এই পাঁচটি কারণে ব্যবহার করুন পাতিলেবু, ত্বক থেকে নখের সমস্যা দূর হবে এর গুণে

ঘরোয়া উপায় তৈরি প্যাক ব্যবহার করলে যেমন ত্বক উজ্জ্বল হয়, তেমনই চুলের যত্নে ব্যবহার করতে পারেন পাতিলেবু। এমনকী, ট্যান দূর করতে ও নখের যত্ন নিতেও ব্যবহার করতে পারেন পাতিলেবু। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন পাতিলেবুর রস। এই পাঁচটি কারণে ব্যবহার করুন পাতিলেবু। জেনে নিন কী কী।  

Sayanita Chakraborty | / Updated: Apr 03 2022, 06:45 AM IST

রূপচর্চায় ঘরোয়া টোটকার ব্যবহার বহুদিন ধরে চলে আসছে। ঘরোয়া উপায় তৈরি প্যাক ব্যবহার করলে যেমন ত্বক উজ্জ্বল হয়, তেমনই চুলের যত্নে ব্যবহার করতে পারেন পাতিলেবু। এমনকী, ট্যান দূর করতে ও নখের যত্ন নিতেও ব্যবহার করতে পারেন পাতিলেবু। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন পাতিলেবুর রস। এই পাঁচটি কারণে ব্যবহার করুন পাতিলেবু। জেনে নিন কী কী।  

ট্যান দূর করতে পাতিলেবু বেশ উপকারী। একটি পাত্রে ১ টেবিল চামচ দুধ নিন। তাতে মেশান সম পরিমাণ পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এবার মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঘুয়ে নিন। এই প্যাক ব্যবহারে ট্যান দূর হবে। 

ব্রণ দূর করতে ব্যবহার করতে পারেন পাতিলেবু। প্রথমে একটি পাত্রে ২ টেবিল চামচ পাতিলেবুর রস নিন। তাতে মেশান ১ টেবিল চামচ মধু। ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি ব্রণর ওপর লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এই টোটকা মেনে চললে ব্রণ দূর হবে। 

রোমকূপে জমে থাকা নোংরা দূর হবে পাতিলেবুর গুণে। একটি পাত্রে ২ টেবিল চামচ বেসন নিন। তাতে মেশান ২ চা চামচ পাতিলেবুর রস। এবার সামান্য জল দিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এই প্যাকের গুণে ত্বক যেমন উজ্জ্বল হবে, তেমনই দূর হবে রোমকূপের ভিতরে জমে থাকা নোংরা। 

নখের যত্ন নিতে ও নখ শক্ত করতে ব্যবহার করতে পারেন পাতিলেবু। প্রথমে পাতিলেবু চারটে টুকরো করে নিন। এবার একটি কোয়া নখে ঘষুন। কিছুক্ষণ রেখে জলে ধুয়ে নিন। এতে নখ শক্ত হবে। 

কনুইয়ের কালো দাগ দূর করতে বেশ উপকারী পাতিলেবুর রস। প্রথমে পাতিলেবু চারটে টুকরো করে নিন। এবার একটি কোয়া নিয়ে কনুইয়ে ঘষুন। কিছুক্ষণ রেখে ধুয়ে নিন। এতে কনুইয়ের কালো দাগ দূর হবে। 

খুশকি দূর করতে বেশ উপকারী পাতিলেবু। স্ক্যাল্পে লাগালে উপকার পাবেন। চুলের যত্নে উপকারী পাতিলেবুর রস। প্রথমে পাতিলেবু চারটে টুকরো করে নিন। এবার একটি কোয়া নিয়ে স্ক্যাল্পে লাগান। ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এতে যেমন খুশকি দূর হবে, তেমনই চুল সিল্কি হবে। এবার থেকে এই পাঁচটি কারণে ব্যবহার করুন পাতিলেবু, ত্বক থেকে নখের সমস্যা দূর হবে এর গুণে। 

আরও পড়ুন- অপেক্ষার ১ দিন, বিগবসের পর এবার মিউজিক অ্যালবামে রেশমি-নেহা যুগলবন্দী

আরও পড়ুন- দুশ্চিন্তা কমাতে সাহায্য করবে এই যোগা, জেনে নিন এর সঠিক উপায়

আরও পড়ুন- আর কসরত নয়, সেক্সি চাবুক ফিগার পেতে ব্যায়াম ছাড়াই হুড়মুড়িয়ে কমবে বেলি ফ্যাট 

Share this article
click me!