Asianet News BanglaAsianet News Bangla

জলখাবারে বানিয়ে ফেলুন ওটস উত্তাপাম, রইল সহজ ও সুস্বাদু এই পদের রেসিপি

রোজ সকালে তাড়াহুড়োর সময় কী খাবার বানাবেন তা অনেকেই ঠিক করে উঠতে পারেন না। আজ রইল এক সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবারের হদিশ। ব্রেকফাস্টে বানাতে পারেন এই পদ। ওটস ও সুজি দিয়ে তৈরি উত্তাপাম সকলের মন কাড়বে।

Know the easy recipe of healthy dish oats uttapam ABSC
Author
First Published Aug 30, 2022, 5:15 AM IST

রোজ এক খাবার কারওই মুখে রোজে না। এদিকে নিত্য দিন দোকানের খাবার খাওয়াও স্বাস্থ্যের জন্য মোটেই ভালো নয়। তার ওপর রোজ সকালে তাড়াহুড়োর সময় কী খাবার বানাবেন তা অনেকেই ঠিক করে উঠতে পারেন না। আজ রইল এক সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবারের হদিশ। ব্রেকফাস্টে বানাতে পারেন এই পদ। ওটস ও সুজি দিয়ে তৈরি উত্তাপাম সকলের মন কাড়বে। আবার দক্ষিণী এই খাবার স্বাদের কারণে অধিকাংশেরই পছন্দের খাবার। এবার বানিয়ে ফেলুন ঝটপট। বাড়িতে ওটস আর সুজি থাকলেই হল। দ্রুত তৈরি করে ফেলুন এই স্বাস্থ্যকর খাবার। এক ঝলকে দেখে নিন সহজ এই রেসিপি। জেনে নিন কীভাবে বানাবেন ওটস উত্তাপাম। এই পদ রাঁধতে টমেটো, ক্যাপসিকাম, দইয়ের মতো উপকারী খাবার ব্যবহার করা হয়ে থাকে। ফলে একদিকে যেমন পেট ভর্তি থাকবে তেমনই ঘটবে স্বাস্থ্যের উন্নতি। এক ঝলকে দেখে নিন রেপিসি।  

উপকরণ- ওটস (১ কাপ), সুজি (হাফ কাপ), হং (১ চিমটে), দই (১ কাপ), জিরে (১ চা চামচ), লঙ্কা গুড়ো (১হাফ চা চামচ), মরিচ গুঁড়ো (হাফ  চা চামচ), জল (পরিমাণ মতো), পেঁয়ার কুঁচি (১টি), টমেটো কুঁচি (১টি), ক্যাপসিকাম কুচি (১টি মাঝারি মাপের), কাঁচা লঙ্কা কুচি (হাফ চা চামচ), নুন (স্বাদমতো), এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল (২ চা চামচ), আদা (৩/৪ চা চামচ), ধনেপাতা কুচি (গার্নিশের জন্য)

পদ্ধতি-
প্রথমে সুজি ও ওটস মিক্সিতে দিয়ে ভালো করে মিহি করে নিন। এবার তা এখটি পাত্রে ঢেলে তাতে সামান্য হিং যোগ করুন। দিন দই, জিরে, লঙ্গা গুঁড়ো, আদা। এবার জল দিয়ে ব্যাচার তৈরি করে নিন। মিশ্রণটি ১০ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। এবার এতে পেঁয়াজ, ক্যাপসিকাম, টমেটো, মরিচ ও স্বাদমতো নুন দিয়ে আবার ভালো করে ফেটিয়ে নিন। ওটস উত্তাপাম বানাতে একটি ননস্টিকে প্যান নিন। এবার তাতে সামান্য তেল দিন। এবার ব্যাটার আস্তে করে ঢালতে থাকুন। এই সময় প্যানটি ঘুরিয়ে নেবেন যাতে ব্যাটার পুরো প্যানে ছড়িয়ে যায়। একদিক ভাজা হয়ে উপুর করে নিন। দুদিক ভাজা হলে তা নামিয়ে নিন। ওপর থেকে গোলমরিচ ও ধনেপাতা ছড়িয়ে দিন। সস দিয়ে পরিবেশন করুন ওটস উত্তাপাম। ঝটপট বানিয়ে ফেলুন। 

আরও পড়ুন- আলুর খোসার এত গুণ জানলে আর ফেলবেন না, জেনে নিন এর উপকারিতা

আরও পড়ুন- চুলের যত্নে আমন্ড অয়েল ব্যবহার করেন? এরা তার সঙ্গে মেশান এই কয়টি উপাদান, মিলবে দুগুণ উপকার

আরও পড়ুন- আপনার চোখ ও ত্বক বলে দেয় কিডনির অবস্থা, জেনে নিন কি ভাবে বুঝবেন   
     
 

Follow Us:
Download App:
  • android
  • ios