Winter skin and hair care: শীতে চুল ও ত্বকের নিন বিশেষ যত্ন, মেনে চলুন এই কয়টি টিপস

শীতে চুল (Hair) ও ত্বক (Skin) নিয়ে দেখা দেয় হাজারও সমস্যা। এই মরশুমে চুল ও ত্বকের সমস্যা থেকে রক্ষা পেতে মেনে চলুন এই কয়টি জিনিস।

Sayanita Chakraborty | Published : Dec 20, 2021 2:36 PM IST / Updated: Dec 20 2021, 08:08 PM IST

নয় নয় করে শীত ঢুকে পড়েছে শহরে। আর শীত মানে শুধু পার্টি, খাওয়া-দাওয়া আর উৎসব (Festival) নয়। এর সঙ্গে হাজারও সমস্যা। একদিকে যেমন জ্বর, সর্দি, কাশির মতো শারীরিক সমস্যায় (Physical Problems) ভোগেন অনেকে। তেমনই সমস্যা দেখা দেয় চুল (Hair) ও ত্বক (Skin) নিয়ে দেখা দেয় হাজারও সমস্যা। এই মরশুমে চুল ও ত্বকের সমস্যা থেকে রক্ষা পেতে মেনে চলুন এই কয়টি জিনিস। 

ত্বক সব সময় হাইড্রেটেড (Hydrated) রাখতে হবে। এই সময় চা, কফি আমরা বেশি খাই। এতে শরীর আরও গরম হয়ে যায়। শীতে প্রচুর জল খান। জল আপনার ত্বক ও শরীর দুই সুস্থ রাখবে। 

চুলের যত্ন নিতে নিয়মিত শ্যাম্পু (Shampoo), কন্ডিশনার (Conditioner) ও সিরাম ব্যবহার করুন। শীতের মরশুমের জন্য চুল শুষ্ক হয়ে যায়। এতে চুল পড়ার প্রবণতা যেমন বাড়ে তেমনই খুশকি দেখা যায়। তাই সপ্তাহে দুদিন শ্যাম্পু করুন। বার বার চল ধোবেন না। হালকা গরম জলে শ্যাম্পু করুন। এরপর কনডিশনার ও সিরাম ব্যবহারে ভুলবেন না। হেয়ার মাস্ক (Hair Mask) অবশ্যই ব্যবহার করুন। এতে চুল রুক্ষ্ম হওয়ার সমস্যা থেকে মুক্তি মিলবে। 

ফোমিং ফেস ওয়াশ (Face Wash) ত্বকের রুক্ষ করে দেয়। এই সময় এমন ফেশওয়াশ বেছে নিন যা ত্বককে ময়েশ্চর (Moisture) জোগাবে। বার বার মুখ ধোবেন না। এতে ঠান্ডা লেগে অসুস্থ হতে পারেন। দিনে দুবার ফেসওয়াশ ব্যবহার করুন। আর মুখ ধোওয়ার পর ময়েশ্চরাইজার লাগান। শীতে অ্যান্টি এজিং ক্রিম বা সিরাম ব্যবহার করতে ভুলবেন না যেন। 

রোদে বের হওয়ার আগে অবশ্যই সানস্কিন লাগাবেন। শীতে অধিকাংশ সানস্কিন ব্যবহার করতে ভুলে যান। এতে ত্বকের ক্ষতি হয়। আর শুধু ময়েশ্চরাইজার মেখে বাইরে বের হলে ত্বকে যেমন নোংরা জমে তেমনই কালো হয়ে যায়। তাই বাড়ি থেকে বের হওয়ার আগে শীতকালের উপযুক্ত ময়েশ্চরাইজার লাগান। 

আরও পড়ুন: জাঁকিয়ে ঠান্ডা পড়ছে বঙ্গে, এই সময় ফ্লু এড়াতে এগুলি অবশ্যই করুন

আরও পড়ুন: Health Tips : কোন লক্ষণ দেখে বুঝবেন আপনি ডিপ্রেশনের শিকার, জেনে নিন এক ক্লিকে

শীতে সবার আগে বদল করুন খাদ্য (Food) তালিকা। এমন খাবার খান যা স্বাস্থ্যকর। এই সময় ভাজাভুজি যতটা পারবেন এড়িয়ে চলুন। তা না হলে, একদিকে যেমন পেটের সমস্যা দেখা দেবে। তেমনই ত্বকের ক্ষতি করবে। 

খাদ্যতালিকায় রাখুন প্রোটিন (Protein) যুক্ত খাবার। শীতে মসুর ডাল, মটরশুটি খেতে পারেন। খেতে পারেন ফল। এগুলো যেমন স্বাস্থ্যের উন্নতি করবে, তেমনই ত্বক ও চুলে পুষ্টি জোগাবে। 
 

Share this article
click me!