Christmas 2021: সান্তার উপহার পেতে ঝোলাতে হয় মোজা, জেনে নিন কেন সান্তা ক্লজ মোজার মধ্যে উপহার দেন

বড়দিনে উপহার পেতে গেলে যে মোজা (Socks) ঝোলাতে হবে, তা সকলেই জানি। কিন্তু, জানেন কি কেন মোজাই ঝোলানো হয়।

Sayanita Chakraborty | Published : Dec 21, 2021 6:47 AM IST / Updated: Dec 21 2021, 12:19 PM IST

আর কদিন পরেই বড়দিন (Christmas)। অর্থাৎ মাঝ রাতে সান্তা বুড়ো এসে উপহার দিয়ে যাবে। মোজার মধ্যে ভরে দিয়ে যাবে চকলেট, ক্যাটবেরি, লজেন্স আরও কত কী। বড়দিন মানেই সান্তা ক্লজের (Santa Clause) দেওয়া উপহার। সাদা দাড়িওয়ালা সান্তা খুঁড়ো, লালা (Red) পোশাক আর লাল টুপি পড়ে গভীর রাতে আসে। আর সে বাচ্চাদের উপহার দিয়ে যায়। এই উপহার পাওয়ার জন্য একটা মোজা ঝোলালেই হল। সেখানেই ভরে দেবে নানা রকম জিনিস। ছোট থেকে এই গল্প সকলেই শুনে এসেছি। বড়দিনে উপহার পেতে গেলে যে মোজা (Socks) ঝোলাতে হবে, তা সকলেই জানি। কিন্তু, জানেন কি কেন মোজাই ঝোলানো হয়। 

সান্তা ক্লজের থেকে উপহার পেতে সকলেই মোজা (Socks) ঝুলিয়ে থাকেন। কিন্তু, এই মোজা কেন সান্তা ক্লজের প্রতীক, তা কোনও দিন ভেবে দেখেন? ক্রিসমাস স্টকিংয়ের (Christmas Stocking) উৎস সম্পর্কে তেমন কোনও লিখিত তথ্য পাওয়া যায়নি। তবে, প্রচলিত গল্প অনুসারে, খ্রিস্টান ধর্মযাজক সেন্ট নিকোলাস ছোট ছোট বাচ্চাদের বন্ধু ও দরিদ্রদের দাতা ছিলেন। তিনি ধনী পরিবারের এক মাত্র পুত্র ছিলেন। বাবার মৃত্যুর পর তিনি দুঃস্থদের সাহায্য করবেন বলে স্থির করেন। তার বিশাল ধন-সম্পত্তি দরিদ্রদের মধ্যে বিলিয়ে দেন। তিনি রাতের অন্ধকারে দরিদ্রদের উপহার দিতেন। এবার দুটি দুঃস্থ বাচ্চা চিমনির সামনে মোজা শুকোতে দিয়ে ঘুমাচ্ছিলেন। রাতের অন্ধকারে, নিকোলাস ওই মোজায় উপহার ভরে দেন। সেই থেকেই প্রচলিত আছে এই রীতি। মনে করা হয়, যীশু সান্তা সাজে সকলকে উপহার দিয়ে যায়। তাঁর জন্মদিনের (Birthday) রাতে বাচ্চাদের উপহার দিতে স্লেজ গাড়ি চেপে আসেন।

আরও পড়ুন: Christmas Special Chocolate Bars: মাত্র কয়েক মিনিট, তৈরি হবে মনের মত Chocolate Bars

আরও পড়ুন: Christmas 2021: বড়দিন হোক অন্যরকম, নিজে হাতে বানান ক্রিসমাস ট্রি, জেনে নিন কীভাবে বানাবেন

প্রচলিত আছে, সান্তা ক্লজ (Santa Clause) বড়দিনের রাতে সকল বাচ্চাকে উপহার দিয়ে যান। তিনি বল্গাহরিণের টানা স্লেজ গাড়ি চেপে আসেন। সান্তাকে চিঠি (Letter) লেখারও প্রচলন আছে। বাচ্চারা সান্তা খুঁড়োর উদ্দেশ্যে চিঠি লেখে। সেখানে নিজেদের মনের কথা লিখে থাকে। প্রচলিত গল্প অনুসারে, সান্তা বুড়ো বাচ্চাদের এই চিঠি পড়ে তাদের মনের ইচ্ছে পূরণ করে। একসময় বড়দিনে উৎসব শুধু বিদেশেই পালিত হত। কিন্তু, এখন সকল বাঙালি গা ভাসান এই উৎসবে (Festival)। এই মধ্যে শুরু হয়ে গিয়েছে এই উৎসবের প্রস্তুতি। শহর সেজে উঠেছে আলোর (Lights) রোশনাইয়ে। 
 

Share this article
click me!