যদি সন্তানের আত্মবিশ্বাসের অভাব থাকে তবে অভিভাবকরা এই উপায়ে তার সমস্যা দূর করুন

অনেক শিশুর আত্মবিশ্বাসের অভাব হয় যার কারণে তারা তাদের সিদ্ধান্তহীনতার কারণে তাদের পথে আসা সুযোগগুলি ছেড়ে দেয়। কীভাবে সন্তানকে উত্সাহিত করা যায় এবং তার আত্মবিশ্বাস বাড়ানো যায় তা বাবা-মায়ের জন্য একটি বড় চিন্তা।

deblina dey | Published : Dec 9, 2023 6:11 AM IST / Updated: Dec 09 2023, 11:44 AM IST

প্রতিভা শৈশবেই ফুটে ওঠে এবং তারা তাদের স্কুলে, বাড়িতে বা বন্ধুবান্ধব এবং আত্মীয়দের মধ্যে তাদের দক্ষতা এবং স্বভাবের জন্য পরিচিত। একদিকে, আত্মবিশ্বাসী শিশুরা প্রতিটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে এবং ভিড়ের মধ্যে একটি আলাদা পরিচয় তৈরি করে, অন্যদিকে,অনেক শিশুর আত্মবিশ্বাসের অভাব হয় যার কারণে তারা তাদের সিদ্ধান্তহীনতার কারণে তাদের পথে আসা সুযোগগুলি ছেড়ে দেয়। কীভাবে সন্তানকে উত্সাহিত করা যায় এবং তার আত্মবিশ্বাস বাড়ানো যায় তা বাবা-মায়ের জন্য একটি বড় চিন্তা। এই টিপস আপনাকে সাহায্য করতে পারে এই চিন্তা দূর করতে পারে-

কিভাবে শিশুর আত্মবিশ্বাস বাড়ানো যায়?

শিশুকে ঝুঁকি নিতে দিন

শিশুটি যখন সিদ্ধান্ত নিতে চলেছে, তখন সে ভুল করলে কী হবে ভেবে ফিরে তাকায়। তবে, এটি গুরুত্বপূর্ণ যে শিশু নিজেকে বিশ্বাস করে এবং এগিয়ে যায়। তাকে বুঝিয়ে বলুন যে ভুল করা এবং তারপরে বসে পড়ার চেষ্টা না করার চেয়ে সেই ভুলটি সংশোধন করা ভাল।

দুঃখকে বাধা হতে দিও না-

ছোটবেলা থেকেই বাচ্চাদের মধ্যে একটা ভয় তৈরি হয় যে তারা যদি কিছু করে এবং সঠিকভাবে করতে না পারে, তাহলে সবাই তাদের নিয়ে হাসাহাসি করবে এবং ঠাট্টা করবে। শিশুর আত্মবিশ্বাস বাড়ানো, তাকে বিব্রতকর বিষয় থেকে দূরে রাখা এবং তাকে পরাজয় মেনে নিতে শেখানো।

জয়-পরাজয়ে প্রশংসা-

এমনকি শিশু যদি কোনও প্রতিযোগিতায় হেরে যায়, তার জন্য তাকে খারাপ ভাববেন না বা নিন্দা করবেন না। সর্বদা পরাজয় এবং জয় হয়, কিন্তু একজন পিতামাতা যদি পরাজয়ের বিষয়ে সন্তানকে খুব খারাপ কিছু বলে, তবে সে ভয় পায় এবং উদ্বিগ্ন বোধ করতে শুরু করে। এটা স্বাভাবিক যে একটি শিশু তাদের পিতামাতাকে হতাশ করতে চাইবে এবং তাই যদি তারা সক্ষম বোধ না করে তবে তারা তাদের আত্মবিশ্বাস হারাতে শুরু করবে।

শিশুদের তুলনা করবেন না-

সন্তানদের নিজেদের মধ্যে তুলনা করা একটি বড় ভুল যা অনেক বাবা-মা করে থাকেন। এই তুলনা মজা করে করা যায়, এমনকি খুব ছোট বিষয়েও, কিন্তু এই তুলনা শিশুর কোমল মনের উপর নেতিবাচক প্রভাব ফেলে। প্রতিভাবান হওয়া সত্ত্বেও, তিনি হীনমন্য বোধ করতে শুরু করেন এবং তার আত্মবিশ্বাস হারিয়ে ফেলেন।

অনুপ্রাণিত রাখা

বাবা-মায়ের কাছ থেকে পাওয়া উৎসাহ শিশুকে আত্মবিশ্বাসে ভরিয়ে দেয়। শিশু যদি অন্য মানুষের সামনে আত্মবিশ্বাস হারাতে শুরু করে এবং কোনও প্রতিযোগিতা বা স্টেজ পারফরম্যান্সে যেতে ভয় পেতে শুরু করে, তাহলে তাকে উত্সাহিত করা বন্ধ করবেন না। তাকে বলুন সে কতটা ভালো করছে।

Share this article
click me!