গরম থেকে মুক্তি পেতে ত্বকে বরফ ঘষছেন? জেনে নিন এতে ত্বকের আদৌ উপকার হয় কি না

গরমে ত্বকের হাজারটা সমস্যা দেখা দেয়। এর মধ্যে একটি হল ব্রণ। এই সময় কালো প্যাচ, ব্রণ ও ব্রণর দাগ এগুলো নতুন কথা নয়। এই সমস্যা সমাধানে আমরা নানা রকম টোটকা মেনে চলি। কেউ ঘরোয়া উপকরণ দিয়ে তৈরি প্যাক লাগান তো কেউ ব্যবহার করেন বাজার চলতি প্রোডাক্ট। এই সকল সমস্যা সমাধানে অনেকে ব্যবহার করেন বরফ। 

Sayanita Chakraborty | Published : Jun 3, 2022 8:01 AM IST

গরম আসার আগে থেকে ভয় থাকেন রমণীরা। কারণ গরম পড়া মানেই ত্বকের হাজারটা সমস্যা। আর গরমেই যত নিয়মন্ত্রণ। তাই সময় বের করে সঠিক ভাবে রূপচর্চা না করলে পড়তে হবে বিপদে। গরমে ত্বকের হাজারটা সমস্যা দেখা দেয়। এর মধ্যে একটি হল ব্রণ। এই সময় কালো প্যাচ, ব্রণ ও ব্রণর দাগ এগুলো নতুন কথা নয়। এই সমস্যা সমাধানে আমরা নানা রকম টোটকা মেনে চলি। কেউ ঘরোয়া উপকরণ দিয়ে তৈরি প্যাক লাগান তো কেউ ব্যবহার করেন বাজার চলতি প্রোডাক্ট। এই সকল সমস্যা সমাধানে অনেকে ব্যবহার করেন বরফ। 

মেকআপ লাগানোর আগে বরফের টুকরো মুখে ঘষার একটা চল আছে। অনেকে মনে করেন এতে মেকআপ ভালো হয়। আবার অনেকে ব্রণর ওপর বরফ লাগান। আবার গরমে আরাম পেতে বরফ লাগান। আজ জেনে ঠিক কেন ব্যবহার করবেন বরফ। রয়েছে এর দুটি গুরুত্বপূর্ণ উপকারীতা। 

ত্বকের ফোলাভাব দূর করতে বরফ লাগাতে পারেন। এটি ত্বকের প্রদাহ হ্রাস করে। সিস্টিক ব্রণ হলে ত্বকে লাল ভাব দেখা যায়। সঙ্গে ত্বক ফুলে যায়। এর থেকে মুক্তি পেতে বরফের টুকরো ঘষে নিন। এতে রক্তনালী সংকুচিত হবে আর প্রদাহ কমবে। তেমনই বরফ ত্বককে হালকা ররে অসাড় করে দেয়। এতে রক্তপ্রবাহ ধীরে হয়ে যায়। ব্রণ থেকে আপনার ত্বকে যে অস্বস্তি বোধ হয়, তার থেকে সাময়িক ভাবে মুক্তি পাবেন। তাই ব্রণর জ্বালা থেকে মুক্তি পেতে চাইলে ব্যবহার করতে পারেন বরফ। 

অনেকের ত্বকে ওপেন পোরস থাকে। আমাদের ত্বকের সারফেসে শ্বাস নেওয়ার জন্য ছোট ছোট ছিদ্র থাকে। একেই আমরা পোরস বলে থাকি। সহজে এই পোরস চোখে পড়ে না। তবে, ত্বকে যদি অতিরিক্ত তৈলাক্ত ও প্রচুর সিবাম উৎপন্ন হয়, তাহলে এই পোরস বাইরে বেরিয়ে আসতে শুরু করে। একেই আমরা ওপেন পোরস বলে থাকি। এমন সমস্যা থেকে মুক্তি পেতে বরফ ঘষতে পারেন। আর বরফ ব্যবহারে রোমকূপে জমে থাকা নোংরা দূর হয়। ত্বকে যদি কোনও ব্যাকটেরিয়া সংক্রমণ থাকে তবে, তার থেকে মুক্তি পেতে পারেন এই বরফের গুণে। তাই নিয়ম করে ত্বকে বরফ লাগাতে পারেন। এতে উপকার পাবেন। ত্বকের ছিদ্র ছোট হবে বরফের গুণে। এবার থেকে এই দুই কারণে ব্যবহার করুন বরফ।   

আরও পড়ুন- চুলের একাধিক সমস্যা সমাধান হবে গোলাপ জলের গুণে, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

আরও পড়ুন- ৩০ মিনিট সাইকেলিং মুক্তি দেবে জটিল রোগ থেকে, World Bicycle Day-তে রইল বিশেষ তথ্য

আর পড়ুন- জরায়ুর স্বাস্থ্য ভালো থাকবে এই ১০টি খাবারের গুণে, জেনে নিন কী কী খাবেন
 

Share this article
click me!