এবার ওজন কমাতে কাজে লাগান স্ন্যাকস, অবিশ্বাস্য লাগলে দেখে নিন প্রতিদিনের ডায়েট কি কি রাখবেন

অনেক সময় খিদে পেলে আমরা জাঙ্ক এবং প্রক্রিয়াজাত খাবার ইত্যাদি সেবন করি। এটা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে । এমন পরিস্থিতিতে ( Roasted snacks) আপনার ডায়েটে এই স্বাস্থ্যকর, সুস্বাদু এবং কম ক্যালোরিযুক্ত স্ন্যাকস অন্তর্ভুক্ত করা উচিত।
 

Web Desk - ANB | Published : Mar 21, 2022 12:31 PM IST

ওজন কমানো সহজ নয়। আপনাকে নিয়মিত যোগব্যায়াম এবং ব্যায়াম করতে হবে। এছাড়াও, আপনাকে আপনার খাদ্যের বিশেষ যত্ন নিতে হবে। ওজন কমাতে ডায়েটিং করা ভালো। কিন্তু ক্ষুধার্ত থাকা অবস্থায়ও অস্বাস্থ্যকর খাবার না খাওয়া বা না খাওয়া আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। অনেক সময় খিদে পেলে আমরা জাঙ্ক এবং প্রক্রিয়াজাত খাবার ইত্যাদি সেবন করি। এটা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে । এমন পরিস্থিতিতে ( Roasted snacks) আপনার ডায়েটে এই স্বাস্থ্যকর, সুস্বাদু এবং কম ক্যালোরিযুক্ত স্ন্যাকস অন্তর্ভুক্ত করা উচিত।
১) ফক্স নাট
প্রাতঃরাশের জন্য ভুনা মাখানি খাওয়া ডায়েটিংয়ের সময় একটি ভাল বিকল্প। মাখানিতে ক্যালরি খুবই কম। মাখানির গ্লাইসেমিক ইনডেক্সও কম। মাখনে কার্বোহাইড্রেটের পরিমাণও যথেষ্ট। খিদে পেলে অস্বাস্থ্যকর খাবার না খেয়ে খেতে পারেন এই ভাজা মাখন।
২) বাদাম
ভাজা বাদাম স্বাস্থ্যের জন্য খুবই ভালো। বাদাম খেলে শরীর প্রচুর পরিমাণে ফাইবার পায়। স্বাস্থ্যকর খাবার হিসেবে বাদাম খেতে পারেন। বাদাম খেলে হার্ট, কোলেস্টেরলের সমস্যাও দূর হয়। এটি ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে।
৩) ছোলা
ওজন কমানোর খাবারের মধ্যে ছানা সবচেয়ে বেশি পছন্দের। ভাজা ছোলা খেলে প্রচুর প্রোটিন ও ফাইবার পাওয়া যায়। এটি ওজন কমাতে সাহায্য করে। ভাজা ছোলা খেলে দীর্ঘক্ষণ ক্ষুধা লাগে না।
৪) বীজ বা সিডস
ডায়েট করার সময় স্বাস্থ্যকর স্ন্যাকসে ভাজা বীজও খেতে পারেন। আপনি আপনার পছন্দের যে কোনও বীজ ভুনা করে খেতে পারেন। আপনি সূর্যমুখী, লাউ এবং তিসির বীজ ভাজুন এবং একটি বয়ামে সংরক্ষণ করুন। ক্ষুধার্ত হলে এগুলো খেতে পারেন। এগুলো ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।
৫) মটর
আপনি যদি স্বাস্থ্যকর এবং মশলাদার খেতে চান তবে আপনি ভাজা মটর খেতে পারেন। মটরশুঁটিতে প্রচুর ভিটামিন পাওয়া যায়। ওজন কমানোর জন্য স্বাস্থ্যকর স্ন্যাকস হিসেবেও ডাল খাওয়া যেতে পারে। আপনি এটি চা বা কফির সঙ্গেও খেতে পারেন।

আরও পড়ুন- অ্যাসিডিটি থেকে বাঁচার ৫টি আশ্চর্যজনক উপায়, জেনে নিন এই সহজ ঘরোয়া উপায়গুলি

আরও পড়ুন- এই কারণের জন্যই বিশ্বের বেশিরভাগ মানুষের চুল ঝড়ে যায়, দেখে নিন আপনারটা মেলে কি না

আরও পড়ুন- চোখের পলকে হবে স্ট্রেচ মার্ক দূর, এভাবে কাজে লাগান অব্যর্থ দাওয়াই মধু

৬) ভুট্টা বা খই
পপকর্নও একটি স্বাস্থ্যকর খাবার। এতে ক্যালোরির পরিমাণ খুবই কম। এটি ওজন কমাতেও সাহায্য করে। ওজন কমানোর সময় পপকর্ন খাওয়া উচিত। এটি ক্ষুধা নিবারণ করে।

Share this article
click me!