Hair Care Tips: শীতে রুক্ষ ও ক্ষতিগ্রস্থ চুল মেরামত করতে কাজে লাগাতে পারেন এই আয়ুর্বেদিক প্রতিকারগুলি

বাজারে চুলের যত্নের জন্য অনেক ধরনের প্রোডাক্ট পাওয়া যায়, তবে আপনি আয়ুর্বেদিক চিকিৎসার দিকেও যেতে পারেন। এর বিশেষ বিষয় হল এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই এবং এটি সেরা ফলাফলও দেয়। জেনে নেওয়া যাক এমন কিছু আয়ুর্বেদিক প্রতিকার, যা চুলের যত্নে আপনার জন্য উপকারী হতে পারে।
 

Web Desk - ANB | Published : Jan 24, 2022 2:46 PM IST

ঠাণ্ডা আবহাওয়ায় শুধু ত্বক নয় চুলের সমস্যাও দেখা যায়। চুলের শুষ্কতার কারণে মাথার ত্বকে খুশকি ও চুল পড়া শুরু হয়। খারাপ লাইফস্টাইলের জন্য ত্বক ও চুলের সমস্যা দেখা দিতে পারে। অনেক সময় ওষুধের সাইড এফেক্টের ফলেও এই সমস্যা দেখা দেয়। চুলের পুষ্টিগুণ নষ্ট হয়ে গেলে হেয়ার স্প্লিটেন্স (দু-মুখো চুল), শুষ্কতা এবং রুক্ষ টেক্সচার দেখা দিতে শুরু করে। তবে এটি নির্ধারণ করা অবশ্যই প্রয়োজন যে চুলের ক্ষতি কেন হয়েছে। এই অবস্থায় চুলকে সুস্থ ও সুন্দর করার চেষ্টাও শুরু করা উচিত।
যদিও বাজারে চুলের যত্নের জন্য অনেক ধরনের প্রোডাক্ট পাওয়া যায়, তবে আপনি আয়ুর্বেদিক চিকিৎসার দিকেও যেতে পারেন। এর বিশেষ বিষয় হল এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই এবং এটি সেরা ফলাফলও দেয়। জেনে নেওয়া যাক এমন কিছু আয়ুর্বেদিক প্রতিকার, যা চুলের যত্নে আপনার জন্য উপকারী হতে পারে।
১) হেয়ার সিরাম
আয়ুর্বেদিক হেয়ার সিরামকে রুটিনের একটি অংশ করে নিলে তা চুলকে দূষণ এবং সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করতে সাহায্য করে। এই আয়ুর্বেদিক সিরামগুলি অ্যালোভেরা এবং আর্গান তেলের মতো প্রাকৃতিক ভেষজ দিয়ে মিশ্রিত করা হয়, যা ক্ষতিগ্রস্থ চুল মেরামত করতে কার্যকর বলে পরিচিত।
২) হেয়ার ওয়েল
আয়ুর্বেদিক হেয়ার অয়েল ম্যাসাজ করলে তা শুধু চুলের ভালো পুষ্টিই দেয় না, বরং তাদের সুস্থও রাখে। বলা হয় সপ্তাহে দুবার আয়ুর্বেদিক হেয়ার অয়েল দিয়ে ম্যাসাজ করা ভালো। আপনি চাইলে অশ্বগন্ধা এবং আমলকি দিয়ে তৈরি আয়ুর্বেদিক তেল আপনার কেয়ারের একটি অংশ করে নিতে পারেন।
৩) শ্যাম্পু
আয়ুর্বেদিক শ্যাম্পুতে ভিটামিন ই, এ, ডি, সি এবং কে রয়েছে যা চুলের জন্য অত্যন্ত উপকারী বলে মনে করা হয়। সপ্তাহে প্রায় ৩ বার আয়ুর্বেদিক শ্যাম্পু ব্যবহার করে ক্ষতিগ্রস্থ চুল মেরামত করা যায়। এই আয়ুর্বেদিক শ্যাম্পুতে আমলা এবং মেথির বীজ ব্যবহার করা হয়।
৪) চুলের মাস্ক
চুলের ভালো পুষ্টি দিতে আয়ুর্বেদিক হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। চুলে খুশকি কমানো যায় এই হেয়ার মাস্কের সাহায্যে। শুধু তাই নয়, হেয়ার মাস্ক চুলে রক্ত ​​সঞ্চালনও উন্নত করে। আপনি ভৃঙ্গরাজ এবং নিম থেকে তৈরি আয়ুর্বেদিক হেয়ার মাস্ককে আপনার রুটিনের একটি অংশ করে নিতে পারেন। একই সঙ্গে বাজারে অ্যালোভেরা থেকে তৈরি আয়ুর্বেদিক হেয়ার মাস্কও পাবেন।

আরও পড়ুন- মেকআপের সময় অজান্তে করা এই ৫টি ভুল আপনার লুক নষ্ট করে দিতে পারে

আরও পড়ুন- ব্রণের দাগ থেকে মুক্তি পেতে মহার্ঘ্য কসমেটিক্স নয় ব্যবহার করে দেখুন আলুর ফেসপ্যাক

আরও পড়ুন- সকালে এক গ্লাস এই পানীয় দূর করবে ৫ জটিল শারীরিক সমস্যা

Share this article
click me!