ত্বকের যত্নে ব্যবহার করুন পেঁপে, জেনে নিন কীভাবে বানাবেন পেঁপের ফেসপ্যাক

প্রত্যেকেরই ত্বকে একাধিক সমস্যা। সমস্যা থেকে বাঁচতে এবার বাজার চলতি প্রোডাক্ট (Products) নয়, ব্যবহার করুন ঘরোয়া ফেসপ্যাক (Face Pack)। পেঁপের (Papaya) তৈরি প্যাকে ত্বকের যত্ন নিন। পেঁপেতে থাকা একাধিক উপকারী উপাদান ত্বক উজ্জ্বল করে, সঙ্গে দূর করে যে কোনও সমস্যা। আজ রইল পেঁপের প্যাকের হদিশ। 

Sayanita Chakraborty | Published : Jan 23, 2022 10:04 AM IST / Updated: Jan 23 2022, 03:35 PM IST

নোংরা জমে অনেকেরই ত্বকের কালো স্পট পরে, সঙ্গে ডার্ক সার্কেল, ড্রাই স্ক্রিন, ব্ল্যাক হেডসের মতো সমস্যা তো আছেই। প্রত্যেকেরই ত্বকে একাধিক সমস্যা। সমস্যা থেকে বাঁচতে এবার বাজার চলতি প্রোডাক্ট (Products) নয়, ব্যবহার করুন ঘরোয়া ফেসপ্যাক (Face Pack)। পেঁপের (Papaya) তৈরি প্যাকে ত্বকের যত্ন নিন। পেঁপেতে থাকা একাধিক উপকারী উপাদান ত্বক উজ্জ্বল করে, সঙ্গে দূর করে যে কোনও সমস্যা। আজ রইল পেঁপের প্যাকের হদিশ। জেনে নিন পেঁপের সাহায্যে কীভাবে ত্বকের যত্ন নেবেন। 

ক্লিনজার হিসেবে
ত্বক পরিষ্কার করতে পেঁপের তৈরি প্যাক ব্যবহার করতে পারেন। প্রথমে পেঁপে চটকে নিন। এবার তার সঙ্গে মেশান শসার রস (Cucumber) ও ভিটামিন ই তেল (Vitamin E oil)। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এটি মুখে লাগান। ১৫ মিনিট পর ঘষে ধুয়ে ফেলুন। ত্বকের ভিতরে জমে থাকা সকল নোংরা দূর হবে এই প্যাকের গুণে। এটি ভালো ক্লিনজার হিসেবে কাজ করে। 

Latest Videos

স্ক্রাবার হিসেবে
স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন পেঁপের প্যাক। একটি পাত্রে পেঁপে নিয়ে তা ভালো করে চটকে নিন। এবার এর সঙ্গে মেশান ওটস। সবার আগে ওটস ভালো করে গুঁড়ো করে নেবেন। একটি পাত্রে চটকে রাখা পেঁপে (Papaya), ওটস (Oats) ও ব্রাউন সুগার (Brown Sugar) নিন। ভালো করে পেস্ট বানান। এটি মুখে লাগান। ২০ মিনিট পর ঘষে ধুয়ে নিন। এটি খুব ভালো স্ক্রাবার হিসেবে কাজ করে থাকে। সপ্তাহে তিন দিন ব্যবহারে উপকার পাবেন। 

পেঁপের ফেসমাস্ক
পেঁপে দিয়ে তৈরি ফেসমাস্ক (Face Mask) ব্যবহার করতে পারেন। একটি পাত্রে পেঁপে চটকে নিন। এবার তার সঙ্গে মধু ও দুধ দিন। ভালো করে পেস্ট করান। মুখে ও গলায় লাগান পেঁপের মাস্ক। ১৫ থেকে ২০ মিনিট রাখুন। ঘষে ধুয়ে ফেলুন। এই প্যাকের গুণে ত্বক নরম হয়। দূর হবে রুক্ষ ভাব। এই প্যাকে পেঁপের সঙ্গে মধু (Honey) ও দুধ (Milk) থাকে যা ত্বকে (Skin) জন্য উপকারী।    

আরও পড়ুন: Benefits of Coriander: সকালে এক গ্লাস এই পানীয় দূর করবে ৫ জটিল শারীরিক সমস্যা

আরও পড়ুন: Hair Care Tips: চুলের সমস্যা সমাধানে কিংবা নতুন চুল গজাতে ব্যবহার করুন পেঁয়াজের প্যাক, রইল কয়টি প্যাকের হদিশ


এছাড়া, নিয়মিত পাকা পেঁপে খেতে পারেন। পেঁপেতে থাকে উপকারী উপাদান। এটি পেটের সমস্যা সমাধান করে, বদহজমের সমস্যা দূর হয়। এতে প্রচুর পরিমাণ এনজাইম থাকে। এতে কেমোপেইন, প্যাপিন, পাইপাইন ও সাইমোপ্যাপিনের মতো উপাদান থাকে। যা শরীরের জন্য উপকারী। তাই সুস্থ থাকতে খাদ্যতালিকায় রাখুন পেঁপে। 
 

Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
পকেটখালি অনুব্রত'র, তাই এবার পুজো হবে নম নম করে, দেখুন কেষ্ট কি বললেন | Anubrata Mondal | Durga Puja
সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood
Siliguri-র Bidhan Market-এ বিধ্বংসী আগুন! ছাইয়ে পরিণত হল একাধিক দোকান | Siliguri News Today