শুরু হয়ে গিয়েছে পুজো স্পেশ্যাল স্কিন কেয়ার, দেখে নিন ত্বকের যত্নে এই ভুল করছে কি না

ত্বক উজ্জ্বল করতে গিয়ে অধিকাংশই কয়টি ভুল করে থাকে। যার কারণে ত্বক সাময়িক ভাবে উজ্জ্বল হয় ঠিকই, কিন্তু ত্বকের মারাত্মক ক্ষতি হয়। অনেকে ক্ষেত্রে আবার এই সব ভুলে ত্বকে নানান সংক্রমণ দেখা দেয়। আজ রইল চারটি ভুলের কথা। দেখে নিন আপনি ত্বকের যত্ন নিতে গিয়ে এই কয়টি ভুল করছেন কি না।

Sayanita Chakraborty | Published : Aug 30, 2022 6:10 AM IST

দাগহীন উজ্জ্বল ত্বক পেতে সকলে মরিয়া। সেই কারণে প্রতিদিন চলছে জোড় কসরত। নিত্য নতুন প্রোডাক্টের ব্যবহার, ঘরোয়া টোটকা মেনে চলা কিংবা নিয়মিত পার্লার ট্রিটমেন্ট। এদিকে আবার কয়েকদিন পরেই দুর্গোৎসব। সে কারণে রূপচর্চা এখন তুঙ্গে। এই সময় ত্বকের যত্ন নিতে গিয়ে কিংবা ত্বক উজ্জ্বল করতে গিয়ে অধিকাংশই কয়টি ভুল করে থাকে। যার কারণে ত্বক সাময়িক ভাবে উজ্জ্বল হয় ঠিকই, কিন্তু ত্বকের মারাত্মক ক্ষতি হয়। অনেকে ক্ষেত্রে আবার এই সব ভুলে ত্বকে নানান সংক্রমণ দেখা দেয়। আজ রইল চারটি ভুলের কথা। দেখে নিন আপনি ত্বকের যত্ন নিতে গিয়ে এই কয়টি ভুল করছেন কি না। 

অনেকের ত্বক উজ্জ্বল করলে কেমিক্যাল পিলস (Chemical Peels) ব্যবহার করে থাকেন। জানেন কি, এতে ত্বকের মারাত্মক ক্ষতি হয়। এই ধরনের প্রোডাক্টের গায়ে ফলের নির্যাসের কথা লেখা থাকে ঠিকই। কিন্তু, ত্বকের যত্ন নিতে মেনে চলুন এই ধরনের প্রোডাক্ট। 

নিজে নিজেই ত্বকের মাইক্রোনিডলিং করেন অনেকে। জানেন কি এর থেকে ত্বকে ক্ষতি হতে পারে। আগে বিশেষজ্ঞের পরামর্শ নিন। তবেই মাইক্রোনিডলিং করুন। 

ব্রণ নিয়ে অনেকেরই নাজেহাল অবস্থা। সৌন্দর্যের পথে সব সময় বাধা সৃষ্টি করে ব্রণ। এই ব্রণ দূর করতে অনেকেই টুথপেস্ট লাগিয়ে ফেলেন। এই ভুল আর করবেন না। এতে চামড়া পুড়ে যেতে পারে। ত্বকে দাগ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে প্রবল। মেনে চলুন এই বিশেষ টিপস। 

ত্বক উজ্জ্বল করতে গিয়ে সাইট্রাস জুস বা সাইট্রাস এসেনশিয়াল অয়েল ব্যবহার করবেন না। এতে ত্বক উজ্জ্বল হয় ঠিকই। কিন্তু, ত্বকের মারাত্মক ক্ষতি হয়ে থাকে।  সাইট্রাস জুস বা সাইট্রাস এসেনশিয়াল অয়েল ত্বকের জন্য ক্ষতিকর। 

নতুন কোনও পণ্য মার্কেটে এলে তৎক্ষণাত কিনে ফেলেন? নিত্য নতুন পণ্য মেখে দেখেন ত্বকের কতটা উপকার হচ্ছে? জানেন কি এতে আপনার ত্বকের ক্ষতি হয়ে থাকে। বারে বারে প্রোডাক্ট পরিবর্তনের ইচ্ছে থাকলে তা বদল করুন। এতে ত্বকের ক্ষতি হয়। ত্বকের যত্ন নিতে চাইলে আপনার ত্বকে জন্য উপযুক্ত পণ্য বেছে নিন। তা নিয়মিত ব্যবহার করুন। এতে যাবতীয় সমস্যা থেকে মুক্তি পাবেন। মেনে চলুন এই বিশেষ টিপস। আর অবশ্যই ত্বকের যত্নে এই চারটে ভুল করবেন না। এতে আপনার অজান্তেই ত্বকের ক্ষতি হয়।  
  
 

আরও পড়ুন- Ganesh Chaturthi 2022: ছোট কয়টি পরিবর্তনে মিলবে পুজোর আমেজ, রইল গৃহসজ্জার টিপস

আরও পড়ুন- রইল কয়টি খাবারের হদিশ, উচ্চ মাত্রায় চিনি থাকে এগুলোতে, সুস্থ থাকতে সতর্ক হন

আরও পড়ুন- জলখাবারে বানিয়ে ফেলুন ওটস উত্তাপাম, রইল সহজ ও সুস্বাদু এই পদের রেসিপি

Share this article
click me!