Parenting Tips: একজন অকৃতকার্য সন্তানের কাছে কেন তাঁর অভিভাবকরা সর্বদাই খারাপ হয় -জানুন পাঁচটি কারণ

একজন সন্তানের জীবনে সাফল্য অনেকটাই নির্ভর করে তার বাবা ও মায়ের ওপর। তাদের স্নেহ বা আদর যত্নের ওপর। তেমনই জীবনে অসাফল্যের জন্যও কিন্তু অনেকটা দায়ী বাবা ও মা।

 

Saborni Mitra | Published : Sep 23, 2023 4:52 PM IST

আপনি একটা জিনিস খেয়ার করে দেখবেন কেন কোনও একজন অকৃতকার্য ছেলে বা মেয়ের কাছে তার অভিভাবকরা সর্বদাই খারাপ হয়। সেই ছেলে বা মেয়েটি কখনই তার বাবা বা মা কে খুব ভালবাসতে পারে না বা মেনে নিতে পারে না। এর কিন্তু অনেকগুলি কারণ রয়েছে। একজন সন্তানের জীবনে সাফল্য অনেকটাই নির্ভর করে তার বাবা ও মায়ের ওপর। তাদের স্নেহ বা আদর যত্নের ওপর। তেমনই জীবনে অসাফল্যের জন্যও কিন্তু অনেকটা দায়ী বাবা ও মা। সর্বদা না হলেও অধিকাংশ সময় এমনটাই হয়ে থাকে। মনোবিদদের কথায় একজন সন্তান যখন অকৃতকার্য হয় তখন তাকে যেমন বাইরের পরিবেশের সঙ্গে লড়াই করতে হয় তেমনই বাবা ও মায়ের প্রত্যাশাপুরণ না করার সঙ্গেও লড়াই করতে হয়। সেই কারণে সেই সন্তান তার বাবা ও মায়ের থেকে অনেকটাই দূরে চলে যায়। বিশেষজ্ঞদের কথায় মানসিকভাবে অপরিণত বাবা ও মায়ের সন্তান তাদের বাবা ও মায়ের প্রত্যাশা পুরণ করতে না পেরে অনেকটাই দূরে সরে যায়। ছোটবেলা থেকেই বাবা ও মায়ের স্নেহ প্রেম থেকে বঞ্চিত হয়। যা তাদের জীবনে চলার পথ অনেকটাই কঠিন করে দেয়। বিশেষজ্ঞদের কথায় -সম্মান এবং মানসিক সুস্থতা, এবং প্রায়শই আপনার রোমান্টিক সম্পর্কের ক্ষেত্রে একটি সমস্যা হয়ে দাঁড়ায়।

আসুন জেনে সন্তানের অসফলতার জন্য কতটা দায়ী থাকে তার বাবা ও মা

১. সীমা, প্রত্যাশা নির্ধারণ

প্রায়ই বাবা ও মা সন্তানের জন্য সীমা, প্রত্যাশা নির্ধারণ করে। সেক্ষেত্রে তাদের ভালবাসাও হয়ে যায় শর্তসাপেক্ষ। সন্তান যতটা ভাল কাজ করে অনেক সময় বাবা ও মায়ের প্রত্যাশা পুরণ না হওয়ায় তার জন্য কোনও তারিফ সে পায় না। তাতে সন্তানের মধ্যে হতাশা বাড়তে থাকে। সন্তানের মধ্যে বারবার অনুভব করায় যে তারা যথেষ্ট ভাল নয়। মানসিক চাপ বাড়তে থাকে।

২. অবাস্তব প্রত্যাশা

সন্তান যতই অসম্ভব প্রত্যাশা পূরণ করুক না কেন, পিতামাতারা সর্বদা গতবারের চেয়ে উচ্চতর মান নির্ধারণ করে রাখে। সেক্ষেত্রে সন্তান নিজের সাধ্যের বাইরে গিয়েও বাবামায়ের প্রত্যাশা পুরণে ব্যর্থ হয়। কিন্তু বাহবা না পাওয়ায় বাবা -মায়ের থেকে দূরে সরে যায়।

৩. অপরাধ বোধ

কখনও কখনও বাবা-মা সন্তানের ওপর অপরাধবোধ এবং ম্যানিপুলেশন কৌশল ব্যবহার করেন। তাই, সন্তান অভ্যন্তরীণভাবে বুঝতে শুরু করে যে আমরা তাদের খুশি রাখার জন্য দায়ী। এতে সন্তানের মধ্যে অপরাধবোধ তৈরি হয়। যা তাকে বাবা ও মায়ের থেকে দূরে সরিয়ে দেয়।

৪. স্নেহ এবং প্রশংসার সাঙ্গে অসঙ্গতি

কখনও কখনও বাবা ও মা সন্তানের প্রতি অত্যন্ত স্নেহশীল এবং পরের মিনিটে তারা উদাসীন। এটি সন্তানের মধ্যে মানসিক চাপ তৈরি করে। প্রশ্ন ওঠে সন্তানের মনে সে কি ভালবাসার যোগ্য নয়। এটি কখনই সন্তানের জন্য যথেষ্ট ভাল নয়।

৫. অন্যের সঙ্গে তুলনা

বাবা ও মা প্রতি নিয়ত অন্য শিশুদের সঙ্গে নিজের সন্তানের তুলনা করেন। এতে নিজের সন্তানের দক্ষতার পরিবর্তে ত্রুটিগুলি সন্তানের মনে গেঁথে দেওয়ার চেষ্টা করেন। তাতে কিন্তু সন্তান বাবা মায়ের থেকে দূরে সরে যায়। তার জীবনে সাফল্য অর্জন করার ইচ্ছেতাই শেষ হয়ে যায়।

 

Share this article
click me!