রোজ জ্যাম পাউরুটি দিচ্ছেন বাচ্চাকে? জেনে নিন অজান্তে কত বড় ক্ষতি করছেন তার

ফলের নির্যাস দিয়ে জেলি তৈরি হলেও এতে এমন কিছু উপাদান থাকে যা বাচ্চার শরীরে নানান ক্ষতি করে। দেখে নিন এক নজরে জেলি পাউরুটি খেলে বাচ্চার কী কী ক্ষতি হয়।

Sayanita Chakraborty | Published : Nov 6, 2022 4:51 AM IST

বাচ্চাকে জল খাবারে কী দেবেন তা অনেকেই ঠিক করে উঠতে পারেন না। বাচ্চাদের খাওয়া নিয়ে নানান ঝামেলা। চট করে কোনও খাবার তাদের পছন্দ হয় না। আবার অনেক বাচ্চা পছন্দের খাবার রোজ খেতে চান। তবে, অধিকাংশ বাচ্চারই পছন্দের খাবারের তালিকায় থাকে জেলি পাউরুটি। জলখাবারে প্রায় রোজই খেয়ে থাকে এমন খাবার। পছন্দের জেলি কিনে তা পাউরুটি দিয়ে মাখিয়ে খায়। জানেন কি বাচ্চার এই পছন্দের খাবারই বাড়াচ্ছে তার শারীরিক জটিলতা। ফলের নির্যাস দিয়ে জেলি তৈরি হলেও এতে এমন কিছু উপাদান থাকে যা বাচ্চার শরীরে নানান ক্ষতি করে। দেখে নিন এক নজরে জেলি পাউরুটি খেলে বাচ্চার কী কী ক্ষতি হয়।

স্থূলতা বৃদ্ধি পায় নিয়মিত জ্যাম ও পাউরুটি খেলে। এতে প্রচুর পরিমাণে চিনি থাকে। যা শিশুদের স্থূলতার কারণ হয়। তাই রুটি বা পাউরুটি দিয়ে জ্যাম না দেওয়াই ভালো।

তেমনই বাচ্চার পরিপাকতন্ত্রের ওপর খারাপ প্রভাব ফেলে জ্যাম। ব্রেড ও জ্যাম সহজে হজম হয় না। এটি কোষ্ঠাকাঠিন্যের কারণ হতে পারে। আবার অধিকাংশই ময়দার তৈরি রুটি দিয়ে জ্যাম খেয়ে থাকেন। এতে বাড়ে শারীরিক জটিলতা। মেনে চলুন এই বিশেষ টিপস। বাচ্চাকে রোজ জ্যাম পাউরুটি দেওয়া বন্ধ করুন।

তেমনই উচ্চ পরিমাণ চিনি থাকে জ্যামে। জ্যাম তৈরির সময় স্বাদ আনতে প্রচুর চিনি মেশানো হয়। অতিরিক্ত চিনি খাওয়ার কারণে বাচ্চাদের ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি বাড়ে। বর্তমানে অল্প বয়সেই ডায়াবেটিল দেখা গিচ্ছে অনেকের। এর প্রধান কারণ হল অস্বাস্থ্যকর খাবার। তাই বাচ্চাকে রোজ এমন খাবার না দেওয়াই ভালো।

তেমনই রোজ জ্যাম ও পাউরুটি খেলে পুষ্টির অভাব হতে পারে। বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। বারে বারে অসুস্থ হয়ে পড়ে। বাচ্চাকে সুস্থ রাখতে চাইলে বিশেষ গুরুত্ব দিন তার খাদ্যতালিকায়। রোজ পুষ্টিকর খাবার খাওয়ান। খাদ্যতালিকায় রাখুন সবজি ও ফল। বাচ্চাকে এই সকল খাবারের গুণ জানান। সবজি ও পুষ্টিগুণে পরিপূর্ণ ফল খাওয়া কেন তার জন্য প্রয়োজনীয় তা জানান এতে বাচ্চার স্বাস্থ্যে ঘটবে উন্নতি। সে নিজে থেকে এমন খাবার খেতে চাইবে। তাই সুস্থ থাকতে সবার আগে প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। মেনে চলুন এই বিশেষ টিপস। এতে দ্রুত মিলবে উপকার।

 

আরও পড়ুন- ওজন কমাতে খান পাতিলেবুর খোসা, রইল মেদ ঝড়ানো

আকও পড়ুন- শীতের মরশুমে খাদ্যতালিকায় যোগ করুন এই ছয় সবজি, দূর হবে যাবতীয় জটিলতা

আরও পড়ুন- রইল হাইপার টেনশনের সমস্যা থেকে মুক্তির উপায়, খেতে পারেন এই পাঁচ পানীয়ের মধ্যে একটি

Share this article
click me!