে। চলে দামি দামি প্রোডাক্টের (Products) ব্যবহার। এছাড়া ঘরোয়া উপকরণ দিয়ে তৈরি প্যাক ব্যবহার তো আছেই। এত সব কিছু ছাড়াও অনেক সময় ত্বক উজ্জ্বল হয় না। সেক্ষেত্রে মেনে চলুন এই টোটকা (Tips)। এবার ত্বক উজ্জ্বল (Glowing) করুন ভিতর থেকে। খাদ্যতালিকায় রাখুন কয়টি খাবার (Food)। নিয়মিত এই খাবার খেলে ত্বক উজ্জ্বল হবে। জেনে নিন কী কী খাবেন। 
 
নিয়মিত টমেটো (Tomato) খান। এতে ভিটামিন এ কে, বি১, বি ৩, বি ৫, বি ৬, বি ৭ ও পর্যাপ্ত ভিটামিন সি আছে। তাছাড়া আছে পটাশিয়াম (Potassium), ম্যাগনেসিয়াম, ক্রোমিয়াম, কোলিন, কপার এবং ফসফরাস। এই উপাদানগুলো শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। এগুলো শরীরের একাধিক ঘাটতি পূরণ করে। সঙ্গে ত্বকে পুষ্টি জোগায়। টমেটো খাওয়ার সঙ্গে তা মাখতেও পারেন। টমেটো দিয়ে তৈরি ফেসপ্যাক (Face Pack) ব্যবহার করুন। এতে সহজে ট্যান (Tan) দূর হবে। টমেটো আর পাতিলেবুর রস মিশিয়ে প্যাক বানাতে পারেন। কিংবা, টমেটোর সঙ্গে মেশান বেসন। এই ধরনের প্যাক ব্যবহারে মুহূর্তে ত্বক উজ্জ্বল হবে। 

নিয়মিত খান চর্বি যুক্ত মাছ। এতে ওমেগা ৩ (Omega 3) থাকে। সঙ্গে থাকে প্রোটিন। নিয়মিত চর্বি যুক্ত মাছ খেলে চুল, ত্বকে পুষ্টি জোগান ঘটে। সঙ্গে চোখের জন্য উপকারী এই মাছ। এই মাছ কোলাজেন ও ইলাস্টিন গঠনে সাহায্য করে। যা ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করে। নিয়মিত চর্বি যুক্ত মাছ খেলে ত্বক উজ্জ্বল হবে। তবে, পরিমাণ মতো এই মাছ (Fish) খেতে হবে। অতিরিক্ত খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো নয়। 

আরও পড়ুন: Skin Care: ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন বেসনের প্যাক, রইল বেসনের প্যাকের হদিশ

আরও পড়ুন: Heath Tips: করোনা মুক্ত হলে সবার আগে টুথ ব্রাশ বদল করুন, এই ব্রাশ থেকে ছড়াতে পারে জীবাণু

এবার থেকে অলিভ অয়েল (Olive Oil) দিয়ে রান্না করুন। সরষের তেল কিংবা সাদা তেল বাদ দিন। অলিভ অয়েলে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে। অলিভ অয়েলে ৭৩ শতাংশ মনোস্যাচুরেটেড ফ্যাট ও বাকি অংশে অ্যান্টি অক্সিডেন্ট যেমন টোকোফেরল, বিটা ক্যারোটিন, ফেনোলিক রয়েছে। অ্যান্টি অক্সিডেন্ট অক্সিডেটিভ স্ট্রেস (Stress) মুক্ত করতে সাহায্য করে। নিয়মিত অলিভ অয়েল দিয়ে রান্না করুন। এতে ওজন বাড়বে না। সঙ্গে শরীর ভালো থাকবে। ত্বকে অলিভ অয়েলের মাসাজ করুন। এতে ত্বক নরম থাকবে। 
 

Share this article
click me!