Dol Yatra 2023: শুধু পোশাক আর রঙ নয়, খেয়াল রাখুন বাচ্চার স্বাস্থ্যের দিকেও, বাচ্চার দোল হোক নিরাপদ

টিপস রইল বাচ্চাদের জন্য। বাচ্চা রঙ খেলার সময় মায়ের খেয়াল রাখুন এই কয়টি বিষয়। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Mar 7, 2023 1:26 AM IST / Updated: Mar 07 2023, 12:11 PM IST

রঙ খেলার প্রস্তুতি শেষ। বিভিন্ন ধরনের রঙ ও আবীর, টুপি, মুখোশ সবই জমা হয়েছে বাড়িতে। সকাল থেকে শুরু হবে আনন্দ। ছোট বড় সকলেই এই উৎসবে গা ভাষায়। সকাল থেকে একে অপরকে রঙ মাখিয়ে উৎসব পালন করে থাকে। এই আনন্দের মাঝে বাচ্চার স্বাস্থ্যের কথা খেয়াল রাখুন। বর্তমানে আবারও এক কঠিন রোগে বাচ্চারা আক্রান্ত হচ্ছে। এর সঙ্গে জ্বর, সর্দি, কাশি থেকে ত্বকের সমস্যা আছে। তাই রঙ খেলুন সতর্ক ভাবে। আজ টিপস রইল বাচ্চাদের জন্য। বাচ্চা রঙ খেলার সময় মায়ের খেয়াল রাখুন এই কয়টি বিষয়। দেখে নিন কী কী।

বারা বার জল খাওয়ান। এই সময় স্বাস্থ্যের দিকে খেয়াল রাখা হয় না। এতে বাচ্চার ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে। বাচ্চাকে বারে বারে জল খাওয়ান। এতে তার স্বাস্থ্য ভালো থাকবে। 

আর রঙ খেলতে যাওরা আগে অবশ্যই খাবার খাওয়াবেন। তা না হলে পেট খালি থেকে যাবে। এতে গ্যাস হয়ে শরীর খারাপ হতে পারে। আজ ভাজা খাবার না খাওয়ানোই ভালো। সকালে পুষ্টিকর খাবার খাওয়ান। 

তেমনই বাচ্চার ত্বকের দিনে খেয়াল রাখুন। এবছর বাচ্চার জন্য প্রকৃতিক বা জৈব রঙ ব্যবহার করুন। ফুল ও ভেষজ উপাদান দিয়ে এই রঙ তৈরি হয়। এতে বাচ্চার ত্বকের কোনও ক্ষতি হয় না। তাই বাচ্চার জন্য অবশ্য প্রকৃতিক বা জৈব রঙের ব্যবস্থা করুন।

আজ ফ্যাশন নয় বরং সেফটির দিকে নজর থাক। বাচ্চাকে এমন পোশাক পরান যাতে পুরো শরীর ঢেকে যাবে। ফুল প্যান্ট ও ফুল শার্ট পরাতে পারেন। কিংবা মেয়েদের ফুল হাত কুর্তি ও পায় জামা পরাতে পারেন। এতে তার ত্বক রক্ষা পাবেন।

রঙ খেলার সময় বাচ্চার চোখে সানগ্লাস পরাতে ভুলবেন না। এই সময় অধিকাংশ বাচ্চার চোখে রঙ ঢুকে যায়। এতে চোখের সমস্যা দেখা যায়। তাই অবশ্যই সানগ্লাস পরান।

জল বেলুন এড়িয়ে চলুন। বেলুনের মধ্যে জল রঙ ভরে তা ছুঁড়ে হোলি খেলা হয়। তবে, এই বেলুনে বাচ্চা আহত হতে পারে। তাই এড়িয়ে চলুন জল বেলুন।

বাচ্চাকে রঙ খেলার সময় মুখোশ পরান। বর্তমানে বিভিন্ন ধরনের মুখোশ পাওয়া যায়। এটি পরে রঙ খেললে মুখ রক্ষা পাবে। তাই তাকে মুখোশ পরিয়ে রঙ খেলান।

রঙ খেলতে যাওয়ার আগে বাচ্চার হাত, পা কিংবা মুখে ক্রিম অথবা নারকেল তেল লাগিয়ে দিন। আর তুলে লাগান নারকেল তেল। এতে ত্বক, চুল রক্ষা পাবে কেমিক্যাল যুক্ত রঙ থেকে।

 

আরও পড়ুন

রঙের উৎসবে সকলকে জানান শুভেচ্ছা, রইল দোল উৎসবের ১০টি আকর্ষণীয় শুভেচ্ছা বার্তার হদিশ

এই বছর অর্গানিক আবিরে দোল খেলুন নির্দ্বিধায়, এই ফল ও সবজি মিশিয়ে ঘরেই তৈরি করুন রঙিন আবির

অ্যাডিনোভাইরাস রুখতে শিশুদের মাস্ক পরার পরামর্শ মমতার, বিধানসভায় মুখ্যমন্ত্রী জানালেন তাঁর বাড়িতেও রোগের হানা

Read more Articles on
Share this article
click me!