পালিত হচ্ছে Flag Adoption Day, জেনে নিন কেন ২২ জুলাই দিনটি নির্দিষ্ট করা হয়েছে

২২ জুলাই দিনটি পতাকা গ্রহণ দিবস হিসেবে চিহ্নিত করা হয়েছিল। ১৯৪৭ সালে এই দিনে গণ পরিষদের বৈঠকের সময় জাতীয় পতাকা গৃহীত হয়েছিল। 

Sayanita Chakraborty | Published : Jul 22, 2022 8:10 AM IST

দেশ জুড়ে পালিত হচ্ছে Flag Adoption Day বা জাতীয় পতাকা গ্রহণ দিবস। ২২ জুলাই দিনটি পতাকা গ্রহণ দিবস হিসেবে চিহ্নিত করা হয়েছিল। ১৯৪৭ সালে এই দিনে গণ পরিষদের বৈঠকের সময় জাতীয় পতাকা গৃহীত হয়েছিল। 

১৯২৩ সালে পিঙ্গালি ভেঙ্কাইয়া তৈরি করেছিল জাতীয় পতাকা। গেরুয়া, সাদা, সবুজ তিন রং আর মাঝে চক্রের অবস্থান। এরপর জালিয়ানওয়ালা বাগ গণহত্যাকে সম্মান জানাতে একটি অনুষ্ঠানের অংশ হিসেবে ১৩ এপ্রিল, ১৯২৩ নাগপুরে তা উত্থাপিত হয়। সে সময় স্বরাজ পতাকা নামে পরিচিত হয়েছিল জাতীয় পতাকা। এরপর স্বাধীনতার ২৪ দিন আগে ২২ জুলাই ১৯৪৭ সালে এই পতাকাই গণ পরিষদে জাতীয় পতাকা হিসেবে গৃহীত হয়। 

এক সময় ভারতীয় পতাকা মুক্তি সংগ্রামের প্রতীক ছিল। আজ তা স্বাধীন ভারতের প্রতীক। ইতিহাস ঘাঁটলে জানা যায়, ১৯০৪ সালে প্রথম ভারতীয় পতাকার নকশা তৈরি করেন সিস্টার নিবেদিতা। সেসময় পতাকায় লাল ও হলুদ এই দুই রং ব্যবহার করা হয়েছিল। তারপর ১৯০৬ সালের ৭ অগস্ট কলকাতার পারসিবাগান স্কোয়ারে একটি পতাকা উত্তোলন করা হয়েছিল। তাতে তিনটি তিনটি রং ছিল। নীল, হলুদ ও লাল এই তিন রঙের ব্যবহার করা হয়েছিল। এভাবেই তেরঙ্গা তৈরির আগে নানান বৈচিত্র্য দেখা গিয়েছে জাতীয় পাতাকায়। 

শেষে গেরুয়া, সাদা ও সবুজ রং দিয়ে নির্মান করা হয় আমাদের জাতীয় পতাকা। এই তিন রঙের অর্থ ভিন্ন। গেরুয়া রঙের অর্থ শক্তি এবং সাহস। সাদা রঙের অর্থ শান্তি ও সত্য আর সবুজ হল উর্বরতা, বৃদ্ধি ও শুভ প্রতীক। পতাকার মাঝে একটি চক্র বিরাজ করে। ২৪টি দন্ড যুক্ত এই চক্র। এটি অশোকচক্র হিসেবে পরিচিত। 

ভারতের আইন অনুসারে, জাতীয় পতাকা খাদি কাপড়ে তৈরি করতে হয়। এটি এক ধরনের হস্তচালিত তাঁত বা রেশমি কাপড় দিয়ে তৈরি হয়। সে সময় মহাত্মা গান্ধী জাতীয় পাতাকা নির্মানে বিশেষ ভূমিকা পালন করেছিলেন। বর্তমানে জাতীয় পতাকা তৈরিতে নির্দিষ্ট শর্তাবলী আছে। ২০০৯ সালের তথ্য অনুসারে, কর্ণাটক খাদি গ্রামোদ্যোগ সংযুক্ত সংঘ ভারতের একমাত্র জাতীয় পাতাকা উৎপাদনকরী সংস্থা। 
সে যাই হোক, ভারতের স্বাধীনতা আন্দোলন শুরু হওয়ার আগে বিভিন্ন দেশীয় রাজ্যের শাসকেরা ভিন্ন ভিন্ন নকশার একাধিক পাতাকা ব্যবহার করতেন। কিন্তু, স্বাধীনতার ১৪ দিন আগে আজকের দিনে জাতীয় পাতাকা নকশা গ্রহণ করা হয় গণ পরিষদের বৈঠকে। সে কারণে আজ পালিত হচ্ছে Flag Adoption Day। 
  

আরও পড়ুন- এই পাঁচ কারণে সারাদিন ক্লান্ত লাগতে পারে, জেনে নিন অজান্তে কোন রোগ বাসা বাঁধল

আরও পড়ুন- শুক্রবারে সোনায় সোহাগা, ৫০ হাজারের অনেকটাই নীচে নামল সোনার দাম, জানুন কলকাতার দর

আরও পড়ুন- এই তিন কারণে ভুলেও গর্ভাবস্থায় খাবেন না বেগুণ, হতে পারে গর্ভস্থ বাচ্চার মারাত্মক ক্ষতি
 

Share this article
click me!