কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন? বাড়িতে থাকা এই পাঁচ উপাদান করে দেবে সমাধান

অস্বাস্থ্যকর জীবনধারা এবং খাদ্যাভ্যাসের কারণে প্রায়ই মানুষকে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় পড়তে হয়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা দীর্ঘদিন ধরে থাকলে তা স্বাস্থ্যের নানাভাবে ক্ষতি করতে পারে।

Parna Sengupta | Published : Sep 1, 2022 10:01 AM IST

অল্প বয়সেই অনেকে আক্রান্ত হচ্ছেন নানান শারীরিক জটিলতায়। এর প্রধান কারণ হল পুষ্টির অভাব। ডায়াবেটিস, হার্টের রোগী থেকে প্রেসারের রোগী এখন ঘরে ঘরে। এই সকল রোগের মূল কারণ অস্বাস্থ্যকর জীবনযাত্রা। এখন কারও কাজের চাপে শরীর চর্চার সময় নেই, তেমনই সকলেরই খাদ্যাতালিকায় নিত্যদিন থাকছে রেস্তোরাঁর খাবার। এই সব কারণে নানান রোগে ভুগছেন সকলে। সঙ্গে বাড়ছে ওজন। যা ডেকে আনছে আরও বিপদ। 

অস্বাস্থ্যকর জীবনধারা এবং খাদ্যাভ্যাসের কারণে প্রায়ই মানুষকে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় পড়তে হয়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা দীর্ঘদিন ধরে থাকলে তা স্বাস্থ্যের নানাভাবে ক্ষতি করতে পারে। চিকিৎসা সংক্রান্ত খবর অনুযায়ী, মানুষ যদি তাদের জীবনযাত্রায় কিছু পরিবর্তন আনে এবং ভালো খাদ্যাভ্যাস মেনে চলে, তাহলে স্বাভাবিকভাবেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা সেরে যায়। যদিও পেট পরিষ্কার না হওয়ার কারণে অনেকেই ওষুধের আশ্রয় নেয়, তবে আপনি যদি কিছু প্রাকৃতিক পদ্ধতির সাহায্য নেন তবে আপনার দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্যের সমস্যাও সেরে যেতে পারে।

কোষ্ঠকাঠিন্যের জন্য প্রাকৃতিক মল সফটনার

অ্যালোভেরার রস
একটি প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিদিন সকালে হালকা গরম জলে দুই চা চামচ অ্যালোভেরার রস মিশিয়ে পান করলে পেট পরিষ্কার করা সহজ হয়। আপনি চাইলে যেকোনো রসে মিশিয়ে সকালে খালি পেটে পান করতে পারেন।

অলিভ অয়েল
অলিভ অয়েলের সাহায্যে আপনি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করতে পারেন। এটি লুব্রিকেটর হিসেবে কাজ করে এবং পেট পরিষ্কার করতে সাহায্য করে। সকালে খালি পেটে এক চামচ এটি পান করুন। কিছু সময়ের মধ্যেই এর প্রভাব দেখা যাবে।

চিয়া বীজ
চিয়া বীজের সাহায্যে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করা হয়। এটি একটি দুর্দান্ত স্টুল সফটনার হিসাবেও কাজ করে। আপনি রাতে এক কাপ জলে এক চা চামচ চিয়া বীজ রেখে সকালে খালি পেটে পান করুন।

ফ্লাক্স সিড
ফ্লাক্স সিডে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা মলত্যাগের জন্য উপকারী। এটি ব্যবহার করতে, এক কাপ জল নিন এবং এতে চার চা চামচ ফ্ল্যাক্স সিড যোগ করুন। সকালে দুধ, ম্যাঙ্গো শেক বা যেকোনো পানীয়ের সঙ্গে মিশিয়ে পান করুন।

ক্যাস্টর তেল
বয়স্ক ব্যক্তিদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে ক্যাস্টর অয়েল তাদের জন্য খুবই উপকারী প্রমাণিত হতে পারে। আপনি সারাদিন যে কোন সময় এক টেবিল চামচ ক্যাস্টর অয়েল পান করুন। আপনি চাইলে যেকোনো ফলের রসের সঙ্গে মিশিয়ে পান করতে পারেন। তবে গর্ভবতী মহিলা, স্তন্যদাত্রী মা এবং দুই বছরের কম বয়সী শিশুদের এটি দেওয়া উচিত নয়।

আরও পড়ুন- ডিমের সঙ্গে এই ৩টি জিনিস ব্যবহার করুন, এক সপ্তাহেই ওজন কমবে

আরও পড়ুন- পুজোর আগে হেয়ার ডাই করতে কেমিক্যাল নয়, কাজে লাগান অব্যর্থ দাওয়াই কারি পাতা

আরও পড়ুন- এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন

Share this article
click me!