ত্বক ফর্সা হবে তেঁতুলের গুণে, রইল তেঁতুলের তৈরি ফেসপ্যাকের হদিশ

এবার রইল আরও এক বিশেষ টোটকা। ত্বক উজ্জ্বল করতে চাইলে ব্যবহার করুন তেঁতুল। চুলের যত্নে তেঁতুলের কথা আমরা সকলেই জানি। এবার ত্বক উজ্জ্বল করুন তেঁতুল দিয়ে। জেনে নিন কীভাবে বানাবেন তেঁতুলের ফেসপ্যাক।

Sayanita Chakraborty | Published : Jun 7, 2022 6:50 AM IST

ত্বক উজ্জ্বল ও ফর্সা হোক তা সকলেরই কাম্য। এই কারণে আমরা কত কী করে থাকি। নিয়মিত ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চরাইজিং। এর সঙ্গে আছে বিভিন্ন ফেসপ্যাকের ব্যবহার। ত্বক উজ্জ্বল করতে, গ্যাঁটের কড়ি খরচ করতে কেউ পিছ পা হন না। তেমনই চলে ঘরোয়া টোটকার ব্যবহার। কখনও বেসন মাখছেন তো কখনও পাতিলেবু। এই সবে ত্বক উজ্জ্বল হন না এমনটা নয়। তবে এবার রইল আরও এক বিশেষ টোটকা। ত্বক উজ্জ্বল করতে চাইলে ব্যবহার করুন তেঁতুল। চুলের যত্নে তেঁতুলের কথা আমরা সকলেই জানি। এবার ত্বক উজ্জ্বল করুন তেঁতুল দিয়ে। জেনে নিন কীভাবে বানাবেন তেঁতুলের ফেসপ্যাক। 

ত্বক উজ্জ্বল করতে তেঁতুল, লেবুর রস, বেকিং সোজা ও ব্রাউন সুগার দিয়ে প্যাক বানান। ঈষদুষ্ণ গরম জলে তেঁতুল ভিজিয়ে রাখুন। নরম হলে জল ঝড়িয়ে নিন। এবার তা চটকে নিন। এবার তার থেকে রস বের করে নিন। অন্যদিকে, অর্ধেক পাতিলেবুর রস নিন। একটি পাত্রে তেঁতুলের রস ও পাতিলেবুর রস নিয়ে ভালো করে মেশান। এতে দিন বেকিং সোডা ও ব্রাউন সুগার। ভালো করে মিশিয়ে নিন উপকরণগুলো। ভালো ভাবে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে তা ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল হবে এর গুণে। প্রতি সপ্তাহে এই প্যাক লাগান। মাত্র ১ মাস ব্যবহার উপকার পাবেন। 

তেঁতুল ও টক দই দিয়ে প্যাক বানাতে পারেন। ঈষদুষ্ণ গরম জলে তেঁতুল ভিজিয়ে রাখুন। নরম হলে জল ঝড়িয়ে নিন। এবার তা চটকে নিন। তাতে মেশান দই। ভালো করে মিশিয়ে তাতে মেশান চন্দন গুঁড়ো। এবার দিন গোলাপ জল। ভালো করে মিশিয়ে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিতে পারেন। তেমনই এই প্যাক বানাতে মেশাতে পারেন মুলতানি মাটি। ভালো করে মিশিয়ে ত্বকে লাগান। শুকিয়ে তা ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল হবে এর গুণে। প্রতি সপ্তাহে এক কিংবা ২ দিন এই প্যাক লাগান। মাত্র ১ মাস ব্যবহার উপকার পাবেন। ত্বক হবে উজ্জ্বল। তেমনই ত্বকের যাবতীয় দাগ দূর হবে এই প্যাকের গুণে। ত্বক ফর্সা হবে তেঁতুলের গুণে। এতে থাকা এমন কিছু উপাদান আছে, যা ত্বক জন্য উপকারী। অবশ্যই ব্যবহার করুন এই প্যাক। ত্বকের জন্য বেশ উপকারী এটি।

আরও পড়ুন- ক্লান্তি দূর করতে কফি খান? হচ্ছে মারাত্মক ক্ষতি, ক্লান্ত থাকলে এড়িয়ে চলুন এই কয়টি খাবার

আরও পড়ুন- পালিত হচ্ছে বিশ্ব খাদ্য সুরক্ষা দিবস, জেনে নিন কেন পালিত হয় দিনটি

আরও পড়ুন- আজ নিজে দাঁড়িয়ে থেকে ৫১০ যুগলের বিয়ে দেবেন মমতা, লক্ষ্য কি আদিবাসী ভোট ব্যাঙ্ক
 
    
 

Share this article
click me!