Dengue: ডেঙ্গু থেকে রক্ষা করুন আপনার সন্তানকে, মেনে চলুন এই সহজ কয়টি টিপস

টিপস রইল বাচ্চাদের জন্য। জেনে নিন ডেঙ্গু থেকে বাচ্চাদের রক্ষা করতে গেলে কী কী পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

Sayanita Chakraborty | Published : Sep 26, 2023 5:57 AM IST

ক্রমে বেড়ে চলেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। রোগের সংক্রমণ চিন্তার বাড়াচ্ছে চিকিৎসকদের। ডেঙ্গুতে মৃত্যু ঘটছে একাধিক রোগীর। এই রোগ থেকে বাঁচতে সবার আগে প্রয়োজন সতর্ক থাকা। এই সময় সুস্থ থাকতে চিকিৎসকের পরামর্শ তো নেবেনই সঙ্গে বাড়িতে মেনে চলুন বিশেষ কয়টি জিনিস। আজ টিপস রইল বাচ্চাদের জন্য। জেনে নিন ডেঙ্গু থেকে বাচ্চাদের রক্ষা করতে গেলে কী কী পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

বাড়িতে হোক বা স্কুলে যাওয়ার সময় কিংবা খেলতে যাওয়ার আগে বাচ্চার গায়ে মশা তাড়ানোর ক্রিম মাখিয়ে রাখুন। এতে মশা থেকে রক্ষা পাবে সে। মশার কামড়ের কারণেই আক্রান্ত হতে পারে ডেঙ্গুতে।

বাচ্চাকে ফুল হাতা জামা পরান। সব সময় ফুল ট্রাউজার পরান। এতে মশা আপনার সন্তানকে ছুঁতে পারবে না। সব সময় তার পোশাকে দিকে খেয়াল রাখুন।

ঘুমানোর সময় মশারি ব্যবহার করুন। অনেকেরই মশারি ব্যবহার করতে সমস্যা হয়। এক্ষেত্রে এমন মশার ধূপ ব্যবহার করুন যাতে দ্রুত মশা দূর করবে। মেনে চলুন এই বিশেষ টিপস।

বাড়ির চারপাশে জল জমতে দেবেন না। এর থেকে মশার জন্ম হয়। বাড়ির চারপাশ সব সময় পরিষ্কার রাখুন সঙ্গে ব্লিচিং পাউডার ছড়িয়ে দিন। তেমনই বাড়িতে মশা আটকানোর নেট লাগান। এতে আপনার বাড়িতে মশা প্রবেশ করতে পারবে না।

মশা দূর করতে অনেকেই কেমিক্যাল যুক্ত মশার ধূপ ব্যবহার করে থাকেন। এই ভুল একেবারেই করবেন না। এতে শরীরে ক্ষতি হতে পারে। আপনার ও বাচ্চা উভয়ের জন্য ক্ষতিকারক। চেষ্টা করুন ভেষজ ধূপ জ্বালাতে। এতে সহজে মশা চলে যায়। আর তেমন ক্ষতিও হয় না।

বাড়িতে গাছ লাগালে মিলবে উপকার। ইউক্যালিপটাস, তুলসী, লেমনগ্রাস-র মতো গাছ লাগান। এতে মশা আসবে না। আপনার বাচ্চা ও পরিবারের সকলে থাকবেন সুরক্ষিত। মেনে চলুন বিশেষ টিপস।

এই সময় বাচ্চাকে সুস্থ রাখতে ও ডেঙ্গু থেকে রক্ষা করতে তার খাদ্যাতালিকায় দিন বিশেষ নজর। ব্রকোলি, টক দই, টকজাতীয় ফল, পালংশাক, বাদাম রাখুন বাচ্চার খাদ্যতালিকায়। এতে একদিকে যেমন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে তেমনই ডেঙ্গুর মতো রোগ তাকে ছুঁতে পারবে না। তেমনই কোনও কঠিন রোগে আক্রান্ত হলে তার থেকে সহজে মিলবে মুক্তি। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। ডেঙ্গু থেকে রক্ষা করুন আপনার সন্তানকে।

 

আরও পড়ুন

Recruitment 2023: পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগমে কর্মী নিয়োগ, জেনে নিন কারা আবেদন যোগ্য

Durga Puja: সকালের এই কয়টি বদ অভ্যেসের কারণে বাড়ছে মেদ, রইল পুজোর আগে ওজন কমানোর বিশেষ উপায়

Rice During Fever: ডেঙ্গি হোক, অথবা সাধারণ জ্বর, ভাত খেলে কি শরীরের সমস্যা বাড়ে?

Share this article
click me!