কোন লক্ষণগুলি দেখলে বুঝবেন আপনার সুগার বেড়েছে, জেনে নিন এক ক্লিকে

 ডায়াবিটিস হওয়া মানেই মিষ্টি খাওয়া থেকে দূর এমনটাই মেনে চলেন রোগীরা। কিন্তু মিষ্টি খেলেই যে সুগার বেড়ে যাবে তা কিন্তু নয়, বরং মিষ্টি না খেলেও তড়তড়িয়ে বাড়ছে হাই ব্লাড  সুগার।  রক্তে শর্করার বৃদ্ধি হলেই তা উদ্বেগের বিষয়। এর জন্য সবার আগে  ডায়েটে নজর রাখতে হবে।

Riya Das | Published : Oct 12, 2022 11:46 AM IST

ডায়াবিটিসে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। ভারতের মতো দেশে, ডায়াবিটিস হল সবচেয়ে দ্রুত বেড়ে চলা রোগগুলির মধ্যে একটি। একবার ডায়াবিটিস হওয়া মানেই জীবন থেকে একধাক্কায় অনেক কিছু বাদ। তবুও বেশ কিছু বিষয় নিয়ন্ত্রণ করলে আয়ত্তে আসতে পারে ডায়াবিটিস।   ডায়াবেটিস ২ রকমের ধরণ রয়েছে।  ডায়াবিটিসের মতো কঠিন রোগে আক্রান্ত দেশের প্রায় ৭০ মিলিয়ন মানুষ।  সঠিক খাওয়াদাওয়ার পাশাপাশি সুস্থ জীবনযাপনও ডায়াবিটিসকে নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে। ডায়াবিটিস হওয়া মানেই মিষ্টি খাওয়া থেকে দূর এমনটাই মেনে চলেন রোগীরা। কিন্তু মিষ্টি খেলেই যে সুগার বেড়ে যাবে তা কিন্তু নয়, বরং মিষ্টি না খেলেও তড়তড়িয়ে বাড়ছে হাই ব্লাড  সুগার। বিপজ্জনক পরিস্থিতি দেখা দিলে কী করবেন, জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ।

ডায়াবিটিস হওয়া মানেই মিষ্টি খাওয়া থেকে দূর এমনটাই মেনে চলেন রোগীরা। কিন্তু মিষ্টি খেলেই যে সুগার বেড়ে যাবে তা কিন্তু নয়, বরং মিষ্টি না খেলেও তড়তড়িয়ে বাড়ছে হাই ব্লাড  সুগার।রক্তে শর্করার বৃদ্ধি হলেই তা উদ্বেগের বিষয়। এর জন্য সবার আগে  ডায়েটে নজর রাখতে হবে। প্রথমে দেখতে হবে আপনার  খাবারের মধ্যে তাতে চিনি এবং স্টার্চের পরিমাণ বেশি নেই তো, এগুলি রক্তের শর্করার পরিমাণ বাড়ায়। রুটি, ব্রাউন রাইস, ফলমূল এবং শাকসব্জি থাকলে  রক্তে শর্করার পরিমাণ হ্রাস পায়। তাই খাবারে বেশি পরিমাণে ফাইবার যুক্ত করলে রক্তে শর্করা বৃদ্ধির সমস্যা থেকে মুক্তি পেতে পারেন অনায়াসেই।

 

 

ডায়াবিটিসে আক্রান্ত রোগীদের শরীরচর্চা মাস্ট। তবে খুব কঠোর অনুশীলন রক্তে শর্করা বৃদ্ধি ঘটায়। তাই হালকা এক্সারসাইজ করুন। শৃঙ্খলা আর সংযমই ডায়াবিটিস নিয়ন্ত্রণের একমাত্র দাওয়াই। কম ঘুমোলে রক্তে শর্করার মাত্রাকে প্রভাবিত করে।  সমীক্ষায় দেখা গেছে,ঘুমের কারণে এই লোকগুলির গ্লুকোজ স্তর কমতে থাকে। ঘুমানোর আগে ফোন বা ট্যাবলেট ব্যবহার করবেন না এবং ঘুমানোর আগে নিজেকে শিথিল করার চেষ্টা করুন। ইনসুলিন আপনার রক্তে শর্করাকে হ্রাস করতে পারে। এবং এটির ভুল ডোজ আপনার শরীরেও সমস্যার সৃষ্টি করে। ওষুধ খাবার আগেই চিকিৎসকের পরামর্শ নিয়ে খান।  ধূমপান আপনার ডায়াবিটিসের সম্ভাবনা বাড়িয়ে তোলে। যারা ডায়াবেটিসে ভুগছেন তাদের জন্য ধূমপান মোটেই ঠিক নয়। অতিরিক্ত ধূমপান করলে রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করা এত সহজ নয়। ধূমপান রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। 


 

Share this article
click me!