Asianet News BanglaAsianet News Bangla

এই ৫ পুষ্টিগুণ, যা শীতকালে আপনার শরীরে সবচেয়ে বেশি প্রয়োজন

শরীরের প্রয়োজনীয়তার বিষয়েও বিশেষ যত্ন নিতে হবে। তবে চলুন জেনে নিই শীতের মৌসুমে এমন ৫ পুষ্টি উপাদান সম্বন্ধে, যা আপনার সবচেয়ে বেশি প্রয়োজন।
 

Here are 5 nutrients that your body needs most in winter BDD
Author
Kolkata, First Published Dec 19, 2021, 4:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শীতকাল এসে গিয়েছে। বছরের এই সময়ে, আপনাকে সুস্থ রাখতে আপনার নিজের বাড়তি যত্ন নেওয়া দরকার, কারণ শীতের মৌসুমটি অনেক রোগ নিয়ে আসে। অতএব, আপনাকে আপনার শরীরের আরও যত্ন নিতে হবে। এই সময় শরীরের প্রয়োজনীয়তার বিষয়েও বিশেষ যত্ন নিতে হবে। তবে চলুন জেনে নিই শীতের মৌসুমে এমন ৫ পুষ্টি উপাদান সম্বন্ধে, যা আপনার সবচেয়ে বেশি প্রয়োজন।
ভিটামিন ডি-
গ্রীষ্মকালে প্রচুর রোদের তাপ থাকে। যদিও শীতের মৌসুমে রোদের তাপ থাকলেও রোদের প্রভাব এত বেশি থাকে না। ভিটামিন ডি খুবই উপকারী, তাই শীতকালেও এর প্রয়োজন হয়। এটি ক্যান্সারের সঙ্গে সম্পর্কিত কোষের বৃদ্ধি কমাতে সাহায্য করে। এছাড়াও, এটি উচ্চ রক্তচাপ এবং হৃদরোগ থেকেও রক্ষা করতে পারে। তাই শীতকালে রোদে থাকা খুব কার্যকর।
ভিটামিন সি-
শীতের মৌসুমে সর্দি, ফ্লু, সাইনাস এবং সংক্রমণের মতো লক্ষণগুলি সাধারণত দেখা যায়। এই জন্য আমাদের সতর্ক থাকতে হবে এবং আমাদের শরীরের যত্ন নিতে হবে। এমন পরিস্থিতিতে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখা জরুরি। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ব্যাপকভাবে সাহায্য করে।
আয়রন-
আয়রন একটি পুষ্টিকর উপাদান। শীতের মাসগুলিতে, আয়রন আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ, এটি আমাদের কোষের মাধ্যমে অক্সিজেন সরবরাহ করে। আয়রন আমাদের সারাদিন উদ্যমী রাখে। হিমোগ্লোবিন তৈরির জন্য শরীরে আয়রনের প্রয়োজন হয়। এটি লোহিত রক্তকণিকায় পাওয়া যায়। এটি শরীরের বিভিন্ন অঙ্গ এবং টিস্যুতে অক্সিজেনের প্রবাহ বজায় রাখতে কাজ করে।
জিঙ্ক
শীতের মৌসুমে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করতে হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে অসুস্থ হওয়ার ঝুঁকি বেশি থাকে। জিঙ্ক একটি শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী উপাদান। কারণ এটি শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে।
ভিটামিন বি ১২
ভিটামিন বি ১২ আপনার মেজাজের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ভিটামিন বি ১২ এর মতো পুষ্টিকর ব্যবহার, মৌসুমী রোগের সঙ্গে মোকাবিলা করতে সাহায্য করতে পারে। SAD একটি মেজাজ ব্যাধি যা সাধারণত শীতকালে ঘটে। ভিটামিন B12 আপনাকে এই রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে এবং আপনাকে খুশি রাখে কারণ এটি মস্তিষ্কে রাসায়নিক তৈরি করে যা মেজাজকে প্রভাবিত করে।

আরও পড়ুন- Iron Deficiency: শরীরে আয়রনের ঘাটতি পূরণ করতে সক্ষম সাধারণ এই ৬ খাবার

আরও পড়ুন- Winter Care: শীতকালে বৃদ্ধি পায় এই ৪ সমস্যা, মুক্তি পেতে মেনে চলুন বিশেষজ্ঞদের পরামর্শ

আরও পড়ুন- বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, জেনে নিন কতটা শক্তিশালী আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা

আরও পড়ুন: Health Tips: গর্ভধারণের প্ল্যান করছেন, সবার আগে খাদ্যতালিকা থেকে বাদ দিন এই কয়টি খাবার

আরও পড়ুন: Health Tips: পিসিওডি মানে বন্ধ্যাত্ব নয়, এধরনের রোগীরা মা হওয়ার আগে এই কয়টি জিনিস মেনে চলুন

Follow Us:
Download App:
  • android
  • ios