দাঁত ভালো রাখতে সময় থাকতে সচেতন হন, বাচ্চার দাঁতের যত্ন নিতে মেনে চলুন এই বিশেষ টিপস

রইল বিশেষ কয়টি টিপস। এবার থেকে বাচ্চাদের দাঁতের নিন বিশেষ যত্ন। বাচ্চাদের দাঁত রক্ষ করতে মেনে চলুন এই চারটি টিপস। দেখে নিন এক ঝলকে।

Web Desk - ANB | Published : Oct 29, 2022 11:28 AM IST

দাঁতে পোকা, দাঁতে ব্যথা কিংবা মাড়ি দিয়ে রক্তপড়ার সমস্যায় ভুগে থাকেন অনেকে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে দাঁতের সমস্যা। এই সমস্যায় নতুন কথা নয়। ছোট থেকে বড় সকলেই ভুক্তভোগী দাঁতের সমস্যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে শুধু দিনে দুবার দাঁত মাজলে হবে না। সময় থাকতে সতর্ক হন। আজ রইল বিশেষ কয়টি টিপস। এবার থেকে বাচ্চাদের দাঁতের নিন বিশেষ যত্ন। বাচ্চাদের দাঁত রক্ষ করতে মেনে চলুন এই চারটি টিপস। দেখে নিন এক ঝলকে। 

দিনে দুই থেকে ছয় বার কুলি করান বাচ্চাকে। হালকা গরম জলে এক চিমটে নুন দিয়ে মিশিয়ে নিন। এবার সেই জলে কুলি করান। দিনে অন্তত  দুই থেকে ছয় বার কুলি করান। এতে দাঁতে কোনও রকম জটিলতা হবে না।  

খাবার খেয়ে ব্রাশ করার অভ্যেস তৈরি করুন। খাবার খাওয়ার পর তা দাঁতের ফাঁকে জমে যায়। এর থেকেই দাঁতে পোকা হয়। সকালে ও রাতে তো বটেই। সঙ্গে দুপুরে খাবার ও জলখাবার খাওয়া পর দাঁত মাজার অভ্যেস তৈরি করুন।  

অস্বাস্থ্যকর খাবার দাঁতে পোকার প্রধান কারণ। বাচ্চাকে পপকর্ন, ক্যান্ডি, কোল্ড ড্রিংক্স কম খাওয়াবেন তত তার দাঁত ভালো থাকবে। বাচ্চা যদি একেবারে এমন খাবার না খায় তবে দাঁত সুরক্ষিত থাকবে। মেনে চলুন এই বিশেষ টিপস। 

তেমনই নির্দিষ্ট সময় অন্তত বাচ্চাকে নিয়মিত চেকআপ করান। দাঁতে কোনও পোকা হলে কিংবা দাঁতে কোনও সমস্যা দেখা দিতে ডাক্তাপি পরীক্ষার মাধ্যমে তা সহজে নির্নয় করা সম্ভব। মেনে চলুন এই বিশেষ টিপস। বাচ্চার দাঁত ভালো রাখতে নির্দিষ্ট সময় অন্তর তার দাঁতের পরীক্ষা  করান। 

সঠিক ব্রাশ দিয়ে দাঁত মাজুন। ব্রাশের মান খারাপ হলে তা দাঁতে খারাপ প্রভাব ফেলে। তাই অবশ্যই বেছে নেবেন সঠিক ব্রাশ। দাঁত ভালো রাখতে সব দিকে খেয়াল রাখতে হবে। বাচ্চার দাঁতের যত্ন নিতে মেনে চলুন এই বিশেষ টিপস। 

বাচ্চার দাঁত ভালো রাখতে নিয়মিত ফল ও সবজি খাওয়ান। ফলে ও সবজির মতো উপাদানে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ভিটামিন, প্রোটিন, পটাসিয়ামের মতো সকল উপাদান আছে। রোজ এমন খাবার খেলে মিলবে উপকার। রোজ খাদ্যতালিকায় রাখুন এমন উপকারী। এতে শরীরও থাকবে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস। 

 

আরও পড়ুন- ব্রেক আপের পর জীবন নিয়ে হতাশ হবেন না, এভাবে নতুন করে শুরু করতে পারেন

আরও পড়ুন- জীবনযাত্রায় আনুন এই কয়টি পরিবর্তন, মুক্তি পাবেন হরমোনের ভারসাম্য জনিত সমস্যা থেকে

আরও পড়ুন- কিভাবে বুঝবেন এগুলি স্ট্রোকের সতর্কতা চিহ্ন, সময় মতো সনাক্ত করে জীবন বাঁচতে পারে

Share this article
click me!