চুল ভালো রাখতে কালো জিরে ব্যবহার করুন, জেনে নিন কীভাবে প্যাক বানাবেন

চুল পড়া, ডগা ফাটা, অকাল পক্কতা, খুশকি, শুষ্ক চুলের সমস্যা লেগেই আছে। রইল এক উপকারী প্যাকের হদিশ। এবার চুল পড়া বন্ধ করতে ব্যবহার করুন এই বিশেষ টিপস। দ্রুত মিলবে উপকার। জেনে নিন কীভাবে বানাবেন এই প্যাক।

Web Desk - ANB | / Updated: Oct 13 2022, 05:15 AM IST


চুল নিয়ে সারা বছর চলতে থাকে সমস্যা লেগেই থাকে। ডগা ফাটা, অকাল পক্কতা, খুশকি, শুষ্ক চুলের সমস্যার নাজেহাল সকলে। এর সঙ্গে চুল পড়ার সমস্যায় হাপিয়ে উঠছেন সকলে। সারাটা বছর চুল নিয়ে চলতে থাকে সমস্যা। এর থেকে মুক্তি চলে নানান প্রচেষ্টা। কখনও ঘরোয়া টোটকা, কখনও বাজার চলতি পণ্যের ব্যবহার তো কখনও পার্লার ট্রিটমেন্ট। নিয়মিত স্পা করেও তেমন উপকার পান না অনেকে। তেমনই দামি দামি পণ্য কিনেও লাভ হয় না। আজ রইল এক উপকারী প্যাকের হদিশ। এবার চুল পড়া বন্ধ করতে ব্যবহার করুন এই বিশেষ টিপস। দ্রুত মিলবে উপকার। জেনে নিন কীভাবে বানাবেন এই প্যাক। 

এই প্যাক বানাতে প্রয়োজন কালো জিরে পেস্ট, ২ টেবিল চামচ ক্যাস্টর অয়েল, ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ১ টেবিল চামচ মধু। 

পদ্ধতি- প্রথমে কালো জিরে পেস্ট করে নিন। এবার সেই পেস্টের সঙ্গে মেশান ২ টেবিল চামচ ক্যাস্টর অয়েল। মেশান ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল। মেশান ১ টেবিল চামচ মধু। ভালো করে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার সেই পেস্ট স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। এবার ২০ মিনিট পর্যন্ত অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে নিন। এবার মিলবে উপকার। সপ্তাহে ২ দিন পর্যন্ত ব্যবহার করতে পারেন এই প্যাক। চুল ঘন করতে এই প্যাক বেশ উপকারী।  

তেমনই চুলের যত্নে ব্যবহার করতে পারেন একাধিক ঘরোয়া উপাদান। নারকেল তেল ব্যবহার করতে পারেন। রোজমেরি তেল ব্যবহার করতে পারেন। তেমনই পুষ্টিকর খাবার খান চুল ভালো রাখতে চাইলে। রোজ খাদ্যতালিকায় রাখুন ক্যালসিয়াম, প্রোটিন, ভিটামিন, মিনারেলের মতো উপাদান। রোজ সবজি ও ফল খেলে শরীরে পর্যাপ্ত পুষ্টির জোগান ঘটবে। এতে চুলে জোগাবে পুষ্টি। চুল হবে মজবুত ও স্বাস্থ্যোজ্জ্বল। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ প্রচুর পরিমাণে জল খান। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খেলে শরীর সুস্থ থাকবে। এতে শরীরে পুষ্টি জোগাবে। চুল ভালো হবে। চুল ভালো রাখতে সঠিক পণ্য ব্যবহার করুন। চুলের উপযুক্ত পণ্য বেছে নিন। উপযুক্ত পণ্য ব্যবহারে চুল ভালো থাকবে। তেমনই স্ক্যাল্পের কোনও সমস্যা দেখা দেবে না। মেনে চলুন এই সকল টোটকা। দূর হবে যাবতীয় সমস্যা।  
 

আরও পড়ুন- মাত্র ২০ টাকার এই ঘরোয়া উপকরণে, কয়েক মিনিটেই দূর হবে সর্দি-কাশির সমস্যা

আরও পড়ুন- ক্লান্ত শরীরেই সঙ্গমে লিপ্ত হচ্ছেন,নিজের এই ছোট্ট ভুলেই ক্ষতি হতে পারে আপনার

আরও পড়ুন- স্ট্রেস ডিপ্রেশন থেকে মুক্তি পেতে চান, একা একা খাওয়ার অভ্যাস আজই বাদ দিন

Share this article
click me!