গরমে বেহাল দশা, কয়েকটি সহজ জিনিসের ব্যবহারে সারাদিন ফ্রেশ থাকবে মুখ

গরমকালে ঘাম ও তেল জমা দূর করতে ত্বকের পরিচ্ছন্নতা জরুরি। এমন পরিস্থিতিতে আমাদের ত্বকের সবচেয়ে বেশি যত্ন প্রয়োজন।
 

Parna Sengupta | / Updated: Apr 07 2022, 07:10 AM IST

বিশেষজ্ঞদের মতে, প্রচণ্ড তাপ, রোদ ও দূষণের কারণে ত্বক নিস্তেজ ও ক্লান্ত দেখায়। গরমকালে ঘাম ও তেল জমা দূর করতে ত্বকের পরিচ্ছন্নতা জরুরি। এমন পরিস্থিতিতে আমাদের ত্বকের সবচেয়ে বেশি যত্ন প্রয়োজন। তাই কিছু ঘরোয়া উপায়ে মুখের যত্ন নেওয়াই ঠিক, চলুন জেনে নেওয়া যাক এই টিপসগুলো সম্পর্কে।

ঘরোয়া উপায়ে মুখের যত্ন

Latest Videos

১. লেবু- লেবুর রস ব্যবহার করলে মুখে উজ্জ্বলতা আসে এবং মুখের ময়লাও পরিষ্কার হয়। সপ্তাহে একবার লেবুর রস মুখে লাগান এবং ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এর মাধ্যমে ত্বককে ক্ষতিকর জীবানু থেকে রক্ষা করা যায় এবং তৈলাক্ত ত্বককে তেলমুক্ত করা যায়।

২. টমেটো- মুখের উজ্জ্বলতা আনতে টমেটোও ব্যবহার করা যেতে পারে, এর জন্য আপনি এক চামচ দুধ এবং লেবুর রসে টমেটো মিশিয়ে পেস্ট তৈরি করুন। এরপর এই পেস্টটি মুখে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

৩. নারকেল তেল- মুখের ময়লা পরিষ্কার করতে বা মেকআপ তুলতে চাইলে নারকেল তেল খুবই কার্যকর। মুখে নারকেল তেল ব্যবহার করলে ময়লা বা মেকআপও পরিষ্কার হবে এবং কোনো ক্ষতি হবে না। মুখে নারকেল তেল লাগিয়ে কিছুক্ষণ ঘষুন, তুলোর সাহায্যে তেল মুছে মুখে বরফ লাগিয়ে ঘুমিয়ে যান।

৪. শসা- মুখের উজ্জ্বলতা আনতে শসা সাহায্য করে, শসা পিষে মুখে লাগান, এ ছাড়া শসার রসে দই মিশিয়ে পেস্ট মুখে লাগাতে পারেন। পাঁচ মিনিট লাগানোর পর মুখ ধুয়ে ফেলুন, মুখে অসাধারন আভা আসবে।

৫. কাঁচা দুধ- দুধ আমাদের শরীরকে নানাভাবে উপকার করে, সেই সঙ্গে এই দুধ ত্বকের জন্যও খুব উপকারী, আপনাদের জানিয়ে রাখি যে কাঁচা দুধে উপস্থিত প্রোটিন, ক্যালসিয়ামের মতো অনেক উপাদান মুখের উন্নতিতে সাহায্য করে। তুলো দিয়ে ঠান্ডা ও কাঁচা দুধ মুখে লাগিয়ে ১৫ মিনিট শুকোনোর পর ধুয়ে ফেলুন, আপনার মুখ উজ্জ্বল হয়ে উঠবে, আপনি এটা প্রতিদিন ব্যবহার করতে পারেন।

৬. অ্যালোভেরা- অ্যালোভেরা আমাদের ত্বকের জন্য খুবই উপকারী, এতে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্টের কারণে মুখের অনেক সমস্যা দূর হয়। অ্যালোভেরার ব্যবহার মুখে আর্দ্রতা আনে এবং প্রয়োজনীয় পুষ্টি জোগায়। অ্যালোভেরার পাল্প বের করে মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন অথবা রাতেও লাগাতে পারেন এবং সকালে ঘুম থেকে উঠে মুখ ধুয়ে ফেলুন, মুখ উজ্জ্বল হবে।

৭. গোলাপ জল- গোলাপ জল আমাদের মুখ পরিষ্কার করে এবং কোমলতা বজায় রাখে, রাতে ঘুমানোর আগে মুখে গোলাপ জল লাগান এবং তারপর ম্যাসাজ করুন। সকালে কুসুম গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন, এর পরেই আপনার মুখ উজ্জ্বল হতে শুরু করবে।

৮. দই- দই ত্বকে আর্দ্রতা জোগায় এবং মুখ থেকে নোংরা কণা বেরিয়ে আসে, এটি ট্যানিং দূর করতে খুবই কার্যকরী। তাজা এবং ঠাণ্ডা দই ডাবল লেয়ারে লাগিয়ে চোখের নিচে ও মুখে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। তারপর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

Share this article
click me!

Latest Videos

'Dev বাবুর মাষ্টার প্ল্যানে ডুবে গেছে ঘাটাল' #suvenduadhikari #ghatal #flood
'ন্যায়-বিচারের সবচেয়ে বড় কাঁটা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়' বিস্ফোরক দিলীপ ঘোষ | Dilip Ghosh
Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ
জাল গোটাচ্ছে! CBI দপ্তরে Sandip Ghosh ঘনিষ্ঠ চিকিৎসক বিরূপাক্ষ বিশ্বাসের হাজিরা | RG Kar News Live
হাতে মশাল, গলায় তীব্র বিচারের হুঙ্কার! আরজি কর কাণ্ডের প্রতিবাদে এবার রাজপথে মশাল মিছিল | RG Kar