ভ্যাকসিন থেকে খাওয়া-দাওয়া- নজর দিন সর্বত্র, শীতে বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি হবে এই উপায়

শীতে বাচ্চার নিন বিশেষ যত্ন। সবার আগে বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন। এতে সে মুক্তি পাবেন যাবতীয় শীতের সমস্যা থেকে। দেখে নিন কীভাবে বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবেন।

Sayanita Chakraborty | Published : Nov 22, 2022 3:15 AM IST

শীত পড়া মানেই হাজারও সমস্যা। এই সময় দেখা দেয় নানান শারীরিক জটিলতা। সর্দি, কাশি, জ্বরের মতো সমস্যায় ভোগেন বাচ্চার থেকে বয়স্ক প্রায় সকলেই। তেমনই দেখা দেয় নানান মরশুমি রোগ। এই সময় সুস্থ থাকতে প্রয়োজন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা। শীতের মরশুম বাচ্চাদের নিয়ে অধিক চিন্তায় ভোগেন মা-বাবারা। সারা শীত জুড়ে নানা অসুস্থতা দেখা দেয় তাদের। সমস্যা শুরু হয় ঋতুপরিবর্তনের সময় থেকেই। এই সময় বাচ্চার নিন বিশেষ যত্ন। সবার আগে বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন। এতে সে মুক্তি পাবেন যাবতীয় শীতের সমস্যা থেকে। দেখে নিন কীভাবে বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবেন।

সদ্যজাত শিশুকে অবশ্যই বুকের দুধ খাওয়ান। প্রথম ছয় মাস বুকের দুধ খাওয়ানা আবশ্যক। শিশুর প্রথম দিকে মায়ের দুধের রয়েছে অপরিসীম উপকারীতা। এটি বাচ্চাকে সংক্রমণে হাত থেকে রক্ষা করে। ব্রেস্ট ফিড করালে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ইনফেকশন ও রেসপিরেটরি ইনফেরশন কমে যায়। কমে যায় অ্যালার্জিও।

শিশুদের অবশ্যই সকল টিকা দিন। ডেঙ্গু, ম্যালেরিয়া, কোভিড সহ যা যা টিকা দেওয়া জরুরি সব দিন। এতে তার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। বারে বারে অসুস্থ হয়ে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পাবেন। মেনে চলুন এই বিশেষ টিপস।

বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে পুষ্টিকর খাবার খান। কমলালেবু, জাম্বিরা, ব্লুবেরি, আপেল, নাশপাতির মতো ফল খান। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। বাচ্চারে মাছ ভিটামিন ডি সমৃদ্ধ মাছ খাওয়ান। এতে তার শরীর থাকবে সুস্থ। যে কোনও রোগের সঙ্গে লড়াই করতে পারবে সে। মেনে চলুন এই বিশেষ টিপস।

বাচ্চাকে সুস্থ রাখতে নিয়মিত তার হাত ধোয়ার অভ্যেস করুন। হাতে লেগে থাকা জীবাণু শরীরে প্রবেশ করলে তার থেকে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা থাকে। মেনে চলুন এই বিশেষ টিপস। হাতে যেন জীবাণু না থাকে সে দিকে খেয়াল রাখুন। অনেক বাচ্চার বারে বারে মুখে হাত দেওয়ার অভ্যেস। বাচ্চাকে সুস্থ রাখতে এই অভ্যেস বদল করা জরুরি।

বাচ্চার বয়স ৩ মাস পর্যন্ত হলে সে ১৫ থেকে ১৬ ঘন্টা ঘুমাবে, ৪ থেকে ১২ মাসের বাচ্চার ১২ থেকে ১৫ ঘন্টা ঘুমের প্রয়োজন। আপনার বাচ্চার বয়স অনুসারে খেয়াল রাখুন সে সঠিক সময় ঘুমাচ্ছে কি না। তা না হলে রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পাবে।

 

আরও পড়ুন-

এই কয়টি সহজ উপায় মেনে দূর করুন মাথা ব্যথার সমস্যা, জেনে নিন কীভাবে

সকালের এই কয়টি অভ্যেস সুস্থ রাখবে আপনাকে, গোটা দিন থাকবেন উদ্যমী ও প্রাণবন্ত

ত্বক ও চুলের সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত এই ডিটক্স ওয়াটার খান, দেখে নিন কীভাবে বানাবেন

Share this article
click me!