Tarapith: গণেশ চতুর্থীর আগেই আজ সকাল থেকে আবার খুললো তারাপীঠের দুয়ার

গণেশ চতুর্থীর আগেই পুণ্যার্থীদের জন্য সুখবর। করোনা আবহে তারাপীঠে নিষিদ্ধ ছিল ভক্তদের প্রবেশ। আজ সকাল থেকে আবার খুলে গেল তারাপীঠের দ্বার। ৬ দিন পর পুণ্যার্থীদের জন্য খোলা হল মন্দিরের দুয়ার।

Riya Dey | Published : Sep 9, 2021 6:01 AM IST / Updated: Sep 09 2021, 11:32 AM IST

করোনা অতিমারীর কারণে গত ৩রা সেপ্টেম্বর থেকে ৮ই সেপ্টেম্বর পর্যন্ত তারাপীঠ মন্দিরে ভক্তদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছিল। অবশেষে আজ সকাল থেকে সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হলো মায়ের মন্দিরের দুয়ার। ৬ দিন পর আবার মায়ের মুখ দর্শনের সুযোগ পাবেন পুণ্যার্থীরা। মন্দির খুলে যাওয়ায় খুশি পুণ্যার্থীরা। 

আরও পড়ুন- প্রেম বা বিয়ে, যেকোনও সম্পর্ক বাঁচাতে ভুলেও ১২টি এই জিনিস উপেক্ষা করবেন না

উল্লেখ্য, মন্দির বন্ধ থাকার মাঝেই গত ৬ই সেপ্টেম্বর ছিল কৌশিকী অমাবস্যা। করোনা সংক্রমণের উদ্বেগ বাড়তে থাকায় কৌশিকী অমাবস্যার সপ্তাহে মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় মন্দির কর্তৃপক্ষ। ৫১ সতীপীঠের অন্যতম পীঠ কঙ্কালী তলাতে বিশেষ হোম-যজ্ঞের আয়োজন করা হয় এবং রাতে মন্দির চত্বরেই নিশিপুজো ও মহাযজ্ঞের আয়োজন করা হয়। মন্দিরের প্রবেশ পথের সামনে রাখা হয় পুলিশ ব্যারিকেড। ভক্তশূন্য মন্দিরেই সম্পন্ন হয় মায়ের পুজো। যদিও জায়ান্ট স্ক্রিনে সম্পূর্ণটা দেখানোর ব্যবস্থা করা হয়। 

আরও পড়ুন- Office: ১লা অক্টোবর থেকে ১২ ঘন্টা অফিস স্যালারি স্ট্রাকচারেও আমূল পরিবর্তন

প্রতি বছর কৌশিকী অমাবস্যায় ভক্ত সমাগমে মুখরিত হয়ে উঠত তারাপীঠ মন্দির। এই দিনটিতে মায়ের পুজো দিতে মন্দিরে সমাগম হত অসংখ্য পুণ্যার্থীর। তবে ২ বছর ধরে অন্যান্য উৎসবের মত কৌশিকী অমাবস্যাতেও করোনাই মূল বাঁধা। ভক্তশূন্য মন্দিরেই সকালে মঙ্গলারতি দিয়ে দিনভর বিশেষ পূজাপাঠের আয়োজন করা হয়। এরপর আচার মেনে দুপুরে মাকে দেওয়া হয় মধ্যাহ্ন ভোগ-শোল মাছ পোড়া, সাত রকমের ভাজা, মাছ, ভাত, পোলাও। সন্ধেয় বিশেষ আরতি ও রাতে মন্দির চত্বরেই মহাযজ্ঞ ও নিশিপুজোর আয়োজন করা হয়। 

আরও দেখুন-সাপের মতো পোল জড়িয়ে কিম শর্মা, পোল ডান্সে ঝড় তুললেন বলি অভিনেত্রী

Heavy Rain fall  forecast  in kolkata and South Bengal  on 9 September RTB

Share this article
click me!