Asianet News BanglaAsianet News Bangla

স্যালিসিলিক অ্যাসিড-ত্বকের একাধিক সমস্যা মেটাবে এই একটা মাত্র উপাদান, ট্রাই করতে পারেন

বাজারে এমন অনেক পণ্য পাবেন, যেগুলো ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি ত্বককে উজ্জ্বল করতেও কার্যকর। এর মধ্যে একটি হল স্যালিসিলিক অ্যাসিড। 

Salicylic acid is beneficial for the skin, these problems go away bpsb
Author
Kolkata, First Published Jun 5, 2022, 4:21 PM IST

ত্বকের ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস এবং ব্রণ দূর করা যায় স্যালিসিলিক অ্যাসিড দিয়ে। এই প্রতিবেদনে আমরা আপনাকে বলব যে ত্বকের কোন সমস্যাগুলি আপনি স্যালিসিলিক অ্যাসিডের সাহায্যে দূর করতে পারেন।

মানুষ আগেও ত্বকের যত্নে সতর্ক থাকত, কিন্তু এখনকার পদ্ধতিগুলো একেবারেই আলাদা। এগুলোকে একভাবে কৌশলও বলা যেতে পারে, যেগুলো আজকাল ট্রাই করা একটা ট্রেন্ড হয়ে গেছে। বাজারে এমন অনেক পণ্য পাবেন, যেগুলো ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি ত্বককে উজ্জ্বল করতেও কার্যকর। এর মধ্যে একটি হল স্যালিসিলিক অ্যাসিড,  যার কারণে তৈরি অনেক পণ্য বাজারে পাওয়া যাবে। স্যালিসিলিক অ্যাসিড হল এক ধরনের রাসায়নিক গঠন, যা মূলত ত্বকে ব্যবহৃত হয়। গ্রীষ্মে ত্বকের যত্নে ও ত্বক থেকে বাড়তি তেল বের করার লক্ষ্যে এই উপাদান ব্যবহার করেন অনেকেই।

ব্যাকটেরিয়ারোধী বৈশিষ্ট্য
ত্বকে পিম্পল হওয়ার প্রধান কারণ হল তেলের সাথে ছিদ্রে ময়লা জমে যাওয়া। সাধারণ ফেস ওয়াশ বা পণ্যগুলি উপরে থেকে ত্বক পরিষ্কার করে, তবে রাসায়নিক গঠনের বৈশিষ্ট্যগুলি খুব কম। এমন পরিস্থিতিতে স্যালিসিলিক অ্যাসিড দিয়ে তৈরি পণ্য মুখে লাগান। এতে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপাটিজ মুখে জমে থাকা খারাপ ব্যাকটেরিয়াকে সহজেই দূর করতে পারে।

Salicylic acid is beneficial for the skin, these problems go away bpsb

এক্সফোলিয়েশন
সাধারণত লোকেরা ত্বককে এক্সফোলিয়েট করার জন্য স্ক্রাব বা অন্যান্য জিনিস ব্যবহার করে। কিন্তু আপনি কি জানেন যে স্যালিসিলিক অ্যাসিডকে এক্সফোলিয়েশনেও সেরা হিসাবে বিবেচনা করা হয়? এর সাহায্যে ত্বক ভেতর থেকে পরিষ্কার করা যায় এবং একই সঙ্গে তা সারাতেও কাজ করে। ত্বকের মৃত কোষও স্যালিসিলিক অ্যাসিড দিয়ে সহজেই অপসারণ করা যায়।

ব্রণ ও ব্ল্যাকহেডস দূর করুন
মৌসুমে ময়লা এবং ভুল খাবার মুখে ব্রণ বা ব্ল্যাকহেডসের সমস্যা তৈরি করতে পারে। প্রকৃতপক্ষে, এর কারণে ত্বকে মৃত কোষ জমে যায় এবং তাদের কারণে ব্ল্যাকহেডস, ব্রণ বা হোয়াইটহেডস তৈরি হয়। আপনি স্যালিসিলিক অ্যাসিড ব্যবহার করতে পারেন সেগুলি অপসারণ করতে বা না রাখতে। এটি সিবামের উৎপাদনও অনেকাংশে কমাতে পারে।

Follow Us:
Download App:
  • android
  • ios